Advertisement
২৪ জুলাই ২০২৪
Lionel Messi

বিশ্বকাপ ফাইনালের ২৪ দিন পরে মাঠে নেমেই গোল মেসির

বছর ঘুরেছে, ক্যালেন্ডার বদলেছে, বদলায়নি মেসির ছন্দ। প্যারিস সঁ জরমঁর হয়ে প্রথম ম্যাচে নেমেই গোল করেছেন তিনি। বুধবার রাতে অ্যাঙ্গার্সকে ২-০ হারিয়েছে পিএসজি।

গোল করে নেমারের সঙ্গে উচ্ছ্বাস মেসির।

গোল করে নেমারের সঙ্গে উচ্ছ্বাস মেসির। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১০:৪৫
Share: Save:

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে প্রতি ম্যাচেই নিজেকে ছাপিয়ে গিয়েছিলেন লিয়োনেল মেসি। ক্লাবের হয়ে ফিরেও একই রকম ছন্দে দেখা গেল তাঁকে। বছর ঘুরেছে, ক্যালেন্ডার বদলেছে, বদলায়নি মেসির ছন্দ। প্যারিস সঁ জরমঁর হয়ে প্রথম ম্যাচে নেমেই গোল করেছেন তিনি। বুধবার রাতে অ্যাঙ্গার্সকে ২-০ হারিয়েছে পিএসজি। মেসি যেমন গোল পেয়েছেন, তেমনই প্রথম গোলের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। গোটা ম্যাচেই দেখা গিয়েছে তাঁর দাপট।

কিলিয়ান এমবাপে ছুটিতে থাকায় মেসি এবং নেমারকে প্রথম একাদশে রেখেছিলেন পিএসজি কোচ ক্রিস্টোফ গালচিয়ে। সামনে রেখেছিলেন হুগো একিতিকেকে। কিন্তু ৪-৩-২-১ ফর্মেশন মাঝেমাঝেই বদলে ৪-৩-৩ হয়ে যাচ্ছিল। মেসি এবং নেমার দু’দিক দিয়ে আক্রমণে ঝড় বইয়ে দিচ্ছিলেন। একিতিকে ছিলেন মাঝখানে। মেসির সহায়তায় প্রথম গোল করেন একিতিকেই। নেমার, সের্জিয়ো রামোস এবং ওয়ারেন জাইর-এমেরির সঙ্গে দ্রুত পাস খেলে বিপক্ষ গোলরক্ষককে পরাস্ত করে দ্বিতীয়ার্ধে বল জালে জড়ান মেসি।

পার্ক দ্য প্রাঁসে মেসিকে বিশ্বকাপ নিয়ে উচ্ছ্বাস করার অনুমতি দেয়নি পিএসজি। কিন্তু ম্যাচের আগেই দর্শকদের তারিফ আদায় করে নেন মেসি। প্রয়াত পেলেকে শ্রদ্ধা জানাতে তাঁর মুখ আঁকা বিশেষ জার্সি পরে ম্যাচের আগে অনুশীলন করতে নেমেছিল পিএসজি। মেসি এবং নেমার দু’জনকেই সেই জার্সি পরে দেখা যায়। অনুশীলনের মেসির বল নিয়ন্ত্রণ দেখে চমকে যান সমর্থকরা। দেখে মনেই হচ্ছিল না তিনি ২৪ দিন পর কোনও ম্যাচ খেলতে নামছেন। এতটাই স্বচ্ছন্দে ছিলেন তিনি।

ম্যাচের আগে পেলের জার্সি পরে মেসি, নেমার।

ম্যাচের আগে পেলের জার্সি পরে মেসি, নেমার। ছবি: রয়টার্স

পিএসজি কোচ গালচিয়ে ম্যাচের পর বলেছেন, “বিশ্বের সেরা ফুটবলারকে আবার আমরা মাঠে দেখতে পেলাম। ও আমাদের দলে থাকলে খেলা যে অনেকটাই বদলে যায়, এটা নিয়ে কোনও সন্দেহ নেই। বিশ্বকাপ এত দিন জিততে পারেনি। সেটা পাওয়ার পরে মেসি এখন প্রচণ্ড খুশি। শারীরিক ভাবে খুবই ফিট। তাই জন্যেই পুরো ম্যাচে খেলতে পেরেছে।”

১৮ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে ফরাসি লিগে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে পিএসজি। আগামী রবিবার তারা খেলবে রেনেঁর বিরুদ্ধে। ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স লিগে অপেক্ষা করছে বায়ার্ন মিউনিখ।

সৌদি আরবে হচ্ছে স্প্যানিশ সুপার কাপের শেষ চারের খেলা। সেখানে প্রথম সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ টাইব্রেকারে হারাল ভ্যালেন্সিয়াকে। পেনাল্টি থেকে প্রথমার্ধে করিম বেঞ্জেমা রিয়ালকে এগিয়ে দেন। দ্বিতীয়ার্ধে সমতা ফেরান স্যামুয়েল লিনো। টাইব্রেকারে ৪-৩ জেতে রিয়াল।

এ দিকে, দুরন্ত ছন্দে থাকা ম্যাঞ্চেস্টার সিটি বিদায় নিল লিগ কাপ থেকে। সাউদাম্পটনের কাছে ০-২ হেরে গেল পেপ গুয়ার্দিওলার দল। গোল করেন সেকোউ মারা এবং মৌসা জেনেপো। আর্লিং হালান্ড এবং কেভিন দ্য ব্রুইনের মতো ফুটবলারকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন গুয়ার্দিওলা। সেই সিদ্ধান্ত ব্যুমেরাং হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Neymar PSG Pele Real Madrid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE