Advertisement
১৫ জুলাই ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপ জিতলে কত টাকা পেতে পারেন মেসি বা নেমার, ফিফার পুরস্কারমূল্য কত

যে দেশই জিতুক না কেন, তাদের পকেটে ঢুকতে চলেছে বিরাট টাকার পুরস্কারমূল্য। এ বারের বিশ্বকাপের পুরস্কারমূল্য আগের থেকে বেশ অনেকটাই বাড়িয়েছে ফিফা। তাই ফাইনালে জয়ের পুরস্কারের অর্থও বেড়েছে।

মেসি-নেমাররা বিশ্বকাপ জিতলে কত টাকা পাবেন?

মেসি-নেমাররা বিশ্বকাপ জিতলে কত টাকা পাবেন? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৮:৪৬
Share: Save:

রবিবার থেকে শুরু হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। কাতারে বিশ্বজয়ের লড়াইয়ে নামবে ৩২টি দেশ। কার হাতে ট্রফি উঠবে, জানা যাবে ১৮ নভেম্বর। তবে যে দেশই জিতুক না কেন, তাদের পকেটে ঢুকতে চলেছে বিরাট টাকার পুরস্কারমূল্য। এ বারের বিশ্বকাপের পুরস্কারমূল্য আগের থেকে বেশ অনেকটাই বাড়িয়েছে ফিফা। ফলে প্রতিটি পর্যায়ে আগের থেকে বেশি অর্থ পাওয়া যাবে।

এ বারের বিশ্বকাপে সব মিলিয়ে ৪৪ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় ৩৫৭৩ কোটি টাকা) পুরস্কারমূল্য দেবে ফিফা। গত বারের থেকে ৪ কোটি ডলার বেশি। ২০১৪ বিশ্বকাপে ৩৫ কোটি ৮০ লক্ষ ডলার পুরস্কারমূল্য ছিল। ফিফার নিয়ম অনুযায়ী, প্রতিটি দেশই কিছু না কিছু অর্থ পাবে। যত বেশি এগিয়ে যাওয়া যাবে, ততই পুরস্কারের অর্থ বাড়বে।

বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই যে দেশগুলি বিদায় নেবে, তারা প্রত্যেকে ৯০ লক্ষ ডলার বা ৭৪ কোটি টাকা করে পাবে। প্রি-কোয়ার্টারে উঠলেই পাওয়া যাবে ১ কোটি ৩০ লক্ষ ডলার বা ১০৬ কোটি টাকা। কোয়ার্টার ফাইনালে উঠলে ১ কোটি ৭০ লক্ষ ডলার বা ১৩৮ কোটি টাকা পাওয়া যাবে। চতুর্থ স্থানাধিকারী দল পাবে আড়াই কোটি ডলার বা ২০৪ কোটি টাকা। তৃতীয় স্থানাধিকারী দল পাবে ২ কোটি ৭০ লক্ষ ডলার বা ২২০ কোটি টাকা। ফাইনালে পরাজিত দলের ঘরে ঢুকবে ৩ কোটি ডলার বা ২৪৫ কোটি টাকা। ফাইনালে যারা ট্রফি জিতবে তারা ৪ কোটি ২০ লক্ষ ডলার বা ৩৪৪ কোটি টাকা পাবে। অর্থাৎ দ্বিতীয় স্থানাধিকারীর থেকে প্রায় ১০০ কোটি টাকা বেশি!

গ্রাফিক: সনৎ সিংহ

২০১৮ সালে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স পেয়েছিল ৩ কোটি ৮০ লক্ষ ডলার। রানার্স আপ ক্রোয়েশিয়ার ঘরে ঢোকে ২ কোটি ৮০ লক্ষ ডলার। ২০০৬ বিশ্বকাপের আগে ট্রফিজয়ী দল কখনোই ১ কোটি ডলারের বেশি পায়নি। প্রায় প্রতি বছরই ফিফা পুরস্কারমূল্য বাড়াচ্ছে। ১৯৮২ সালে যেখানে ফিফার মোট পুরস্কারমূল্য ছিল ২.২ মিলিয়ন ডলার বা ১৭.৯৭ কোটি টাকা, তাই ৩০ বছরে বেড়ে গিয়েছে কয়েকশো গুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE