Advertisement
০১ মে ২০২৪
Asian Games

ভারতের ফুটবল কোচের নিশানায় সেই ক্লাব, এশিয়ান গেমসে সুনীলদের লজ্জার হারের পর বাড়ল দ্বন্দ্ব

চিনের কাছে ১-৫ গোলে হারের পরে দলের ফুটবলারদের দোষ দিতে নারাজ ইগর স্তিমাচ। ভারতের কোচের মতে, তিনি প্রথম সারির দল পেলে খেলার ফল এ রকম হত না।

Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫১
Share: Save:

এশিয়ান গেমসে প্রথম ম্যাচেই চিনের কাছে ১-৫ গোলে হেরেছে ভারত। দ্বিতীয়ার্ধে সুনীল ছেত্রীদের দাঁড় করিয়ে গোল দিয়েছে চিন। দলের হারের পরে ফুটবলারদের দোষ দিতে নারাজ ইগর স্তিমাচ। ভারতের কোচের মতে, তিনি প্রথম সারির দল পেলে খেলার ফল এ রকম হত না। অর্থাৎ ঘুরিয়ে সেই ক্লাবগুলির উপরেই দায় চাপিয়েছেন ভারতীয় ফুটবল কোচ।

চিনের বিরুদ্ধে খেলার কয়েক ঘণ্টা আগে সে দেশে পা দিয়েছে ভারত। ক্লান্তির জন্যই ফুটবলারদের দমে ঘাটতি হয়েছে বলে জানিয়েছেন স্তিমাচ। তাই সুনীলদের নায়ক বলে মনে করেন তিনি। স্তিমাচ বলেন, ‘‘দলের ফুটবলারেরা এখনও আমার কাছে নায়ক। কারণ, সোমবার মধ্যরাতে চিনে এসে মঙ্গলবার ম্যাচ খেলতে হয়েছে আমাদের। ৩৫ ঘণ্টার যাত্রার পরে ম্যাচ খেলার ধকল নেওয়া সহজ নয়। সেই কারণেই দ্বিতীয়ার্ধে ফুটবলারদের দমে ঘাটতি হয়েছিল। আমি এর থেকে বেশি কিছু আশা করিনি।’’

এশিয়ান গেমসের জন্য প্রথমে যে খেলোয়াড়দের স্তিমাচ চেয়েছিলেন তাঁদের পাননি। আইএসএলের জন্য ক্লাবগুলি ফুটবলার ছাড়তে রাজি না হওয়ায় বিকল্প ফুটবলারদের নিয়ে খেলতে হয়েছে। স্তিমাচ বলেন, ‘‘যদি আমার পছন্দের ফুটবলারদের পেতাম তা হলে খেলার ছবিটা অন্য রকম হত। কিন্তু ক্লাব ফুটবলার ছাড়তে চায়নি। ফিফার উচিত এই রকম প্রতিযোগিতার জন্য আলাদা সময় রাখা উচিত। না হলে এ রকমই হবে।’’

ভারতীয় ফুটবলে ক্লাব-দেশ দ্বন্দ্ব দীর্ঘ দিন ধরে চলছে। প্রথমেই এশিয়ান গেমসের জন্য ফুটবলার ছাড়ার অনুরোধ করেছিলেন স্তিমাচ। কিন্তু ক্লাবগুলি সেই অনুরোধ কান দেয়নি। পরে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে ও সচিব শাজি প্রভাকরণও ক্লাবগুলিকে ফুটবলার ছাড়ার অনুরোধ করেন। তাতেও কাজ হয়নি। সেই দ্বন্দ্ব যে এখনও থামেনি তা স্তিমাচের কথা থেকেই পরিষ্কার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE