Advertisement
২৫ জুলাই ২০২৪
UEFA Euro 2024

শুক্রবারও ইউরোয় ‘বড় ম্যাচ’, ফেস গার্ড পরা এমবাপেই নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভরসা ফ্রান্সের

স্পেন-ইটালির পর এ বারের ইউরো কাপ দেখতে চলেছে দ্বিতীয় ‘বড় ম্যাচ’। শুক্রবার রাতে মুখোমুখি ফ্রান্স এবং নেদারল্যান্ডস। খেলার আগে ফরাসি শিবির বাড়তি খুশি। কারণ দলের সেরা ফুটবলার কিলিয়ান এমবাপের খেলার সম্ভাবনা তৈরি হয়েছে।

football

মুখোশ পরে এমবাপে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১০:৪২
Share: Save:

স্পেন-ইটালির পর এ বারের ইউরো কাপ দেখতে চলেছে দ্বিতীয় ‘বড় ম্যাচ’। শুক্রবার রাতে মুখোমুখি হচ্ছে ফ্রান্স এবং নেদারল্যান্ডস। দুই দলই অতীতে ইউরো জিতেছে। তবে সাম্প্রতিক সাক্ষাতের বিচারে ফ্রান্স অনেক এগিয়ে। শেষ আটটি সাক্ষাতের চারটিই জিতেছে তারা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলার আগে ফরাসি শিবির বাড়তি খুশি। কারণ দলের সেরা ফুটবলার কিলিয়ান এমবাপের খেলার সম্ভাবনা তৈরি হয়েছে।

আগের ম্যাচে অস্ট্রিয়ার কেভিন ডানসোর সঙ্গে সংঘর্ষে নাক ফেটেছিল এমবাপের। কয়েকটি ম্যাচ ছিটকে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু বুধবার নাকে প্লাস্টার লাগিয়ে তিনি অনুশীলনে আসায় একটু ভরসা পেয়েছিল। আর বৃহস্পতিবার খোদ কোচ দিদিয়ের দেশঁই বলে দিয়েছেন, ডাচদের বিরুদ্ধে এমবাপের খেলার সম্ভাবনা রয়েছে।

ইউরোর যোগ্যতা অর্জন পর্বে ১২টি গোল থাকলেও মূল প্রতিযোগিতায় একটিও গোল নেই এমবাপের। যে দু’টি বিশ্বকাপ খেলেছেন, সেগুলিতেও অনেক গোল রয়েছে। কিন্তু ইউরো কাপে এখনও তাঁর পা থেকে গোল দেখা যায়নি। নেদারল্যান্ডসের বিরুদ্ধেই তা দেখার আশায় রয়েছেন ভক্তেরা।

যোগ্যতা অর্জন পর্বে ঘরের মাঠে নেদারল্যান্ডসকে ৪-০ এবং অ্যাওয়ে ম্যাচে ২-১ হারিয়েছিল ফ্রান্স। ফলে পরিসংখ্যানের দিক থেকে ফ্রান্স এগিয়ে। কিন্তু অস্ট্রিয়ার বিরুদ্ধে যে ভাবে কষ্ট করে এমবাপেদের জিততে হয়েছে, তাতে ভার্জিল ফান ডাইক, জেরেমি ফ্রিমপংদের টপকে কী ভাবে তাঁরা গোল করবেন, সেটা নিয়ে ভাবতেই হবে।

সেটা মেনে নিয়েছেন দলের ফুটবলার আঁতোয়া গ্রিজম্যানও। ম্যাচের আগে তিনি বলেছেন, “আমাদের খেলায় আরও উন্নতি করতে হবে। রক্ষণে আমরা ভাল খেলেছি আগের ম্যাচে। কিন্তু আক্রমণে আরও অন্তত দুটো-তিনটে সুযোগ কাজে লাগানো উচিত ছিল আমাদের। চেষ্টা করব সেগুলো শুধরে মাঠে নামার। নিজেদের ১০০ শতাংশ দেব।”

ফ্রান্সকে সমীহ করছে নেদারল্যান্ডসও। কোচ রোনাল্ড কোমান বলেছেন, “প্রথম ম্যাচ জিতলে দলের মধ্যে শান্ত ভাব আসে। শক্তিশালী ফ্রান্সের বিরুদ্ধে নামার আগে সেটাই দরকার। গত কয়েক বছরে ওদের বিরুদ্ধে অনেক ম্যাচ খেলেছি। তাই কী পরিস্থিতি হতে পারে, সেটা জানি। যেমন চাই তেমন ফল পেতে গেলে আমাদের প্রচুর পরিশ্রম করতে হবে।”

শুক্রবার অস্ট্রিয়ার বিরুদ্ধে খেলতে নামছে পোল্যান্ড। তাদের আশা, স্ট্রাইকার রবার্ট লেয়নডস্কি এই ম্যাচে ফিরবেন। প্রথম ম্যাচে চোটের কারণে খেলতে পারেননি। তবে কোচ মিকাল প্রোবিয়ার্জের আশা, শুক্রবার তাঁকে পাওয়া যাবে। ম্যাচের আগের দিন তিনি বলেছেন, “মাঠে হোক বা রিজ়ার্ভ বেঞ্চ, দলের সেরা ফুটবলারকে পাওয়া গেলে তা অনেক পার্থক্য গড়ে দেয়। দ্রুত ওকে নিয়ে সিদ্ধান্ত নেব। আশা করি ইতিবাচক সিদ্ধান্তই নেওয়া হবে। ওকে দলে রাখার কথা অবশ্যই ভাবছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE