Advertisement
২৭ এপ্রিল ২০২৪
ATK Mohun Bagan

আবার মোহনবাগানের কাছে এশীয় মঞ্চে খেলার সুযোগ, কী ভাবে যোগ্যতা অর্জন সম্ভব সবুজ-মেরুনের?

আগামী ৪ এপ্রিল থেকে এএফসি-র বিভিন্ন প্রতিযোগিতার জন্য ভারতীয় ক্লাবগুলির বাছাই পর্বের খেলা শুরু হয়ে যাবে। চলবে ৩ মে পর্যন্ত। এএফসি কাপে খেলতে গেলে কী করতে হবে মোহনবাগানকে?

atk mohun bagan

মোহনবাগানের কাছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ নেই। কারণ, তার জন্য লিগ-শিল্ড জিততে হবে। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৭:০২
Share: Save:

আইএসএলের ফাইনালে উঠে গিয়েছে এটিকে মোহনবাগান। আগামী শনিবার বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে ফাইনাল খেলবে তারা। মোহনবাগানের সামনে আবার এএফসি কাপে খেলার সুযোগ রয়েছে। আগামী ৪ এপ্রিল থেকে এএফসি-র বিভিন্ন প্রতিযোগিতার জন্য ভারতীয় ক্লাবগুলির বাছাই পর্বের খেলা শুরু হয়ে যাবে। চলবে ৩ মে পর্যন্ত। এএফসি কাপে খেলতে গেলে কী করতে হবে মোহনবাগানকে?

এশিয়ার ক্লাবস্তরের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ সবচেয়ে মর্যাদাপূর্ণ। সর্বোচ্চ স্তরের প্রতিযোগিতা। এএফসি-র সদস্য দেশগুলির শীর্ষ স্তরের ক্লাবগুলি এই প্রতিযোগিতায় খেলে। এর নীচে, অর্থাৎ মাঝারি স্তরে রয়েছে এএফসি কাপ। মোহনবাগানের কাছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ নেই। কারণ, তার জন্য লিগ-শিল্ড জিততে হবে।

এই মরশুমে ভারতীয় ক্লাবগুলির জন্য তিনটি স্লট বরাদ্দ করেছে এএফসি। প্রথমটি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে, দ্বিতীয়টি এএফসি কাপ গ্রুপ পর্বে ও তৃতীয়টি এএফসি কাপের বাছাই পর্বে। ২০২১-২২ মরসুমে লিগ-শিল্ড জয়ী জামশেদপুর এফসি ও চলতি মরসুমের লিগ-শিল্ড জয়ী মুম্বই সিটি এফসি পরস্পরের মুখোমুখি হবে আগামী ৪ এপ্রিল। সুপার কাপ চলাকালীনই এই ম্যাচ হবে বলে জানিয়েছে ফেডারেশন। এই ম্যাচের জয়ী দল এএফসি চ্যাম্পিয়ন্স লিগে ২০২৩-২৪ মরসুমের বাছাই পর্বে খেলার সুযোগ পাবে।

এর পরেই থাকছে এটিকে মোহনবাগানের এএফসি কাপে খেলার সুযোগ। গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জনের জন্য সুপার কাপের বিজয়ী ও আই লিগ জয়ী গোকুলম কেরল এফসি একে অপরের মুখোমুখি হবে ২৯ এপ্রিল। অর্থাৎ মোহনবাগান সুপার কাপ জিতলে তাদের সামনে গোকুলমকে হারিয়ে গ্রুপ পর্বে খেলার সুযোগ থাকছে। অন্য কোনও দল সুপার কাপ জিতলে এবং তারা আগেই এএফসি কাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেললে গোকুলম সরাসরি এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার ছাড়পত্র পেয়ে যাবে। আর যদি গোকুলম সুপার কাপে চ্যাম্পিয়ন হয়, তা হলে তারাই এএফসি কাপ ২০২৩-২৪ গ্রুপ পর্বে খেলার সবুজ সঙ্কেত পাবে।

বাছাই পর্বে খেলার সুযোগও থাকছে মোহনবাগানের কাছে। তার জন্যে আগে আইএসএল ফাইনালে জিততে হবে। তার পরে পেরোতে হবে হায়দরাবাদ এফসি-র গাঁট। সেই ম্যাচ হবে ৩ মে। তার মধ্যে হায়দরাবাদ এফসি যদি এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ফেলে, তা হলে এই ম্যাচের কোনও প্রয়োজন হবে না। সে ক্ষেত্রে মোহনবাগান আইএসএলের ট্রফি জিতলে তারাই খেলবে এএফসি কাপের বাছাই পর্বে। একই ভাবে, যদি এ বারের আইএসএল ট্রফি জয়ী দল আগেই এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ফেলে, তা হলেও এই ম্যাচ আর হবে না এবং হায়দরাবাদ ২০২৩-২৪ মরসুমের এএফসি কাপ বাছাই পর্বে খেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ATK Mohun Bagan afc cup Hyderabad FC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE