Advertisement
১৪ জুলাই ২০২৪
Neymar

দেশের হয়ে দু’টি ম্যাচে খেলতে পারবেন না নেমার, কী হল ব্রাজিলীয় ফুটবলারের?

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ রয়েছে ব্রাজিলের। কিন্তু সেপ্টেম্বর অনুষ্ঠেয় দু’টি ম্যাচেই নেমার খেলতে পারবেন না। কারণ কী?

football

নেমার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৩
Share: Save:

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে নেমেছে দলগুলি। আর্জেন্টিনা শুক্রবার ভোরের ম্যাচে জিতেছে। ব্রাজিল নামবে শনিবার ভোরে। কিন্তু এই পর্বে ব্রাজিলের হয়ে কোনও ম্যাচেই খেলতে পারবেন না নেমার। তিনি জানিয়েছেন, পুরোপুরি ফিট নন। গোড়ালির চোট এখনও সারেনি।

প্যারিস সঁ জরমঁ ছেড়ে আল হিলালে যোগ দেওয়ার পরে এই চোটের কারণেই একটিও ম্যাচে খেলেননি নেমার। দেশের হয়ে নামার আগেও চোট সারল। ব্রাজিল প্রথম ম্যাচে খেলবে বলিভিয়ার বিরুদ্ধে। মঙ্গলবার পেরুর বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে খেলতে যাবে।

কিছু দিন আগে ব্রাজিল ফুটবল সংস্থার সমালোচনা করে আল হিলালের কোচ জর্জ জেসাস জানিয়েছিলেন, খেলতে পারবেন না জেনেও দলে ডাকা হয়েছে নেমারকে। তবে ব্রাজিলীয় ফুটবলার সেই অভিযোগ খণ্ডন করে জানিয়েছেন, অতীতেও এমন অবস্থায় ব্রাজিলের দলে ডাক পেয়েছেন তিনি এবং খেলেওছেন।

নেমারের কথায়, “দলে ডাক পেয়ে খুশি। কিন্তু আমি ১০০ শতাংশ ফিট নই। তবে শারীরিক এবং মানসিক ভাবে চাঙ্গা। আল হিলালের হয়ে নামার কথা থাকলেও অনুশীলনে চোট পাওয়ায় খেলতে পারিনি। ব্রাজিলের হয়ে খেলার জন্যেই আল হিলালের কোচ আমাকে ছেড়েছেন।”

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারের পর অনেকেই ভেবেছিলেন নেমার আর জাতীয় দলের হয়ে খেলবেন না। কেন তিনি ফিরলেন তার ব্যাখ্যা দিয়ে নেমার বলেছেন, “পরিবার এবং বন্ধুদের চাপেই ফিরেছি। আসলে ওদের সমর্থন পেলে সত্যি বোঝা যায় ব্রাজিলের হয়ে খেলার গুরুত্ব কতটা। ব্রাজিলের জার্সিটা কতটা দামি, সেটা আরও এক বার বুঝতে পেরেছি।”

আর একটি গোল হলেই পেলেকে টপকে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা হবেন নেমার। তাঁর মতে, সেটাও ফেরার অন্যতম একটা কারণ। বলেছেন, “এই রেকর্ড ছোঁয়া এবং পেরোনোর অনুভূতিটা অসাধারণ। কেউই ভাবেনি ওই রেকর্ড কোনও দিন ভাঙা যাবে। তবে রেকর্ড ভাঙলে তখনই এ নিয়ে কথা বলব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neymar FIFA World Cup Qualifier Brazil Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE