Advertisement
০৩ মে ২০২৪
Lionel Messi

মেসির গায়ে ’৯৪ বিশ্বকাপের ১০ নম্বর জার্সি, মারাদোনাকে বিশেষ শ্রদ্ধা লিয়োর

মারাদোনা শেষ বিশ্বকাপ খেলেছিলেন আমেরিকায়। ২৯ বছর আগের সেই বিশ্বকাপে আর্জেন্টিনার যে ১০ নম্বর জার্সি পরেছিলেন মারাদোনা, সেটি এ বার পরলেন মেসি। প্রয়াত ফুটবলারকে শ্রদ্ধা জানিয়েছেন লিয়ো।

picture of Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৬:০১
Share: Save:

১৯৯৪ সালে শেষ বার আমেরিকার মাটিতে বিশ্বকাপ খেলেছিলেন দিয়েগো মারাদোনা। তখনও তাঁর গায়ে ছিল ১০ নম্বর জার্সি। আর্জেন্টিনার সে বারের সেই জার্সি পরলেন লিয়োনেল মেসি। প্রয়াত ফুটবলারকে শ্রদ্ধা জানালেন তিনি। এখন আমেরিকাতেই ক্লাব ফুটবল খেলছেন মেসি।

আর্জেন্টিনার ২৯ বছরের পুরনো বিশ্বকাপের জার্সি পরে সমাজমাধ্যমে ছবি দিয়েছেন মেসি। তবে জার্সিটি মারাদোনার ব্যবহৃত কিনা, তা জানাননি। অনেকেই মনে করছেন মেসির গায়ের জার্সিটি রেপ্লিকা।

১৯৮৬ সালে মারাদোনার হাত ধরে আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পর গত বছর মেসির অধিনায়কত্বে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে তারা। কাতারে বিশ্বকাপ জেতার পর মারাদোনাকে শ্রদ্ধা জানিয়েছিলেন মেসি। বিশ্বকাপ জেতার পর মারাদোনা যে ভঙ্গিতে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন, তার সঙ্গে ফুটবলপ্রেমীরা মিল পেয়েছিলেন মেসির বিশ্বজয়ের উচ্ছ্বাসের।

আর্জেন্টিনার ফুটবল-সহ ক্রীড়াজগতে এখনও মারাদোনার প্রভাব রয়েছে যথেষ্ট। ২০২০ সালের নভেম্বরে প্রয়াত হয়েছেন মারাদোনা। আর্জেন্টিনার হয়ে তিনি ৯১টি ম্যাচ খেলেছিলেন। ৩৬ বছরের মেসি এখনও পর্যন্ত দেশের হয়ে খেলেছেন ১৭৫টি ম্যাচ। ২০২৬ সালে আগামী ফুটবল বিশ্বকাপও হবে আমেরিকায়। মেসির ’৯৪ সালের জার্সি পরা ছবি দেখে আর্জেন্টিনার ফুটবলপ্রেমীরা চাইছেন, তিনিও মারাদোনার মতো শেষ বিশ্বকাপ আমেরিকার মাটিতে খেলুন।

২০২৬ সালের বিশ্বকাপে খেলবেন কিনা, সে ব্যাপারে মেসি নিজে অবশ্য আগ্রহী নন। তিনি এ প্রসঙ্গে আগেই বলেছিলেন, ‘‘আমার মনে হয় না পরের বিশ্বকাপেও খেলব। কাতার বিশ্বকাপই আমার শেষ বিশ্বকাপ। এখনও সিদ্ধান্ত নিইনি। দেখতে হবে আমি কতটা বিশ্বকাপ খেলার মতো জায়গায় থাকব। নীতিগত কারণে পরের বিশ্বকাপে আমি খেলতে চাই না।’’ মেসি না চাইলেও আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি এবং জাতীয় দলের একাধিক ফুটবলার তাঁকে আমেরিকার বিশ্বকাপেও মাঠে দেখতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diego Maradona Argentina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE