Advertisement
২৬ এপ্রিল ২০২৪
fifa

ইরানকে বিশ্বকাপ থেকে বহিষ্কার করার দাবি

মহিলাদের রক্ষার্থে গঠিত এই সংস্থাটির তরফে আবেদন করা হয়েছে নভেম্বরে শুরু হতে চলা কাতার বিশ্বকাপ থেকে ইরানকে বহিষ্কার করা হোক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৭:৫৬
Share: Save:

আসন্ন কাতার বিশ্বকাপ থেকে ইরানকে বহিষ্কার করার দাবি জানিয়ে মহিলাদের অধিকার রক্ষার্থে গঠিত সংস্থা ‘ওপেন স্টেডিয়ামস’’ চিঠি লিখল ফিফাকে। সম্প্রতি ইরানে পুলিশের হেফাজতে থাকাকালীন এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে সে দেশের সাধারণ মানুষ। এর পরেই ফিফাকে এই চিঠি লিখে অনুরোধ করা হয় সংস্থার পক্ষ থেকে। ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোকে পাঠানো ‘ওপেন স্টেডিয়ামস’ এর চিঠিতে বলা হয়, ইরানের প্রশাসন এখনও খেলা দেখার ক্ষেত্রে মহিলাদের উপরে নিষেধাজ্ঞা বজায় রেখেছে। একই সঙ্গে ইরানের ফুটবল সংস্থাও মহিলা সমর্থকদের নিরাপত্তা রক্ষায় পদক্ষেপ করছে না বলে অভিযোগ করেছে সংস্থাটি। ‘‘ইরানের ফুটবল সংস্থা প্রশাসনের এই অপরাধগুলির সহযোগী। ইরানের মহিলা ফুটবল সমর্থকদের জন্য এ দেশের ফুটবল সংস্থা বিপদ হয়ে উঠেছে। তা সে বিশ্বের যেখানেই আমাদের জাতীয় ফুটবল দল খেলুক না কেন। অথচ আমাদের সবার জন্য ফুটবল একটা নিরাপদ জায়গা হওয়া উচিত,’’ লেখা হয়েছে চিঠিতে।

তাই মহিলাদের রক্ষার্থে গঠিত এই সংস্থাটির তরফে আবেদন করা হয়েছে নভেম্বরে শুরু হতে চলা কাতার বিশ্বকাপ থেকে ইরানকে বহিষ্কার করা হোক। ‘‘এই কারণেই এ দেশের ফুটবল সমর্থক হিসেবে ভারাক্রান্ত হৃদয়ে বিশ্বকাপ ফুটবলে ইরানের অংশগ্রহণ নিয়ে আমরা উদ্বেগ জানাচ্ছি,’’ লেখা হয়েছে চিঠিতে। প্রশ্ন তোলা হয়েছে, ‘‘কেন ফিফা ইরান ও সে দেশের প্রতিনিধিদের এ রকম একটা বিশ্বমঞ্চ দেবে? এই বিষয়ে ফিফার নীতির তা হলে কী হবে? ফিফার কাছে আবেদন জানাচ্ছি এখনই ইরানকে বিশ্বকাপ থেকে বহিষ্কার করা হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fifa Qatar World Cup 2022 Iran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE