Advertisement
০২ মে ২০২৪
Lionel Messi

মেসিদের সহকারী কোচ অবসর ভেঙে মাঠে, বার্সেলোনার প্রাক্তন স্ট্রাইকারের প্রত্যাবর্তন

বার্সেলোনার হয়ে খেলতে খেলতেই অসুস্থ হয়ে পড়েছিলেন। মাঠ থেকে সোজা নিয়ে যেতে হয়েছিল হাসপাতালে। ধরা পড়েছিল হৃদ্‌যন্ত্রের সমস্যা। বাধ্য হয়েছিলেন ফুটবল থেকে অবসর নিতে। তিনি ফিরছেন খেলায়।

বিশ্বকাপে আর্জেন্টিনার সহকারী কোচ মাঠে ফিরছেন অবসর ভেঙে।

বিশ্বকাপে আর্জেন্টিনার সহকারী কোচ মাঠে ফিরছেন অবসর ভেঙে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৭:১৯
Share: Save:

আর্জেন্টিনা তৃতীয় বার বিশ্বচ্যাম্পিয়ন হলেও ফুটবলার হিসাবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন এখনও অধরা লিয়োনেল মেসির প্রিয় বন্ধুর। সহকারী কোচ হিসাবে মেসিদের সঙ্গে কাতারে যাওয়া সের্জিয়ো আগুয়েরো আবার মাঠে ফিরছেন।

হৃদ্‌যন্ত্রের সমস্যার জন্য ফুটবলার জীবনে ছেদ টানতে বাধ্য হয়েছিলেন আগুয়েরো। তিনিই আবার মাঠে ফিরছেন চিকিৎসকদের সবুজ সঙ্কেত পাওয়ায়। প্রায় ১৫ মাস পর আবার খেলবেন মেসির প্রিয় বন্ধু। ইকুয়েডরের ক্লাব বার্সেলোনার সঙ্গে চুক্তি হয়েছে তাঁর। শেষ বার তিনি মাঠে নেমেছিলেন স্পেনের বার্সেলোনার হয়ে। ২০২১ সালের অক্টোবরে সেই ম্যাচে ৪২ মিনিট খেলার পর শ্বাসকষ্ট শুরু হয়েছিল আগুয়েরোর। ৩৪ বছরের স্ট্রাইকারের হৃদ্‌যন্ত্রের সমস্যা ধরা পড়েছিল পরীক্ষায়। তার পর চিকিৎসকদের নির্দেশে ফুটবল জীবনে ছেদ টানতে বাধ্য হন তিনি। যদিও মাঠে ফেরার আশা ছাড়েননি আর্জেন্টিনার হয়ে ১০১টি ম্যাচ খেলা আগুয়েরো। চিকিৎসার পর তিনি এখন সম্পূর্ণ সুস্থ। তাঁর খেলতে সমস্যা নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। অনুমতি পাওয়ার পরই মাঠে নামার প্রস্তুতি শুরু করেছেন তিনি। দেশের হয়ে ৪১টি গোল রয়েছে তাঁর।

বিশ্বকাপ খেলার ইচ্ছা থাকলেও চিকিৎসকদের অনুমতি না পাওয়ায় মাঠে ফিরতে পারেননি আগুয়েরো। ফুটবল থেকে বাধ্য হয়ে সরে যাওয়ার আগে স্পেনের বার্সেলোনার হয়ে চারটি ম্যাচে ১৬৫ মিনিট খেলেছিলেন তিনি। মাঠে ফেরার অনুমতি পেয়ে উচ্ছ্বসিত দিয়েগো মারাদোনার প্রাক্তন জামাই। তিনি বলেছেন, ‘‘আমি মাঠে নামার দিকে তাকিয়ে আছি। আবার ফুটবলের আনন্দ পেতে চাই। হৃদ্‌রোগ বিশেষজ্ঞ আমার সব রকম পরীক্ষা করেছেন। সম্পূর্ণ ভাল রয়েছি। অনুশীলন শুরু করে দিয়েছি। আমি আবার খেলার জন্য তৈরি। মনে হচ্ছে নতুন করে ফুটবল উপভোগ করতে পারব। দারুণ একটা অনুভূতি হচ্ছে। দিন ১৫ পরেই মাঠে নামব। স্পেনের বার্সেলোনার বন্ধুদের সঙ্গে একটা ম্যাচ খেলব আমি।’’

ফুটবলার হিসাবে কাতার যাওয়ার সুযোগ ছিল না তাঁর সামনে। আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনের অনুমতি নিয়ে দলের সহকারী কোচ হিসাবে গিয়েছিলেন বিশ্বকাপে। তা নিয়ে আগুয়েরো বলেছেন, ‘‘বিশ্বকাপে ইকুয়েডরের খেলা দেখেছি। প্রথম ম্যাচটায় স্টেডিয়ামেই ছিলাম। বার্সেলোনার (ইকুয়েডরের) কয়েক জন সমর্থক আমাকে চিনতে পেরেছিলেন। তাঁরাই আমাকে এই ক্লাবের হয়ে খেলার জন্য উৎসাহিত করেছিলেন। ওদের সঙ্গে কথা শুরু হলেও প্রকাশ্যে কিছু জানাতে চাইনি। কারণ, সবাইকে চমকে দিতে চেয়েছিলাম।’’ আর্জেন্টিনার বিশ্বকাপ জয় নিয়ে বলেছেন, ‘‘সেই রাতে দলের সকলের সঙ্গে দারুণ আনন্দ করেছিলাম। সহকারী কোচ হিসাবে দলের সঙ্গে গেলেও, ওরা আসলে আমার সতীর্থ। এক বছরেরও বেশি সময় পর আবার খেলতে পারব, এটা ভেবেই সব থেকে ভাল লাগছে। আশা করি সমর্থকদের আনন্দ দিতে পারব।’’

ইকুয়েডরের এই ক্লাবে আগুয়েরোর আগে বিশ্ব ফুটবলের একাধিক বড় নাম খেলেছেন। ২০১৬ সালে রোনাল্ডিনহো, ২০১৭ সালে দিয়েগো ফোরলান, ২০১৮ সালে কাকা, ২০১৯ সালে আন্দ্রে পিরলো, ২০২০ সালে আলেসান্দ্রো দেল পিয়েরো, ২০২১ সালে জেভিয়ার মাসচেরানো এবং ২০২২ সালে কার্লোস তেভেজ় খেলেছেন। এ বার খেলবেন আগুয়েরো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE