Advertisement
২০ এপ্রিল ২০২৪
Australia

রেকর্ড ৩ কোটি টাকা জরিমানা ফুটবল ক্লাবের, কী করেছিল তারা

মেলবোর্ন ভিকট্রিকে রেকর্ড অর্থ জরিমানা করার পাশাপাশি ১০ পয়েন্ট কেটে নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ২০২৫-২৬ মরসুম পর্যন্ত কোনও ম্যাচে সামান্য গণ্ডগোল হলেও পয়েন্ট কেটে নেওয়া হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ২২:১৬
Share: Save:

অস্ট্রেলিয়ার এ লিগের ক্লাব মেলবোর্ন ভিকট্রিকে রেকর্ড পরিমাণ জরিমানা করা হল। ম্যাচ চলাকালীন ক্লাবের সমর্থকরা মাঠে ঢুকে পড়ায় ৩ লাখ ৮০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ৩ কোটি ১০ লাখ টাকার বেশি) জরিমানা করা হয়েছে। সঙ্গে ১০ পয়েন্ট কেটে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে অস্ট্রেলিয়ার ফুটবল সংস্থা।

ঘটনাটি গত মাসের। ‘এ’ লিগে মেলবোর্ন ডার্বিতে ঘরের মাঠে মেলবোর্ন সিটির মুখোমুখি হয়েছিল মেলবোর্ন ভিকট্রি। রেফারির একটি সিদ্ধান্তকে কেন্দ্র করে উত্তেজনা তৈরি হয়। গ্যালারি থেকে ভিকট্রির প্রচুর ক্ষিপ্ত সমর্থক মাঠে নেমে আসেন। তাঁদের এক জন সিটির গোলরক্ষক টম গ্লোভারের দিকে বালি ভর্তি ধাতব বালতি ছুড়ে দেন। তাতে গ্লোভার আহত হন। ম্যাচের রেফারি এবং সম্প্রচারকারী চ্যানেলের এক জন চিত্র গ্রাহকও আহত হন। ভিকট্রি সমর্থকদের তাণ্ডবে ম্যাচ বাতিল করতে বাধ্য হন রেফারি। ম্যাচের আয়োজক ভিকট্রির বিরুদ্ধে কড়া রিপোর্ট দেন।

ঘটনার পরেই কড়া ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল ফুটবল অস্ট্রেলিয়া। তদন্তের নির্দেশ দেওয়া হয়। গত মঙ্গলবার শাস্তি ঘোষণা করেছে অস্ট্রেলিয়ার ফুটবল নিয়ামক সংস্থা। ভিকট্রিকে ভারতীয় মুদ্রায় ৩ কোটি ১০ লাখ টাকার বেশি জরিমানা করার পাশাপাশি ১০ পয়েন্ট কেটে নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। পয়েন্ট অবশ্য এখনই কাটা হবে না। ২০২৫-২৬ মরসুম পর্যন্ত একটি ম্যাচেও সামান্যতম অপ্রীতিকর অবস্থা তৈরি হলে ভিকট্রির ১০ পয়েন্ট কেটে নেওয়া হবে বলে জানানো হয়েছে। ফুটবল অস্ট্রেলিয়ার গভর্নিং বডির চিফ এক্সিকিউটিভ জেমস জনসন বলেছেন, ‘‘আমরা দেখেছি মেলবোর্ন ভিকট্রি ক্লাব এবং কিছু ব্যক্তি অমার্জনীয় আচরণ করেছে। আমাদের নিয়ম এবং প্রতিবিধান গুরুতর ভাবে লঙ্ঘন করা হয়েছে। মেলবোর্ন ভিকট্রি ক্লাবকে যা শাস্তি দেওয়া হয়েছে, তা ‘এ’ লিগের ইতিহাসে সর্বোচ্চ। ফুটবল থেকে এমন জঘন্য আচরণ দূর করার জন্যই আমরা এই কঠিন সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তের মাধ্যমে আমার ইচ্ছা প্রতিফলিত হচ্ছে। ’’

শুধু ক্লাবের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নেয়নি ফুটবল অস্ট্রেলিয়া। ঘটনার ভিডিয়ো দেখে ১৭ জন অভিযুক্তের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। তিন জনকে ফুটবল মাঠে আজীবন নির্বাসিত করা হয়েছে। উল্লেখ্য, ম্যাচের ২২ মিনিটে ঝামেলা শুরু হওয়ার সময় ভিকট্রি ০-১ ব্যবধানে পিছিয়ে ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australia Fine Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE