Advertisement
০২ মে ২০২৪
India vs Pakistan

পাঁচ বছর পরে ফুটবল মাঠে মুখোমুখি ভারত-পাকিস্তান! কবে, কোথায় ম্যাচ?

পাঁচ বছর বাদে আবার ফুটবলে মুখোমুখি হতে চলেছে ভারত এবং পাকিস্তান। সাফ কাপে দুই দেশ পড়েছে একই গ্রুপে। আগামী জুন মাসে বেঙ্গালুরুতে হবে ম্যাচ।

india vs pakistan

আবার পাকিস্তানের বিরুদ্ধে খেলবেন সুনীলরা। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৮:০৯
Share: Save:

পাঁচ বছর বাদে আবার ফুটবলে মুখোমুখি হতে চলেছে ভারত এবং পাকিস্তান। সাফ কাপে দুই দেশ পড়েছে একই গ্রুপে। আগামী ২১ জুন বেঙ্গালুরুতে হবে ম্যাচ। ভারতের গ্রুপে পাকিস্তান ছাড়াও রয়েছে কুয়েত এবং নেপাল। বাংলাদেশ, লেবানন, মলদ্বীপ এবং ভুটান রয়েছে বি গ্রুপে।

গ্রুপ পর্বের ম্যাচগুলি রাউন্ড রবিন ফরম্যাটে খেলা হবে, অর্থাৎ প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে এক বার করে খেলবে। গ্রুপের শীর্ষে থাকা দু’টি দল সেমিফাইনালে খেলবে। লেবানন এবং কুয়েত মধ্য এশিয়ার দেশ হলেও সাফ কাপের জৌলুস বাড়ানোর জন্যে তাদের আমন্ত্রণ করা হয়েছে। লেবানন ক্রমতালিকায় সবার আগে (৯৯)। পাকিস্তান সবার শেষে (১৯৫)।

শেষ বার ২০১৮-র সেপ্টেম্বরে এই সাফ কাপেই ভারত-পাকিস্তান খেলেছিল। ভারত ৩-১ জিতেছিল সেই ম্যাচ। কিন্তু ফাইনালে মলদ্বীপের কাছে ১-২ হেরেছিল। এখনও পর্যন্ত ভারত এবং পাকিস্তান একে অপরের বিরুদ্ধে ২০টিরও বেশি ম্যাচ খেলেছে। ভারত এক ডজনেরও বেশি ম্যাচে জিতেছে।

ভারত আট বার সাফ কাপ জিতেছে। চার বার রানার্স-আপ হয়েছে। এক বারই তারা ফাইনালে উঠতে পারেনি। তা হল ২০০৩ সালে, ঢাকায় হওয়া প্রতিযোগিতায়। সে বার তিনে শেষ করে।

পাকিস্তানের ফুটবলারদের ভিসা পাওয়ার ব্যাপারে এআইএফএফ আশাবাদী। সভাপতি কল্যাণ চৌবে বলেছেন, “পাকিস্তান খেলতে ইচ্ছুক বলেই ওদের ড্রয়ে রাখা হয়েছে। দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশের এই প্রতিযোগিতায় খেলার অপেক্ষা রয়েছে। তবে ভিসা বা নিরাপত্তা দেওয়া কোনও দেশের ফুটবল সংস্থার দায়িত্ব। এআইএফএফের তরফে সরকারের সঙ্গে যোগাযোগ রাখা হবে।

২১ জুন সন্ধে ৭.৩০ থেকে হবে ভারত-পাক ম্যাচ। এর পর সুনীল ছেত্রীরা নেপাল (২৪ জুন) এবং কুয়েতের (২৭ জুন) বিরুদ্ধে খেলবেন। সব ম্যাচ শুরু একই সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Pakistan SAFF Cup Sunil Chhetri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE