Advertisement
২৫ এপ্রিল ২০২৪
AIFF

Kushal Das: ফেডারেশন সচিব হঠাৎ ছুটিতে চলে যাওয়ায় চাঞ্চল্য

সূত্রের খবর, সচিবকে অনির্দিষ্ট কালের জন্য ছুটিতে পাঠানো হয়েছে। কারণ, তাঁর ভূমিকা নিয়ে নাকি খুশি নয় সিওএ।

কুশল দাস

কুশল দাস ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ০৬:২০
Share: Save:

ফিফা ও এএফসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের চব্বিশ ঘণ্টা আগেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অন্দরমহলে নাটকীয় পরিবর্তন ঘটে গেল। সোমবার সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) বিবৃতি দিয়ে জানায়, শারীরিক অসুস্থতার কারণে সচিব কুশল দাস ছুটিতে গিয়েছেন। অস্থায়ী সচিব হিসেবে আপাতত দায়িত্ব সামলাবেন সুনন্দ ধর।

গত ১৮ মে ফেডারেশনের সভাপতি প্রফুল্ল পটেলের নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিটি বাতিল করে দেয় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি পিএস নরসীমাকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের তিন সদস্যের ডিভিশন বেঞ্চ। ফুটবল সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য নতুন তিন সদস্যের সিওএ গঠন করে দেশের সর্বোচ্চ আদালত। এই কমিটির শীর্ষে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এআর দাভে। বাকি দুই সদস্য হলেন জাতীয় নির্বাচন কমিশনের প্রাক্তন কমিশনার এস ওয়াই কুরেশি এবং ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়। পাশাপাশি দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছিল, নির্বাচনের আগে পর্যন্ত সচিব কুশল দাসের সঙ্গে প্রশাসনিক আলোচনা করতে পারবে নতুন কমিটি। কিন্তু ফিফা ও এএফসির প্রতিনিধিদের নয়াদিল্লি পৌঁছনোর দিনেই কেন সচিব ছুটিতে গেলেন, তা নিয়ে রহস্য দানা বাঁধছে। সূত্রের খবর, সচিবকে অনির্দিষ্ট কালের জন্য ছুটিতে পাঠানো হয়েছে। কারণ, তাঁর ভূমিকা নিয়ে নাকি খুশি নয় সিওএ। এ ব্যাপারে কুশল দাসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। কিন্তু তিনি ফোন ধরেননি। উত্তর দেননি টেক্সট মেসেজেরও।

সুপ্রিম কোর্ট ফেডারশন পরিচালনার জন্য সিওএ গঠন করার পরেই ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কারণ, ফিফা কখনওই ফেডারেশন পরিচালনার ক্ষেত্রে তৃতীয় কোনও পক্ষের হস্তক্ষেপ অনুমোদন করে না। ওয়াকিবহাল মহলের অনেকেরই আশঙ্কা, বিশ্বফুটবলের নিয়ামক সংস্থা নির্বাসিত করতে পারে ভারতকে। ফেডারেশন কী ভাবে চলছে, তা খতিয়ে দেখতেই ফিফা ও এএফসির প্রতিনিধিরা আসছেন নয়াদিল্লিতে। তাঁদের সঙ্গে বৈঠকের রূপরেখা প্রস্তুত করতেই সোমবার আলোচনায় বসেছিল সিওএ। সূত্রের খবর, প্রায় ঘণ্টা দু’য়েকের এই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় সচিবকে অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানোর। পাশাপাশি ১২ সদস্যের পরামর্শদাতা কমিটিও গঠন করা হয়েছে। চেয়ারম্যন করা হয়েছে রঞ্জিত বজাজকে। এই মুহূর্তে ফুটবল মহলে চর্চা তুঙ্গে এআইএফএফ-কে ফিফা নির্বাসিত করবে কি না, তা নিয়ে। যদিও ফেডারেশনের কর্তারা আশাবাদী, নির্বাসন হবে না। তাঁদের ধারণা, বিশ্বফুটবলের নিয়ামক সংস্থা ফেডারেশনের নতুন সংবিধান প্রণয়ন ও নির্বাচনের জন্য সময় বেঁধে দেবে। তার পরেই কোনও সিদ্ধান্ত নেবে।

ফিফা ও এএফসির প্রতিনিধিরা আজ, মঙ্গলবার বৈঠক করবেন এআইএফএফ ও সিওএ কর্তাদের সঙ্গে। তার আগে কথা বলবেন ফিফার কাউন্সিল মেম্বার এবং ফেডারেশন সভাপতি প্রফুল্ল পটেলের সঙ্গে। বুধবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ও সব রাজ্যের ফুটবল সংস্থা থেকে সাত সদস্যকে নিয়ে গঠিত কমিটির সঙ্গে বৈঠক করার কথা তাঁদের। বৃহস্পতিবার ফিফা ও এএফসির প্রতিনিধিরা আলোচনা করবেন আইএসএল ও আই লিগের ক্লাবগুলির প্রতিনিধিদের সঙ্গে। আইএসএল থেকে এই বৈঠকে অংশ নিচ্ছেন জামশেদপুর এফসি, হায়দরাবাদ এফসি ও এটিকে-মোহনবাগানের প্রতিনিধিরা। আই লিগ থেকে বৈঠকে যোগ দেওয়ার কথা গোকুলম এফসি, মহমেডান ও শ্রীনিধি ডেকান এফসির কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIFF fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE