Advertisement
০৩ মে ২০২৪
Durand Cup

ভারত-সহ সাত দেশে ডুরান্ড কাপের সম্প্রচার, কোন চ্যানেলে সরাসরি দেখা যাবে খেলা?

চলতি বছর টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে ডুরান্ড কাপ। ভারত-সহ মোট সাতটি দেশে এই প্রতিযোগিতা দেখতে পাবেন দর্শকেরা। কোন চ্যানেলে সরাসরি ডুরান্ড কাপ দেখা যাবে?

Durand Cup trophy

ডুরান্ড কাপ ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ২২:৩১
Share: Save:

দু’বছরের জন্য ডুরান্ড কাপের সম্প্রচার স্বত্ব পেয়েছে সোনি স্পোর্টস নেটওয়ার্ক। অর্থাৎ, ২০২৩ এবং ২০২৪ সালে সোনি স্পোর্টসের চ্যানেলে সরাসরি ডুরান্ড কাপ দেখা যাবে। ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভুটান, আফগানিস্তান ও মলদ্বীপে সোনি স্পোর্টসের টেন ২ চ্যানেলে এই প্রতিযোগিতা দেখতে পাবেন দর্শকেরা।

চলতি বছর ৩ অগস্ট ডুরান্ড কাপের উদ্বোধন হবে অসমের গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে। প্রথম ম্যাচে মুখোমুখি নর্থইস্ট ইউনাইটেড ও শিলং লাজং। প্রতিযোগিতার ন’টি ম্যাচ হবে গুয়াহাটিতে। তার মধ্যে একটি কোয়ার্টার ফাইনাল। ছ’টি গ্রুপে চারটি করে মোট ২৪টি দল খেলবে। মোট ৪৩টি ম্যাচ হবে। গ্রুপ এ-তে রয়েছে মোহনবাগান সুপার জায়ান্ট ও ইস্টবেঙ্গল। এ, বি ও সি গ্রুপের বেশির ভাগ ম্যাচ হবে কলকাতায়। ৩ সেপ্টেম্বর ফাইনালও হবে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে। গুয়াহাটি ও কলকাতা ছাড়া অসমের কোকড়াঝাড় ও মেঘলয়ের শিলংয়ে হবে প্রতিযোগিতার বাকি ম্যাচ।

এ বারের ডুরান্ড কাপে আইএসএলের ১২টি দল খেলছে। এ ছাড়া আইলিগের পাঁচটি দল খেলবে। ভারতীয় সেনার রয়েছে তিনটি দল। বাংলাদেশ, ভুটান ও নেপালের একটি করে দল এবং অসমের স্থানীয় একটি দল খেলবে প্রতিযোগিতায়।

গত বছর মণিপুরের ইম্ফলে ডুরান্ড কাপের উদ্বোধন করেছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। প্রতিযোগিতার ১০টি ম্যাচ হয়েছিল সেখানে। প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল মণিপুরেরই দু’টি দল নেরোকা এফসি ও ট্রাউ এফসি। সেই প্রতিযোগিতা দেখার জন্য রাজ্যের সব সরকারি অফিস ও স্কুলে অর্ধদিবস ছুটি ঘোষণা করেছিল মণিপুর সরকার। এ বারও ইম্ফলে উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু মণিপুরে হিংসার জেরে শেষ মুহূর্তে তা বাতিল করা হয়েছে। এ বার মণিপুরে ডুরান্ড কাপের কোনও ম্যাচ হবে না।

ডুরান্ডের দলবিন্যাস—

গ্রুপ এ: মোহনবাগান সুপার জায়ান্টস, ইস্টবেঙ্গল, রাউন্ডগ্লাস পঞ্জাব এফসি, বাংলাদেশ আর্মি ফুটবল দল

গ্রুপ বি: মহমেডান স্পোর্টিং ক্লাব, মুম্বই সিটি এফসি, জামশেদপুর এফসি, ইন্ডিয়ান নেভি

গ্রুপ সি: বেঙ্গালুরু এফসি, কেরালা ব্লাস্টার্স, গোকুলম কেরালা, ইন্ডিয়ান এয়ারফোর্স

গ্রুপ ডি: ভুটান সার্ভিস, শিলং লাজং এফসি, এফসি গোয়া, নর্থইস্ট ইউনাইটেড এফসি

গ্রুপ ই: হায়দরাবাদ এফসি, চেন্নাইয়িন এফসি, দিল্লি এফসি, ত্রিভুবন এফসি (নেপাল)

গ্রুপ এফ: বোড়োল্যান্ড এফসি, ওড়িশা এফসি, রাজস্থান ইউনাইটেড এফসি, ইন্ডিয়ান আর্মি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durand Cup Live Streaming Indian Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE