Advertisement
০১ মে ২০২৪
SAFF Championship

সুনীলদের কাছে ৪ গোল হজম, ক্ষুব্ধ পাকিস্তান কোচ দোষ দিচ্ছেন না ফুটবলারদের, দায়ী করছেন কাকে

ভারতের কাছে বড় ব্যবধানে হার দিয়ে সাফ ফুটবল অভিযান শুরু করেছে পাকিস্তান। দলের এই চলে বেজায় চটেছেন পাকিস্তানের কোচ। যদিও ফুটবলারদের দোষ দিচ্ছেন না লজ্জাজনক ফলের জন্য।

Picture of Pakistan football team

পাকিস্তানের ফুটবল দল। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৬:২৭
Share: Save:

সাফ ফুটবলের প্রথম ম্যাচে ভারতের কাছে ০-৪ ব্যবধানে লজ্জাজনক ভাবে হেরেছে পাকিস্তান। প্রতিযোগিতার প্রথম ম্যাচে এই ফলাফলে ক্ষুব্ধ পাক কোচ টরবেন উইটাজেউস্কি। তিনি ফুটবলারদের দোষ দিচ্ছেন না। দেরিতে ভারতের ভিসা পাওয়া-সহ নানা অব্যবস্থাকে দুষেছেন।

ভারতের কাছে হারের হতাশা গোপন করেননি পাকিস্তানের কোচ। উইটাজেউস্কি বলেছেন, ‘‘আসল সমস্যা হচ্ছে, আমরা শেষ মুহূর্তে ভারতে এসেছি। ভিসা পেতে ভীষণ দেরি হয়েছে আমাদের। মুম্বই বিমানবন্দরে অভিবাসনের কাজেও প্রচুর সমস্যা হয়েছে। এ ভাবে ছেলেদের পক্ষে ভাল খেলা কঠিন। ফুটবলারদের শেষ দল হোটেলে পৌঁছেছিল বুধবার দুপুর ১.৩০ মিনিটে। আমাদের পৌঁছনোর ১৬ ঘণ্টা পরে। এত প্রতিকূলতার মধ্যেও ছেলেরা চেষ্টা করেছে। এ ভাবে খেলা ভীষণ কঠিন। তবু পরিস্থিতির সঙ্গে তো মানিয়ে নিতেই হবে। আমরা তো পরিবর্তন করতে পারব না।’’

টিকিট না পাওয়ায় একই বিমানে পুরো দল মুম্বই থেকে বেঙ্গালুরু আসতে না পারায় চটেছেন তিনি। পাকিস্তানের অর্ধেকের বেশি ফুটবলার সুনীল ছেত্রীদের বিরুদ্ধে ম্যাচের ছ’ঘণ্টা আগে বেঙ্গালুরুতে পৌঁছেছিলেন। পাকিস্তানের কোচ বলেছেন, ‘‘জানি আমরা এই পরিস্থিতি পরিবর্তন করতে পারব না। ভিসার সমস্যার জন্যই এত ভোগান্তি হয়েছে। মরিশাসেও আমাদের প্রচুর সমস্যা হয়েছিল। প্রস্তুতির জন্য কিছুটা সময় পেলে হয়তো অন্য রকম ফল হতে পারত। ফুটবলারেরা সারা রাত বিমান যাত্রা করেছিল। কারও ঘুম হয়নি। এর পর কি ভাল প্রস্তুতি নেওয়া যায়? কী করে ছেলেদের কাছ থেকে ভাল কিছু আশা করব?’’

পাক কোচ সরাসরি কাউকে দোষারোপ করেননি। তবে বুঝিয়ে দিয়েছেন গোটা ঘটনায় তিনি ক্ষুব্ধ। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের প্রথম ম্যাচ ছিল গত বুধবার ভারতের বিরুদ্ধে। ফুটবলার, কোচিং স্টাফ সব মিলিয়ে পাকিস্তান দলের সদস্য সংখ্যা ৩২। বুধবার ভোর ৪টের বিমানে কিছু ফুটবলার, কোচিং স্টাফ মুম্বই থেকে বেঙ্গালুরু এসেছিল। বাকিরা সকাল ৯.৩০ মিনিটের মুম্বই-বেঙ্গালুরু বিমানে ওঠেন। মুম্বই বিমানবন্দরের অভিবাসন দফতরের ছাড়পত্র পেতে পাক দলের কয়েক জনের কিছুটা দেরি হয়েছিল।

উল্লেখ্য, পাকিস্তান দলের দেরিতে আসার জন্য ভারতীয় কর্তৃপক্ষের গাফিলতি নেই। পাকিস্তান ফুটবল ফেডারেশন আবেদন করার অনেক দিন পর পাকিস্তান সরকারের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক ভারত সফরের অনুমতি দিয়েছিল ফুটবল দলকে। মরিশাসে চার দেশীয় প্রতিযোগিতা খেলার সময় ইসলামাবাদের অনুমতি পায় পাকিস্তান ফুটবল ফেডারেশন। তার পর তারা ভারতের ভিসার আবেদন করে। ভিসা পাওয়ার পর পুরো দলের জন্য এক বিমানে টিকিটের ব্যবস্থা করা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SAFF Championship Pakistan VISA coach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE