Advertisement
১৪ জুলাই ২০২৪
Lionel Messi

মেসির মাঠে নামা পিছিয়ে যেতে পারে, বদলে ফেলা হতে পারে মাঠের ঘাস

শুক্রবার মেসির ইন্টার মায়ামির হয়ে অভিষেক ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু সেটা পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মেসির কথা ভেবেই অভিষেক পিছিয়ে দেওয়া হতে পারে।

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৫:৪২
Share: Save:

আমেরিকার লিগে ইন্টার মায়ামির হয়ে লিয়োনেল মেসির আত্মপ্রকাশ হয়ে গিয়েছে। এখন অপেক্ষা শুধু মাঠে নামার। শুক্রবার ইন্টার মায়ামির হয়ে অভিষেক ম্যাচ খেলার কথা ছিল মেসির। কিন্তু সেটা পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মেসির কথা ভেবেই অভিষেক পিছিয়ে দেওয়া হতে পারে। মেসির জন্য সেখানকার মাঠে বড় বদলও আসতে পারে।

২১ জুলাই মায়ামির হয়ে মেসির প্রথম ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু ডেভিড বেকহ্যাম মনে করছেন সেটা পিছিয়েও যেতে পারে। মায়ামির অন্যতম মালিক ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার বেকহ্যাম। তিনি বলেন, “মেসি শুক্রবার খেলবে কি না জানি না। খেললেও কত ক্ষণ খেলবে জানি না। আমার মনে হয় ওর নিজেকে তৈরি করতে সময় লাগবে। আমাদের ওর দিকটাও তো দেখতে হবে। ও এত দিন ছুটিতে ছিল। মায়ামিতে সবে এসেছে, অনুশীলন শুরু করেছে।” বেকহ্যাম জানিয়েছেন যে, আর্জেন্টিনার অধিনায়ক কবে থেকে খেলবেন, সেই সিদ্ধান্ত নেবেন কোচ টাটা মার্টিনো এবং অবশ্যই মেসি নিজে।

মেসির আমেরিকায় খেলতে আসা সে দেশের ফুটবলেও বড় পরিবর্তন করবে বলে মনে করা হচ্ছে। যেমন ইতিমধ্যেই শুক্রবারের ম্যাচের টিকিট বিক্রি বেড়ে গিয়েছে। যদিও তাঁরা মাঠে এসে মেসিকে দেখতে পারবেন কি না তা এখনও স্পষ্ট নয়। এ ছাড়াও আমেরিকার মাঠের কৃত্রিম ঘাস (অ্যাস্ট্রোটার্ফ) সরিয়ে ফেলার পরিকল্পনা হচ্ছে। কারণ, অ্যাস্ট্রোটার্ফে খেললে চোট পাওয়ার সম্ভাবনা বেশি।

মেসির ক্লাব মায়ামিতে সাধারণ ঘাস রয়েছে। ঘরের মাঠে মেসির তাই কোনও অসুবিধা নেই। কিন্তু সিয়াটেল, অ্যাটলান্টা, নিউ ইংল্যান্ড, শার্লট এবং পোর্টল্যান্ডের মাঠে কৃত্রিম ঘাস রয়েছে। সেই সব মাঠে লিগের ম্যাচ খেলতে গেলে মেসিকে কৃত্রিম ঘাসে খেলতে হবে। যা চিন্তা বাড়িয়ে আয়োজকদের। কিন্তু যেহেতু কৃত্রিম ঘাসের মাঠ পরিচর্যা করার খরচ কম, তাই অনেক জায়গাতেই এই ধরনের ঘাস ব্যবহার করা হয়। আমেরিকার মেজর সকার লিগের নিয়মে সেই মাঠ নিয়ে কোনও নিষেধাজ্ঞাও নেই। কিন্তু মেসি খেলতে আসার পর লিগের তরফে সব জায়গার মাঠেই সাধারণ ঘাস লাগানোর কথা বলা হচ্ছে।

লিগের কমিশনর ডন গারবের বলেন, “আমেরিকায় অনেক আন্তর্জাতিক ম্যাচ হয়। সেগুলি ঘাসের মাঠেই হয়। কিন্তু লিগের সব দলের সেই মাঠ নেই। আমি আশা করি সেই সব দল নিজেদের মাঠের ঘাস বদলাবে। সেটা করতে যদিও সময় লাগবে। অনেক আন্তর্জাতিক তারকা মেজর লিগ সকারে খেলতে আসছেন। তাদের অনেকে কৃত্রিম ঘাসে খেলতে রাজি নন। যদিও থিয়েরি অঁরি এবং কাকার মতো ফুটবলার এসে খেলে গিয়েছিলেন এই ধরনের মাঠেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi MLS Major League Soccer Inter Miami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE