Advertisement
২৭ এপ্রিল ২০২৪
PSG

বর্ণবিদ্বেষে বিদ্ধ ভিনি, প্যারিসে নায়ক মেসি

ঘটনা হল, জাতীয় দলে সতীর্থের পাশে থাকতে রবিবার ইপিএলে আর্সেনালের হয়ে গোল করার পরে একই রকম ভাবে নেচে উৎসব পালন করেছেন ব্রাজিলীয় গ্যাব্রিয়েল জেসুস।

সফল: গোল করে মেসি।

সফল: গোল করে মেসি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৬
Share: Save:

লা লিগা

আতলেতিকো রিয়াল মাদ্রিদ

ফরাসি লিগ ওয়ান

পিএসজি লিয়ঁ

প্রথম জনের দিকে এখনও ধেয়ে আসছে বর্ণবিদ্বেষের বিষাক্ত তির। দ্বিতীয় জন খোলস ছেড়ে ফিরে আসছেন পরিচিত মেজাজে। ক্রমশ হয়ে উঠছেন নায়ক। লাতিন আমেরিকার দুই তারকা ভিনিসিয়াস জুনিয়র এবং লিয়োনেল মেসিকে নিয়ে উত্তাল ইউরোপীয় ক্লাব ফুটবল।

রবিবার উত্তপ্ত মাদ্রিদ ডার্বিতে আতলেতিকোকে ২-১ গোলে হারিয়ে লা লিগা পয়েন্ট টেবলের শীর্ষস্থান ধরে রাখল রিয়াল। কিন্তু এমন উৎসবের রাতেও দিয়েগো সিমিয়োনের দলের সমর্থকদের বর্ণবিদ্বেষী মন্তব্য থেকে রেহাই পেলেন না ব্রাজিলীয় তারকা। তাঁর অপরাধ ম্যাচের গোলদাতা রদরিগোর সঙ্গে মাঠের ধারে গিয়ে নেচে ওঠা। যে দৃশ্য সহ্য করতে পারেননি আতলেতিকো সমর্থকেরা। তাঁরা প্রকাশ্যে কুৎসিত ভাষায় ভিনিসিয়াসকে আক্রমণ করেন। সেই ভিডিয়োও ভাইরাল হয়। এমনকি এই ঘটনার পরে আতলেতিকো দলের পক্ষ থেকেও কোনও নিন্দাসূচক বিবৃতি প্রকাশ করা হয়নি! যা নিয়ে গণমাধ্যমে ক্ষোভ জানান ফুটবলপ্রেমীরা। তাঁদের দাবি, কোনও অবস্থায় যেন ভিনিসিয়াস নাচ বন্ধ না করেন।

যদিও ভিনিসিয়াস রয়েছেন নিজের ছন্দেই। তিনি গণমাধ্যমে লিখেছেন, “ওরা বলছেন, এই ধরনের উৎসব নাকি মানুষের ক্রোধ আরও বাড়িয়ে দেয়। কিন্তু ইউরোপের মাটিতে একজন ব্রাজিলীয় কৃষ্ণাঙ্গ ফুটবলারের উৎসবের ধরনটা এমনই হয়ে থাকে। আমার নাচকে অপরাধ বলে চিহ্নিত করার চেষ্টা চলছে। সেটা নিয়ে আমার আর কী-ই বা বলার থাকতে পারে।”

ঘটনা হল, জাতীয় দলে সতীর্থের পাশে থাকতে রবিবার ইপিএলে আর্সেনালের হয়ে গোল করার পরে একই রকম ভাবে নেচে উৎসব পালন করেছেন ব্রাজিলীয় গ্যাব্রিয়েল জেসুস। নিজের নাচের সেই ছবি গণমাধ্যমে পোস্ট করে তিনি লিখেছেন, “আমিও নাচছি। ভিনি তুমিও নাচটা থামিয়ে দিয়ো না।”

ভিনি-বিতর্কে যখন উত্তাল লা লিগা, সেই সময় প্যারিস সঁ জরমঁ-তে নায়কের ভূমিকায় দেখা গেল লিয়োনেল মেসিকে। রবিবার ফরাসি লিগ ওয়ানে পিএসজি ১-০ হারিয়েছে লিয়ঁকে। ম্যাচের পাঁচ মিনিটে নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের বাড়ানো বল ধরে গোল করেন লিয়ো। বলা যেতে পারে, ব্রাজিলীয় বন্ধুর ফরাসি লিগে শততম ম্যাচকে স্মরণীয় করে রাখলেন মেসি। ম্যাচের পরে নেমার বলেছেন, “লিয়োর গোল শততম ম্যাচে আমার সেরা উপহার। ওর জন্য আমিও গর্বিত। এ ভাবেই প্রত্যেক ম্যাচে আমাদের নায়ক হয়ে উঠুক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PSG la liga Lyon Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE