Advertisement
২২ জুলাই ২০২৪
Cristiano Ronaldo

‘আর বেশি বছর নেই আমার হাতে’, পেলের রেকর্ড ভেঙে অবসরের ইঙ্গিত রোনাল্ডোর

কিছু দিন বাদেই শুরু হবে ইউরো কাপ। তার আগে রোনাল্ডো খেলতে নেমেছিলেন পর্তুগালের জার্সিতে। ৩০ বছর পার করার পর দেশের জার্সিতে ৭৮টি গোল করে ফেললেন তিনি। ভাঙলেন পেলের রেকর্ড।

Cristiano Ronaldo

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২০:১২
Share: Save:

বয়স ৩৯ বছর। কেরিয়ারের শেষ দিকে পৌঁছে গিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নিজেও জানেন সে কথা। কিন্তু এখনও রেকর্ড ভাঙেন তিনি। তা-ও আবার পেলের রেকর্ড।

কিছু দিন বাদেই শুরু হবে ইউরো কাপ। তার আগে রোনাল্ডো খেলতে নেমেছিলেন পর্তুগালের জার্সিতে। ৩০ বছর পার করার পর দেশের জার্সিতে ৭৮টি গোল করে ফেললেন তিনি। ৩০ বছর বয়স পার করার পর পেলে ব্রাজিলের হয়ে ৭৭টি গোল করেছিলেন। তাঁকে টপকে গেলেন রোনাল্ডো।

সেই সঙ্গে ২০০৪ সালের পর থেকে প্রতি বছর দেশের জার্সিতে গোল করার কৃতিত্বও গড়লেন রোনাল্ডো। ৩৯ বছর বয়সে পৌঁছে এ দিনই প্রথম দেশের জার্সিতে গোল করলেন তিনি। ম্যাচ শেষে রোনাল্ডো বলেন, “আমি জানি আর বেশি বছর ফুটবল খেলতে পারব না। স্পেনে বলা হয় প্রতিটা বছরই একটা উপহার। ৩৫-৩৬ বছরের পর সত্যিই যত বছর খেলছি, সেটাই আমার কাছে উপহার। ৩৯ বছর বয়সে তাই খেলাটাকে উপভোগ করার চেষ্টা করি।”

রোনাল্ডো জানেন এই বয়সে খেলতে গেলে শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকতে হবে। তিনি বলেন, “দলকে সাহায্য করার জন্য শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকতে হবে। আমি দেশের হয়ে খেলতে ভালবাসি। ২০ বছর ধরে খেলছি। সেটাই করে যেতে চাই। আমি ফুটবলকে ভালবাসি। প্রতিটা ম্যাচ আমার কাছে স্পেশ্যাল। ২০ বছর বয়সে খেলার সময় যেমন গর্ব হত, এখনও তেমনই হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Portugal Pele Euro Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE