Advertisement
২০ এপ্রিল ২০২৪
India vs Pakistan

এশিয়া কাপ নিয়ে তিক্ততার মাঝেই ভারতে খেলতে আসছে পাকিস্তান

এশিয়া কাপ খেলতে পাকিস্তানে ভারত যাবে কি না, বা বিশ্বকাপে খেলতে ভারতে পাকিস্তান আসবে কিনা, তাই নিয়ে অনেক জল্পনাই চলছে গত কয়েক দিন ধরে। তার ফাঁকেই ভারতে ফুটবল খেলতে আসছে পাকিস্তান দল।

india vs pakistan

ভারতে খেলতে আসছে পাকিস্তানের ফুটবল দল। ২০১৫-তে ভারতে সাফ হওয়ার সময় অভ্যন্তরীণ সমস্যায় আসতে পারেনি পাকিস্তান। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৮:৫৬
Share: Save:

এশিয়া কাপ খেলতে ভারত পাকিস্তানে যাবে কি না বা বিশ্বকাপে খেলতে ভারতে পাকিস্তান আসবে কিনা, তাই নিয়ে অনেক জল্পনাই চলছে গত কয়েক দিন ধরে। তার ফাঁকেই ভারতে ফুটবল খেলতে আসছে পাকিস্তান দল। ভিসা-সহ প্রয়োজনীয় অনুমতি এখনও মেলেনি। তবে অচিরেই তা মিলবে বলে খবর। তাই সাফ চ্যাম্পিয়নশিপ খেলতে বেঙ্গালুরুতে পাকিস্তানের আসতে আর কোনও অসুবিধা নেই।

সর্বভারতীয় ফুটবল সংস্থার সেক্রেটারি জেনারেল শাজি প্রভাকরণ বলেছেন, “পাকিস্তানের ফুটবল দলের ভারতে এসে সাফ চ্যাম্পিয়নশিপ খেলতে সমস্যা নেই।” কিন্তু সরকারের তরফে কি ভিসা দেওয়া হবে? শাজির উত্তর, “সম্প্রতি একটি আঞ্চলিক প্রতিযোগিতায় খেলতে পাকিস্তানে গিয়েছিল ভারতের ব্রিজ দলের খেলোয়াড়রা। তাই ফুটবলের ক্ষেত্রেও কোনও অসুবিধা হবে বলে মনে হয় না।”

সাফে অংশগ্রহণ করে দক্ষিণ এশিয়ার ফুটবল খেলিয়ে দেশগুলি। এ বার জনপ্রিয়তা বাড়াতে লেবানন এবং কুয়েতের মতো মধ্য এশিয়ার দু’টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। শাজি জানিয়েছেন, দু’টি দেশই নিজেদের সেরা দল পাঠাবে। এ ছাড়াও নেপাল, ভুটান, বাংলাদেশ এবং মলদ্বীপ অংশগ্রহণ করছে। ফিফার নির্বাসন থাকায় শ্রীলঙ্কা খেলতে পারবে না। আফগানিস্তান কয়েক বছর আগেই সাফ ছেড়ে মধ্য এশিয়া ফুটবল সংস্থায় যোগ দিয়েছে।

২০১৫-তে ভারতে সাফ হওয়ার সময় অভ্যন্তরীণ সমস্যায় আসতে পারেনি পাকিস্তান। ২০২১-এ তারা নির্বাসিত ছিল। এ ছাড়া প্রত্যেকবারই তারা অংশ নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE