Advertisement
০৫ মে ২০২৪
ICC World Cup 2023

এক দিনের বিশ্বকাপে খেলবেন বাবররা? ইসলামাবাদের তিন মন্ত্রকের উপর নির্ভর করছে পাকিস্তানের খেলা

পাকিস্তানকে রেখেই প্রকাশিত হয়েছে এক দিনের বিশ্বকাপের সম্ভাব্য সূচি। যদিও ভারতের মাটিতে বিশ্বকাপ খেলা নিশ্চিত নয় বাবরদের। সব কিছুই নির্ভর করবে পাকিস্তান সরকারের উপর।

picture of Babar Azam

বাবর আজ়মদের এক দিনের বিশ্বকাপ খেলা এখনও অনিশ্চিত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৪:৫৫
Share: Save:

দীর্ঘ জটিলতার পর এশিয়া কাপ আয়োজন নিয়ে সমাধান সূত্র পাওয়া গিয়েছে। তবে জটিলতা বাড়তে পারে এক দিনের বিশ্বকাপ নিয়ে। সম্ভাব্য সূচি ঘোষণা হলেও পাকিস্তান ক্রিকেট দলের অংশগ্রহণ সে দেশের ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাতে নেই। সরকারি অনুমতি না পেলে বাবর আজ়মদের ভারতে বিশ্বকাপ খেলতে পাঠাতে পারবে না পিসিবি।

এশিয়া কাপ নিয়ে সমাধান সূত্র পাওয়ার পর এক দিনের বিশ্বকাপ নিয়ে সুর নরম করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। প্রকাশিত সম্ভাব্য সূচিতে দু’টি ম্যাচের কেন্দ্র নিয়ে আপত্তি জানিয়েছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। যদিও প্রতিযোগিতায় অংশগ্রহণের বিষয়টি তাঁদের হাতে নেই। তাঁদের তাকিয়ে থাকতে হবে পাকিস্তান সরকারের সিদ্ধান্তের দিকে। পিসিবি লিখিত ভাবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) জানিয়েছে, ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে অংশগ্রহণ নির্ভর করছে সরকারের সম্মতির উপর। সম্ভাব্য সূচি প্রকাশে দেরি হওয়ায় তাঁদেরও সিদ্ধান্ত জানাতে সময় লাগবে বলে জানিয়েছেন পাক কর্তারা। আরও জানানো হয়েছে, সরকারি সিদ্ধান্ত জানা যাবে চূড়ান্ত সূচি প্রকাশের পর।

ভারতে দল পাঠানোর বিষয়টি নির্ভর করছে পাক সরকারের তিনটি মন্ত্রকের উপর। বিদেশ মন্ত্রক, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক। কোনও দেশে ক্রীড়াবিদদের পাঠানো কতটা নিরাপদ, তা প্রথমে খতিয়ে দেখে পাকিস্তানের বিদেশ মন্ত্রক। তাদের রিপোর্টের উপর নির্ভর করে পরবর্তী সিদ্ধান্ত নেয় অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক। বাবরদের এক দিনের বিশ্বকাপ খেলা এখন বিদেশ মন্ত্রকের বিবেচনাধীন। পাকিস্তানের বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে জাতীয় দলের অংশগ্রহণ কতটা যুক্তিযুক্ত তা খতিয়ে দেখার কাজ চলছে। সম্ভাব্য সমস্ত বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক, কূটনীতি, ভারতের রাজনৈতিক পরিস্থিতি, ক্রিকেটারদের নিরাপত্তা— এই সব বিষয়গুলি খতিয়ে দেখছেন পাকিস্তানের বিদেশ মন্ত্রকের আধিকারিকেরা। বৃহস্পতিবার পাকিস্তান বিদেশ মন্ত্রকের সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে ক্রিকেট নিয়ে ভারত-পাকিস্তানের টানাপোড়েনের প্রসঙ্গ ওঠে। মন্ত্রকের মুখপাত্র মুমতাজ় জ়াহরা বালোচ বলেছেন, ‘‘আমাদের অবস্থান খুব পরিষ্কার। শুধু ক্রিকেট নয়, যে কোনও খেলার সঙ্গেই রাজনীতিকে যুক্ত করার বিরোধী আমরা। পাকিস্তানে ভারতীয় ক্রিকেট দলের খেলতে না আসার সিদ্ধান্ত হতাশাজনক। এক দিনের বিশ্বকাপে আমাদের দলের অংশগ্রহণ নিয়ে এখনই মন্তব্য করা সম্ভব নয়। বিশ্বকাপে অংশগ্রহণের সঙ্গে সম্পর্কিত সমস্ত দিক আমরা পর্যবেক্ষণ করছি। খতিয়ে দেখা হচ্ছে। বিশেষ করে ক্রিকেটারদের নিরাপত্তা। সময় মতো আমাদের মতামত পিসিবিকে জানিয়ে দেওয়া হবে।’’

ভারত-পাকিস্তান রাজনৈতিক এবং কূটনৈতিক সম্পর্কের শীতলতার কারণে ২০০৬ সালের পর ভারতে সিরিজ় খেলতে আসেনি পাকিস্তান ক্রিকেট দল। ২০০৪ সালের পর পাকিস্তানের মাটিতে খেলেনি ভারতীয় দলও। বন্ধ রয়েছে দ্বিপাক্ষিক সিরিজ়। আইপিএলেও পাক ক্রিকেটারেরা নিষিদ্ধ। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে শেষ বার ভারতে এসেছিল পাকিস্তান। সে সময়ও পিসিবি কর্তারা দাবি করেছিলেন, নয়াদিল্লি প্রকাশ্যে পাক ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে যথাযথ আশ্বাস না দিলে দল পাঠানো হবে না। পাকিস্তানের দাবি মেনে একটি ম্যাচ ধরমশালা থেকে কলকাতায় সরিয়ে দিয়েছিল আইসিসি।

এক দিনের বিশ্বকাপের প্রস্তাবিত সূচি অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। সূত্রের খবর, ভারতের প্রধানমন্ত্রীর নামাঙ্কিত স্টেডিয়ামে বাবরদের খেলা দেওয়ার বিষয়টি পছন্দ করছে না ইসলামাবাদ। গুজরাতে পাক ক্রিকেটারদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ রয়েছে ইসলামাবাদের। এ ছাড়া ২০ অক্টোবর চেন্নাইয়ে আফগানিস্তান এবং ২৩ অক্টেবর বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ নিয়ে আপত্তি জানিয়েছিলেন পাক ক্রিকেট কর্তারা। এই দুই ম্যাচের জায়গা অদলবদল করার আবেদন জানানো হয়েছিল আইসিসির কাছে। পিসিবির দাবি খারিজ করে দিয়েছে আইসিসি। কারণ, একমাত্র নিরাপত্তা সংক্রান্ত সমস্যা ছাড়া ম্যাচের কেন্দ্র পরিবর্তন করা হয় না আইসিসির প্রতিযোগিতায়। পাকিস্তান এই দুই শহরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কোনও উদ্বেগ প্রকাশ করেনি। তাদের আপত্তি ছিল প্রতিপক্ষের পরিপ্রেক্ষিতে দুই মাঠের ২২ গজের চরিত্র নিয়ে।

আগামী সপ্তাহে আইসিসি এক দিনের বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করতে পারে। পাকিস্তানের বিদেশ মন্ত্রক সূত্রে খবর, পিসিবি কর্তারা চূড়ান্ত সূচি পাঠানোর আগে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না। বিদেশ মন্ত্রকের মতামত জানার পর সিদ্ধান্ত নেবে অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক। অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক সবুজ সঙ্কেত না দিলে ক্রিকেটারদের ভারতের ভিসার জন্য আবেদন করতে পারবে না পিসিবি। ক্রীড়া মন্ত্রকের সবুজ সঙ্কেত ছাড়া দল পাঠানো যাবে না। এই অবস্থায় এক দিনের বিশ্বকাপে বাবরদের অংশগ্রহণ নিয়ে কোনও নিশ্চয়তা দেওয়ার জায়গায় নেই পিসিবি কর্তারা।

উল্লেখ্য, প্রতিযোগিতা শুরুর মাত্র কয়েক দিন আগে ভারতের মাটিতে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে পাকিস্তান দলকে অংশগ্রহণের অনুমতি দিয়েছে পাক সরকারের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক। ফলে ভারতের ভিসার আবেদন করতে অনেক দেরি হয়ে যায় পাকিস্তান ফুটবল ফেডারেশনের। ফলস্বরূপ সুনীল ছেত্রীদের বিরুদ্ধে প্রতিযোগিতার প্রথম ম্যাচ খেলার আগে ভারতের মাটিতে এক বেলাও অনুশীলন করতে পারেননি পাক ফুটবলারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 PCB ICC BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE