Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ashes 2023

ওভাল টেস্টে ভাঙতে পারে ব্র্যাডম্যানের ৭৫ বছরের অ্যাশেজ রেকর্ড, কে গড়তে পারেন কীর্তি?

১৯৪৮ সালের অ্যাশেজ সিরিজ়ে একটি মাইলফলক স্পর্শ করেছিলেন ব্র্যাডম্যান। গত ৭৫ বছরে অস্ট্রেলিয়ার আর কোনও ক্রিকেটার সেই মাইলফলক স্পর্শ করতে পারেননি।

picture of Don Bradman

ডন ব্র্যাডম্যান। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৫:০৫
Share: Save:

ডন ব্র্যাডম্যানের একটি রেকর্ড সোমবার ভেঙে দিতে পারেন উসমান খোয়াজা। একটি অ্যাশেজ সিরিজ়ে কোনও অস্ট্রেলীয় ব্যাটারের সব থেকে বেশি রান করার রেকর্ড এখনও ব্র্যাডম্যানের দখলে। ৭৫ বছর পর সেই রেকর্ডের দখল নিতে পারেন বাঁহাতি ওপেনিং ব্যাটার।

১৯৪৮ সালের অ্যাশেজ সিরিজ়ে মোট ৫০৮ রান করেছিলেন ব্র্যাডম্যান। তাঁর সেই রান এখনও পর্যন্ত টপকাতে পারেননি অস্ট্রেলিয়ার কোনও ব্যাটার। ব্র্যাডম্যানকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে পাক বংশোদ্ভুত খোয়াজার। নতুন মাইলফলক স্পর্শ করতে খোয়াজার দরকার আরও ১৬ রান।

ব্র্যাডম্যানের আরও একটি নজির ছুঁতে পারেন অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটার। অস্ট্রেলীয় ক্রিকেটারদের মধ্যে এক মাত্র ব্র্যাডম্যানের কোনও অ্যাশেজ সিরিজ়ে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করার নজির রয়েছে তাঁর। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ব্যাটার হিসাবে একটি অ্যাশেজ সিরিজ়ে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করতে পারেন খোয়াজা। সে জন্য তাঁর প্রয়োজন আরও সাত রান। রবিবার পর্যন্ত এ বারের অ্যাশেজে খোয়াজার সংগ্রহ ৪৯৩ রান।

ওভাল টেস্টের চতুর্থ দিনের শেষে খোয়াজা অপরাজিত রয়েছেন ৬৯ রানে। তাঁর সঙ্গে ২২ গজে ৫৮ রান করে অপরাজিত রয়েছেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট না হারিয়ে করেছে ১৩৫ রান। অ্যাশেজের পঞ্চম টেস্ট জিততে প্যাট কামিন্সের দলের প্রয়োজন আরও ২৪৯ রান। রবিবার ৩৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেছিল অসিরা। অন্য দিকে, সিরিজ় ড্র করতে ইংল্যান্ডের চাই ১০ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sir Don Bradman Usman Khawaja England Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE