Advertisement
১৪ জুন ২০২৪
Diego Maradona

বিক্রি হয়ে গেল মারাদোনার ‘হ্যান্ড অফ গড’ গোলের সেই বল, কত দাম উঠল

‘অ্যাজটেকা’ নামে ওই বলটি এত দিন ছিল তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে, যিনি ওই ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন। ওই বল কে কিনেছেন তা জানা যায়নি।

বিক্রি হয়ে গেল এই বল।

বিক্রি হয়ে গেল এই বল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৫:০১
Share: Save:

বিক্রি হয়ে গেল ‘হ্যান্ড অফ গড’-এর সেই বল। ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে দিয়েগো মারাদোনা যে বল দিয়ে প্রথম গোল করেছিলেন, সেটি নিলামে বহু মূল্যে বিক্রি হয়েছে। ইংল্যান্ডে এই বলটি নিলাম করা হয়েছে। তবে সূত্রের দাবি, প্রত্যাশামাফিক দাম ওঠেনি।

যে সংস্থা নিলাম করেছে তাদের তরফে জানানো হয়েছে, নিলামে ওই বল ২০ লক্ষ পাউন্ডে (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ১৯ কোটি) বিক্রি হয়েছে। মনে করা হয়েছিল ৩০ লক্ষ পাউন্ড দাম পাওয়া যাবে বলটির। ‘অ্যাজটেকা’ নামে ওই বলটি এত দিন ছিল তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে, যিনি ওই ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন। সম্প্রতি তিনি বলটি নিলাম করার সিদ্ধান্ত নেন। তবে নিলামে কে বলটি কিনেছেন, তাঁর নাম জানানো হয়নি।

প্রয়াত মারাদোনা ওই ম্যাচে যে জার্সি পরে খেলেছিলেন, তা বিক্রি হয়েছে ছ’মাস আগে। তাঁর দাম ওঠে ৯৩ লক্ষ পাউন্ড, যা প্রত্যাশা করা হয়েছিল তার থেকে দ্বিগুণ বেশি। তবে বলের ক্ষেত্রে সেই দাম ধারেকাছেও যায়নি। আর্জেন্টিনা বনাম ইংল্যান্ডের সেই ম্যাচে পুরো ৯০ মিনিট একটি বলেই খেলা হয়। তার অনেক পরে এক ম্যাচে একাধিক বল ব্যবহারের অনুমতি দেয় ফিফা।

সেই সময় ফকল্যান্ড দ্বীপ নিয়ে আর্জেন্টিনা এবং ইংল্যান্ডের মধ্যে প্রবল ঝামেলা চলছিল। কিন্তু ফুটবল মাঠে মারাদোনার শিল্পের কাছে পেরে ওঠেনি ইংল্যান্ড। প্রথম গোলের ক্ষেত্রে মারাদোনা হেড করতে ওঠার সময় বল তাঁর হাতে লেগে গোলে ঢোকে। ইংরেজ ফুটবলাররা অভিযোগ জানালেও রেফারি কর্ণপাত করেননি। পরে মারাদোনা স্বীকার করেন, বল তাঁর হাতে লেগেছিল।

ঠিক তার পরেই দ্বিতীয় যে গোলটি মারাদোনা করেন, তাঁকে শতাব্দীর সেরা গোল বলা হয়। ইংল্যান্ডের ছ’জন ডিফেন্ডারকে কাটানোর পর গোলকিপার পিটার শিল্টনকে হতবাক করে বল জালে জড়িয়ে দেন।

দীর্ঘ দিন রোগে ভোগার পর ২০২০-র নভেম্বর প্রয়াত হন মারাদোনা। তাঁর রহস্যজনক মৃত্যু নিয়ে এখনও তদন্ত চলছে। অভিযোগের আঙুল উঠেছে চিকিৎসকদের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diego Maradona Hand of God Ball
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE