Advertisement
০৫ মে ২০২৪
Durand Cup

প্রতিপক্ষ প্রাক্তন চ্যাম্পিয়ন, ডুরান্ডের শেষ আটে শুক্রবার কঠিন লড়াই ইস্টবেঙ্গলের সামনে

শুক্রবার ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনাল খেলতে নামছে ইস্টবেঙ্গল। প্রতিপক্ষ প্রাক্তন চ্যাম্পিয়ন গোকুলম কেরল। শেষ আটে কঠিন লড়াই লাল-হলুদের সামনে।

East Bengal

ইস্টবেঙ্গল ফুটবলারেরা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ২০:১৯
Share: Save:

শুক্রবার ডুরান্ড কাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে গোকুলম কেরলের বিরুদ্ধে খেলতে নামবে ইস্টবেঙ্গল। প্রতিযোগিতার সেমিফাইনালে যেতে লাল-হলুদের সামনে বাধা কেরলের ক্লাব। লড়াই খুব একটা সহজ হবে না ইস্টবেঙ্গলের পক্ষে। কারণ, গোকুলম প্রাক্তন চ্যাম্পিয়ন। মুখোমুখি সাক্ষাতে ইস্টবেঙ্গল এগিয়ে থাকলেও টান টান লড়াইয়ের সাক্ষী থাকতে পারে যুবভারতী।

ডুরান্ডের অন্যতম সফল দল ইস্টবেঙ্গল। চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগানের মতো তারাও ১৬ বার এই প্রতিযোগিতা জিতেছে। তুলনায় অনেক নতুন দল গোকুলম। তারা এক বারই এই প্রতিযোগিতা জিতেছে (২০১৯ সালে)। ৬ বারের মুখোমুখি সাক্ষাতেও ইস্টবেঙ্গল এগিয়ে ৩-২ ব্যবধানে। কিন্তু ডুরান্ডে গোকুলমের কাছে আগেও হেরেছে লাল-হলুদ। ২০১৯ সালে ডুরান্ডের সেমিফাইনালে গোকুলমের কাছে হেরে ছিটকে যেতে হয়েছিল ইস্টবেঙ্গলকে। সে বারই এই প্রতিযোগিতা জিতেছিল কেরলের ক্লাব। সেই হারের কথা নিশ্চয় মনে থাকবে লাল-হলুদের। শুক্রবার যাতে পুরনো ছবি না ফেরে তার চেষ্টা করবে তারা।

দায়িত্ব নিয়েই ইস্টবেঙ্গলকে ডুরান্ডের শেষ আটে তুলেছেন কার্লেস কুয়াদ্রাত। সাড়ে ৪ বছর পরে তাঁর হাত ধরেই ডার্বিতে মোহনবাগানকে হারিয়েছে দল। কোয়ার্টার ফাইনালে নামার আগে সতর্ক দলের কোচ। কুয়াদ্রাত বলেন, ‘‘আমরা একটা করে ম্যাচ ধরে এগোতে চাই। গ্রুপেও কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হয়েছি। তাদের বিরুদ্ধে ভাল খেলায় আত্মবিশ্বাস বেড়েছে। গোকুলম ভাল দল। ওরা আগেও চ্যাম্পিয়ন হয়েছে। তাই সতর্ক থাকব। আশা করছি শুক্রবার ইস্টবেঙ্গল সমর্থকেরা হাসিমুখেই মাঠ ছাড়তে পারবেন।’’

গোকুলমের কোচ ডোমিঙ্গো ওরামাস আবার সতর্ক দলের রক্ষণ নিয়ে। সেই সঙ্গে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে আক্রমণাত্মক ফুটবল খেলতে চান তিনি। ডোমিঙ্গো বলেন, ‘‘ইস্টবেঙ্গলের বিরুদ্ধে কলকাতায় খেলা কঠিন। আমাদের দলের রক্ষণকে আরও মজবুত করতে হবে। সেই সঙ্গে আক্রমণও করতে হবে। আমাদের প্রস্তুতি ভাল হয়েছে। কেরলে থাকা সমর্থকদের আনন্দ দিতে চাই।’’

ইস্টবেঙ্গলের হয়ে ভাল ছন্দে রয়েছেন দলের আক্রমণ ভাগের ফুটবলারেরা। গ্রুপ লিগের শেষ ম্যাচে গোল করেছেন সিভেরিয়ো। ছন্দে রয়েছেন ক্রেসপো, ক্লেইটন সিলভা। ভারতীয়দের মধ্যে নন্দকুমার, মহেশ নাওরেম ভাল খেলছেন। গোলে ভরসা দিচ্ছেন প্রভসুখন গিল। ডুরান্ডে এখনও পর্যন্ত হারেনি দল। গ্রুপে দু’টি জয় ও একটি ম্যাচ ড্র করেছে তারা। নক আউটেও জয়ের ধারা বয়ে নিয়ে যেতে চায় লাল-হলুদ।

শুক্রবার যুবভারতী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা থেকে ইস্টবেঙ্গল বনাম গোকুলম ম্যাচ শুরু হবে। খেলা দেখা যাবে সোনি টেন ২ চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durand Cup East Bengal Gokulam Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE