Advertisement
০২ মে ২০২৪
Gurpreet Singh Sandhu

ভারতকে সাফ জেতানো গোলরক্ষক ইউরোপে, নতুন মরসুমের আগে নতুন প্রস্তুতি গুরপ্রীতের

আন্তর্মহাদেশীয় কাপ ও সাফ কাপের ফাইনালে টাইব্রেকারে নায়ক ভারতের ফুটবল দলের গোলরক্ষক গুরপ্রীত সিংহ সান্ধু। নতুন মরসুম শুরুর আগে প্রস্তুতি সারতে ইউরোপে গিয়েছেন তিনি।

Gurpreet Singh Sandhu

গুরপ্রীত সিংহ সান্ধু। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০০:৪৫
Share: Save:

গত কয়েক মাসে পর পর দু’টি ট্রফি দেশকে জিতিয়েছেন তিনি। প্রথমে আন্তর্মহাদেশীয় কাপ। তার পরে সাফ কাপ। দু’টি প্রতিযোগিতার ফাইনালেই টাইব্রেকারে নায়ক ভারতের ফুটবল দলের গোলরক্ষক গুরপ্রীত সিংহ সান্ধু। আপাতত ছুটি। কিন্তু ছুটি কাটাচ্ছেন না গুরপ্রীত। নতুন মরসুমের আগে উইরোপের নরওয়েতে গিয়েছেন তিনি। সেখানে গিয়ে প্রস্তুতি সারছেন গুরপ্রীত।

নরওয়ের অসলোতে গিয়েছেন গুরপ্রীত। সেখানকার ক্লাব ‘স্তাবেক ফোতবলে’ অনুশীলন করছেন গুরপ্রীত। আগেও চার বছর এই ক্লাবে খেলেছেন ভারতীয় গোলরক্ষক। চলতি বছরের শুরুতে গুরপ্রীতের কাছে আবার প্রস্তাব পাঠিয়েছিল স্তাবেক। সেই প্রস্তাবে ‘না’ করে দেন গুরপ্রীত। কারণ, সেখানে গেলে আইএসএলের অর্ধেকটাই হয়তো খেলা হত না তাঁর। আগামী কয়েক বছরে স্তাবেকের হয়ে তাঁর খেলার সম্ভাবনা নেই। কারণ, বেঙ্গালুরু এফসি-র সঙ্গে তাঁর চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বেড়েছে। তা ছাড়া ভারতীয় দলেরও এক নম্বর গোলরক্ষক তিনি।

অবশ্য তার জন্য নরওয়ের ক্লাবের সঙ্গে গুরপ্রীতের সম্পর্ক খারাপ হয়নি। উল্টে তাঁরা ভারতীয় দলের গোলরক্ষককে অনুশীলনের বন্দোবস্ত করে দিয়েছে নিজেদের ক্লাবের খেলোয়াড়দের সঙ্গে। অসলো থেকে গুরপ্রীত বলেন, ‘‘নরওয়েতে এসে খেলার পরিকল্পনা ছিল। কিন্তু সেটা আর হয়ে ওঠেনি। তবে ভবিষ্যতে যদি এখানে এসে দু’-এক মরসুম কাটাতে পারি, তা হলে ভাল লাগবে।’’

গুরপ্রীত আরও বলেন, ‘‘এখানে যে সময়ে মরসুম শুরু ও শেষ হয়, তা অন্যান্য দেশের থেকে আলাদা। এখানে প্রি-সিজন শুরু হয় জানুয়ারির মাঝামাঝি এবং চলে মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত। লিগ মার্চের শেষে শুরু হয়ে শেষ হয় ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত। তাই এখানে অনুশীলন করতে সুবিধা হয়।’’ এর আগে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত স্তাবেকের হয়ে খেলেছিলেন গুরপ্রীত। নরওয়ের ক্লাবে প্রায় চার বছরে গুরপ্রীত ১১টি ম্যাচে খেলার সুযোগ পান। তার মধ্যে ছ’টি ম্যাচে গোল খাননি তিনি। বাকি পাঁচটি ম্যাচে দশ গোল খান গুরপ্রীত।

আগামী মাস থেকেই শুরু হয়ে যাবে ভারতীয় ক্লাব ফুটবলের নতুন মরসুম। অগস্টের প্রথম সপ্তাহ থেকেই হতে চলেছে ডুরান্ড কাপ। মাসখানেকের এই প্রতিযোগিতার পর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে হয়তো শুরু হয়ে যাবে আইএসএল। এখন থেকেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন গুরপ্রীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE