Advertisement
০২ মে ২০২৪
Igor Stimac

মোহনবাগানের আট, ইস্টবেঙ্গলের তিন জন ফুটবলার-সহ ৩৫ জনকে বেছে নিলেন স্তিমাচ

ফিফা বিশ্বকাপ ২০২৬ ও এএফসি এশিয়ান কাপ ২০২৭-এর যোগ্যতা অর্জন পর্ব খেলবে ভারত। ৩৫ জন সম্ভাব্য খেলোয়াড়ের তালিকা প্রকাশ করলেন ভারতীয় ফুটবল দলের হেড কোচ ইগর স্টিমাচ। সেই তালিকায় মোহনবাগান সুপারজায়ান্টের আট জন ফুটবলার রয়েছেন।

Igor Stimac

ইগর স্তিমাচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ২৩:২২
Share: Save:

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের জন্য ৩৫ জন সম্ভাব্য খেলোয়াড়ের তালিকা প্রকাশ করলেন ভারতীয় ফুটবল দলের হেড কোচ ইগর স্টিমাচ। সেই তালিকায় মোহনবাগান সুপারজায়ান্টের আট জন ফুটবলার রয়েছেন। ইমামি ইস্টবেঙ্গলের তিন জন ফুটবলারকেও রাখা হয়েছে ওই তালিকায়।

ফিফা বিশ্বকাপ ২০২৬ ও এএফসি এশিয়ান কাপ ২০২৭-এর যোগ্যতা অর্জন পর্ব খেলবে ভারত। আপাতত দ্বিতীয় রাউন্ডের গণ্ডী পার করাই প্রধান লক্ষ্য। সেই লক্ষ্যে আগামী ২১ মার্চ ও ২৬ মার্চ আফগানিস্তানের বিরুদ্ধে দু’টি ম্যাচ খেলবেন ছেত্রীরা। প্রথমটি অ্যাওয়ে ম্যাচ, যা হবে সৌদি আরবে ও পরেরটি হোম ম্যাচ, যা হবে গুয়াহাটিতে। এর আগে নভেম্বরে দু’টি ম্যাচ খেলেছিল ভারত। প্রথম ম্যাচে তারা কুয়েতে গিয়ে তাদের ১-০ গোলে হারিয়ে আসে। কিন্তু কাতারের বিরুদ্ধে ঘরের মাঠে ০-৩ গোলে হেরে যায়।

এ বার আফগানিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচেই ভাল ফল করার লক্ষ্য নিয়ে নামবে ভারত। বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে ভারত রয়েছে গ্রুপ এ-তে। সেই গ্রুপে রয়েছে কাতার, কুয়েত এবং আফগানিস্তান। সেই গ্রুপে ভারত এখন রয়েছে তিন নম্বরে। দু’টির মধ্যে একটি ম্যাচে জিতে তাদের সংগ্রহ তিন পয়েন্ট। কুয়েতেরও সংগ্রহ তিন পয়েন্ট। কিন্তু গোলপার্থক্যে ভারতের (-২) চেয়ে এগিয়ে তারা (৩)। তাই আফগানিস্তানের বিরুদ্ধে শুধু জয় না, ভাল ব্যবধানে জয় প্রয়োজন ছেত্রীদের।

জানুয়ারি মাসে এএফসি এশিয়ান কাপে ভারত যে দল নিয়ে যায়, সেই দলের দুই ফুটবলার এই তালিকায় নেই। সন্দেশ ঝিঙ্গন ও উদান্ত সিং বাদ পড়েছেন। চোটের কারণে নেই সন্দেশ। দলে নেওয়া হয়েছে ইস্টবেঙ্গলের নন্দকুমার শেকরকে। কলকাতার দুই প্রধানের ১১ জন ফুটবলার রয়েছেন স্তিমাচের ৩৫ জনের তালিকায়। মোহনবাগানের আট জন ও ইস্টবেঙ্গলের তিন জন ফুটবলারকে এই তালিকায় রেখেছেন ভারতীয় দলের কোচ। এই ৩৫ জন ফুটবলারকে নিয়ে প্রস্তুতি শিবির করবেন স্তিমাচ। সেই কারণে জন্য আগামী ১৫ থেকে ২৯ মার্চ বন্ধ থাকবে ইন্ডিয়ান সুপার লিগ।

৩৫ জনের সম্ভাব্য তালিকা

গোলরক্ষক: অমরিন্দর সিং, গুরপ্রীত সিংহ সান্ধু, বিশাল কায়েথ এবং ফুর্বা লাচেনপা।

ডিফেন্ডার: আকাশ মিশ্র, লালচুংনুঙ্গা, মেহতাব সিংহ, নিখিল পূজারি, প্রীতম কোটাল, রাহুল ভেকে, শুভাশিষ বোস, নরেন্দর গেহলট, আনোয়ার আলি, রোশন সিংহ নাওরেম, অময় রানাওয়াডে, জয় গুপ্তা।

মিডফিল্ডার: অনিরুদ্ধ থাপা, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, দীপক টাংরি, লালেংমাওইয়া রালতে, লিস্টন কোলাসো, নাওরেম মহেশ সিং, সহাল আব্দুল সামাদ, সুরেশ সিং ওয়াংজাম, জিকসন সিংহ, লালথাথাঙ্গা খলরিঙ, ইমরান খান।

ফরোয়ার্ড: সুনীল ছেত্রী, ইশান পন্ডিতা, লালিয়ানজুয়ালা ছাংতে, মনবীর সিং, রাহুল কানোলি প্রবীণ (কেপি), বিক্রম প্রতাপ সিং, নন্দকুমার শেকর, ইসাক ভানলালরুয়াতফেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Igor Stimac Indian Football Sunil Chhetri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE