Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
UEFA Euro 2024

ইউরো ফুটবলের গ্রুপ বিন্যাস ঘোষিত, ছ’টি গ্রুপে কোন কোন দল, কারা খেলবে কাদের বিরুদ্ধে?

২০২৪ সালের ইউরো কাপের গ্রুপ বিন্যাস হয়ে গেল। ছ’টি গ্রুপে খেলবে চারটি করে দল। একটি গ্রুপের প্রতি দল বাকি তিন দলের বিরুদ্ধে খেলবে। কোন গ্রুপে রয়েছে কারা?

football

ইউরো কাপ ট্রফি। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ২৩:২০
Share: Save:

২০২৪ সালের ইউরো কাপের গ্রুপ বিন্যাস হয়ে গেল। জার্মানিতে তারকাখচিত এক অনুষ্ঠানে হল এই গ্রুপ বিন্যাস। ২৪টি দলকে ভাগ করা হয়েছে মোট ছ’টি গ্রুপে। অর্থাৎ, প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল। গ্রুপ পর্বে তারা প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে খেলবে।

গ্রুপ বিন্যাসের আগে ২৪টি দলকে মোট চারটি পটে রাখা হয়েছিল। প্রতিটি পটে ছিল ছ’টি করে দেশ। পট ১-এ ছিল- জার্মানি, পর্তুগাল, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম ও ইংল্যান্ড। পট ২-এ ছিল- হাঙ্গেরি, তুরস্ক, রোমানিয়া, ডেনমার্ক, আলবানিয়া ও অস্ট্রিয়া। পট ৩-এ ছিল- নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত্র। পট ৪-এ ছিল- ইটালি, সার্বিয়া, সুইৎজ়ারল্যান্ড, প্লে অফ জয়ী ‘এ’, প্লে অফ জয়ী ‘বি’ ও প্লে অফ জয়ী ‘সি’। একটি পটের ছ’টি দেশকে ছ’টি আলাদা গ্রুপে ভাগ করা হয়েছে। আয়োজক দেশ হওয়ায় গ্রুপ এ-তে জায়গা করে নিয়েছে জার্মানি। উদ্বোধনী ম্যাচে জার্মানির মুখোমুখি স্কটল্যান্ড।

গ্রুপ এ- জার্মানি, হাঙ্গেরি, স্কটল্যান্ড, সুইৎজ়ারল্যান্ড

গ্রুপ বি- স্পেন, আলবানিয়া, ক্রোয়েশিয়া, ইটালি

গ্রুপ সি- ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়া

গ্রুপ ডি- ফ্রান্স, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, প্লে অফ জয়ী ‘এ’

গ্রুপ ই- বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া, প্লে অফ জয়ী ‘বি’

গ্রুপ এফ- পর্তুগাল, তুরস্ক, চেক প্রজাতন্ত্র, প্লে অফ জয়ী ‘সি’

গত বার বিশ্বের ১২টি শহরে হয়েছিল ইউরো কাপ। কিন্তু এ বার আবার আগের ফরম্যাটে ফিরেছে উয়েফা। অর্থাৎ, একটি দেশেই হবে প্রতিযোগিতা। এ বার আয়োজক দেশ জার্মানি। ২০০৬ সালের ফুটবল বিশ্বকাপের পরে আবার একটি বড় প্রতিযোগিতার আয়োজক দেশ তারা। জার্মানির ১০টি শহরে হবে প্রতিযোগিতা। গত বার ফাইনালে ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইটালি। এ বারও রয়েছে ইউরোপের শক্তিশালী এই দুই দেশ।

প্রতিযোগিতার ২৪টি দলের মধ্যে ২১টি দল ইতিমধ্যে নিশ্চিত হয়ে গিয়েছে। বাকি তিনটি দল প্লে-অফ খেলে উঠবে। আগামী বছর ১৪ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত হবে ইউরো কাপ। ১৪ জুলাই বার্লিনে ফাইনাল। তার আগে আগামী বছর মার্চ মাসে প্লে-অফের মাধ্যমে ঠিক হয়ে যাবে বাকি তিন দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE