Advertisement
১৪ জুলাই ২০২৪
Asian Games

দেশের এক নম্বর টেবল টেনিস খেলোয়াড়ই সুযোগ পেলেন না এশিয়ান গেমসে, ক্ষুদ্ধ হরমিত দেশাই

হরমিতকে এশিয়ান গেমসের টেবল টেনিস দলে রাখা হয়েছে। কিন্তু তিনি খেলবেন শুধু মিক্সড ডবলস। সিঙ্গলসে খেলবেন শরথ কমল এবং সাথিয়ান জ্ঞানশেখরন।

Harmeet Desai

হরমিত দেশাই। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৩:২৫
Share: Save:

হরমিত দেশাই সিঙ্গলসে ভারতের এক নম্বর টেবল টেনিস খেলোয়াড়। কিন্তু তাঁকেই রাখা হল না এশিয়ান গেমসের সিঙ্গলসের দলে। এমন সিদ্ধান্তে ক্ষুদ্ধ হরমিত। ২৯ বছরের টেবল টেনিস খেলোয়াড় প্রশ্ন তুলে দিলেন দল নির্বাচন নিয়েই।

হরমিতকে এশিয়ান গেমসের টেবল টেনিস দলে রাখা হয়েছে। কিন্তু তিনি খেলবেন শুধু মিক্সড ডবলস। সিঙ্গলসে খেলবেন শরথ কমল এবং সাথিয়ান জ্ঞানশেখরন। শুধু দু’জনকেই পাঠানো যাবে সিঙ্গলসের জন্য। সংবাদ সংস্থা পিটিআই-কে হরমিত বলেন, “এটা আমার তৃতীয় এশিয়ান গেমস। নির্বাচনের পদ্ধতি অনুযায়ী ঘরোয়া এবং আন্তর্জাতিক মঞ্চে পারফরম্যান্স দেখা হয়। সেই অনুযায়ী আমার সিঙ্গলসে খেলা উচিত। শুধু মিক্সড ডবলস নয়।”

মঙ্গলবার আন্তর্জাতিক টেবল টেনিস ফেডারেশনের ক্রমতালিকায় দেখা গিয়েছে হরমিত ভারতীয়দের মধ্যে শীর্ষ স্থানে রয়েছেন। বিশ্বের ক্রমতালিকায় তিনি ৬৪তম। গত কয়েকটি প্রতিযোগিতায় হারমিত সেমিফাইনাল, কোয়ার্টার ফাইনালে খেলেছেন। অন্য দিকে, শরথ এবং সাথিয়ান সে ভাবে খেলতে পারছেন না। তাঁরা গত এক বছর ধরেই ফর্ম হারিয়েছেন। বিশ্বের ক্রমতালিকায় শরথ ৬৯ এবং সাথিয়ান ৮৮ নম্বরে। কিন্তু তাঁদেরই পাঠানো হচ্ছে এশিয়ান গেমসে সিঙ্গলস খেলার জন্য। গত সপ্তাহে আল্টিমেট টেবল টেনিস লিগে হারমিত ৩-০ ব্যবধানে হারিয়েছিলেন সাথিয়ানকে।

তা হলে কেন হরমিতকে বাদ দিয়ে শরথ এবং সাথিয়ানকে এশিয়ান গেমসে পাঠানো হচ্ছে? আসলে যে সময় এশিয়ান গেমসের দল নির্বাচন হয়েছিল, সেই সময় বিশ্বের ক্রমতালিকায় পিছিয়ে ছিলেন হারমিত। তিনি ছিলেন ৭১তম স্থানে। শরথ (৫৪) এবং সাথিয়ান (৬০) তাঁর থেকে এগিয়ে ছিলেন। টেবল টেনিস ফেডারেশনের নিয়ম অনুযায়ী, এশিয়ান গেমসের দল নির্বাচনের সময় ঘরোয়া পারফরম্যান্সের মূল্য ৫০ শতাংশ, আন্তর্জাতিক পারফরম্যান্স ৪০ শতাংশ এবং নির্বাচকদের সিদ্ধান্তের মূল্য ১০ শতাংশ।

গত বারের এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিল হরমিত, শরথ এবং সাথিয়ানের দল। ৬০ বছর পর এশিয়ান গেমসে টেবল টেনিসে পদক জিতেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE