Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
India Football Team

দেশ বনাম ক্লাবের খেসারত, বাংলাদেশকে হারানোর দিনেই ক্রমতালিকায় ফের ১০০-র বাইরে সুনীলেরা

ফিফা ক্রমতালিকায় আবার ১০০-র বাইরে চলে গেল ভারত। এশিয়ান গেমসের সময় দেশ বনাম ক্লাবের দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। তাতে ক্ষতি হচ্ছে ভারতীয় ফুটবলেরই।

Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৩
Share: Save:

দেশ না ক্লাব, কে আগে? এটাই এখন ভারতীয় ফুটবলের সব থেকে বড় প্রশ্ন। এশিয়ান গেমসে সেই দ্বন্দ্ব আরও বেড়েছে। ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচের অভিযোগ, অনেক অনুরোধ করেও পছন্দের ফুটবলারদের পাননি তিনি। ক্লাবগুলি ফুটবলার ছাড়েনি বলে অভিযোগ তাঁর। এই পরিস্থিতিতে ফিফা ক্রমতালিকায় তিন ধাপ নেমে ১০০-র বাইরে বেরিয়ে গিয়েছে ভারত।

২০ জুলাই প্রকাশিত ফিফা ক্রমতালিকায় ভারত ছিল ৯৯তম স্থানে। তাদের পয়েন্ট ছিল ১২০৮.৬৯। পয়েন্ট বাড়ায় ১০০-র মধ্যে ঢুকে পড়েছিল তারা। কিন্তু ২১ সেপ্টেম্বরের তালিকায় ভারত রয়েছে ১০২তম স্থানে। সুনীলদের পয়েন্ট ১২০৪.৮৮। অর্থাৎ, ৩.৮১ পয়েন্ট কমেছে তাঁদের। এশিয়ান গেমসের প্রথম ম্যাচে চিনের কাছে ১-৫ গোলে হারায় ভারতের পয়েন্ট কমেছে।

ভারতীয় ফুটবলের এই অবস্থার জন্য খানিকটা হলেও দায়ী সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ফুটবলার ছাড়ার জন্য ক্লাবগুলিকে রাজি করাতে ব্যর্থ ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে ও সচিব শাজি প্রভাকরণ। তাঁদের অনুরোধ শোনেনি ক্লাব। ২১ সেপ্টেম্বর থেকে আইএসএল শুরু হওয়ায় দেশের জন্য ফুটবলার ছাড়তে রাজি হয়নি বেশির ভাগ ক্লাব।

নিজের ক্ষোভ ও হতাশা প্রকাশ্যে উগরে দিয়েছেন স্তিমাচ। প্রস্তুতির অভাব নিয়ে মোটেই খুশি নন তিনি। স্তিমাচের কথায়, “শুরু থেকে প্রস্তুতি শিবিরের দাবি করে আসছিলাম। সেখান থেকে ম্যাচের আগে অবশেষে সব ফুটবলারকে পেয়েছি। এতেই আমাদের খুশি হওয়া উচিত তাই না? জাতীয় দলের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। আমি তো দলের জন্যেই সব চেয়েছিলাম। নিজের জন্যে নয়।”

যে দল দেওয়া হয়েছে তাতে যে ভাল কিছু করা সম্ভব নয় এটা স্তিমাচের কথাতেই পরিষ্কার। দলের একাধিক পজিশনে সঠিক ফুটবলারের অভাব রয়েছে বলে তিনি মনে করেন। স্তিমাচ বলেছেন, “হয়তো গ্রুপ থেকে পরের পর্বে যাব। কিন্তু ভাগ্যের সাহায্য দরকার। ছেলেদের সেরা ফুটবলটা খেলতে হবে। খেলোয়াড়দের মান কী রকম সেটার থেকেও বড় কথা, কত তাড়াতাড়ি ওরা কোচের দর্শনের সঙ্গে মানিয়ে নিতে পারছে তার উপরেও অনেক কিছু নির্ভর করছে।” দেশ বনাম ক্লাবের এই দ্বন্দ্বে আখেরে ক্ষতি হচ্ছে ভারতীয় ফুটবলেরই। ফিফা ক্রমতালিকায় ক্রমেই পিছিয়ে পড়ছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE