Advertisement
০৫ মে ২০২৪
India vs England 2024

তিন ফরম্যাটেই ৬০টির বেশি ক্যাচ, নজির গড়লেন রোহিত

টেস্টে ৬০টি ক্যাচ নিয়েছেন রোহিত। এক দিনের ক্রিকেটে তাঁর নেওয়া ক্যাচের সংখ্যা ৯৩। টি-টোয়েন্টি ক্রিকেটেও ৬০টি ক্যাচ নিয়েছেন রোহিত। উইকেটরক্ষক ছাড়া কোনও ক্রিকেটার সব ধরনের ফরম্যাটে ৬০ বা তার বেশি উইকেট নেননি।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ২২:২৭
Share: Save:

ক্রিকেটের ইতিহাসে রোহিত শর্মাই প্রথম খেলোয়াড় যিনি তিন ধরনের ফরম্যাটেই ৬০টি বা তার বেশি ক্যাচ ধরেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ধর্মশালায় এই রেকর্ড গড়েন রোহিত। ভারতীয় অধিনায়কের এই রেকর্ড আর কোনও খেলোয়াড়ের নেই।

টেস্টে ৬০টি ক্যাচ নিয়েছেন রোহিত। এক দিনের ক্রিকেটে তাঁর নেওয়া ক্যাচের সংখ্যা ৯৩। টি-টোয়েন্টি ক্রিকেটেও ৬০টি ক্যাচ নিয়েছেন রোহিত। উইকেটরক্ষক ছাড়া কোনও ক্রিকেটার সব ধরনের ফরম্যাটে ৬০ বা তার বেশি উইকেট নেননি। ধর্মশালায় রোহিত ধরেছিলেন মার্ক উডের ক্যাচ। রবিচন্দ্রন অশ্বিনের বলে স্লিপে রোহিতের হাতে ক্যাচ দিয়েছিলেন উড। তাতেই রোহিতের সব ধরনের ক্রিকেটে ৬০ বা তার বেশি ক্যাচ হয়ে যায়।

প্রথম ইনিংসে ইংল্যান্ড ২১৮ রানে অলআউট হয়ে যায়। কুলদীপ যাদব ৫ উইকেট নেন। অশ্বিন নেন ৪ উইকেট। প্রথম দিনের দ্বিতীয় সেশনেই ভেঙে পড়ে ইংল্যান্ডের মিডল অর্ডার। দিনের শেষে ভারত ১৩৫ রান তুলে নিয়েছে। আর ৮৩ রানে পিছিয়ে রয়েছে ভারত। দ্বিতীয় দিনেই বড় রানের লিড নিতে পারেন রোহিতেরা।

দিনের শুরুটা অবশ্য হয়েছিল ইংল্যান্ডের পক্ষে। টস জেতেন বেন স্টোকস। প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। যশপ্রীত বুমরার বল শুরুতে একটু সুইং করছিল। কিন্তু ক্রিজ়ে বাউন্স কম থাকায় সামলাতে সমস্যা হচ্ছিল না ইংরেজ ওপেনারদের। জ্যাক ক্রলি ও বেন ডাকেট অপেক্ষা করছিলেন খারাপ বলের। কোনও বল ব্যাটের গোড়ায় পেলে বড় শট খেলতে ভয় পাচ্ছিলেন না তাঁরা। ফলে রান উঠছিল।

মধ্যাহ্নভোজের বিরতির পরেই খেলার ছবিটা বদলে যায়। বিরতির ঠিক আগেই ওলি পোপকে আউট করেছিলেন কুলদীপ। বিরতির পরে দ্বিতীয় বলেই উইকেট পেতে পারতেন তিনি। তাঁর বল জ্যাক ক্রলির ব্যাটের কানায় লেগে হাওয়ায় ওঠে। ঝাঁপিয়ে ক্যাচ ধরেন সরফরাজ় খান। আম্পায়ার আউট দেননি। সরফরাজ় অনেক আবেদন করলেও রোহিত রিভিউ নেননি। পরে দেখা যায় ক্রলি আউট ছিলেন। তবে ইংল্যান্ড ঘুরে দাঁড়াতে পারেনি। ভারতীয় স্পিনারদের দাপটে ২১৮ রানে শেষ হয়ে যায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2024 Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE