Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Champions League

দুঃসময় পিএসজির, ঘুরে দাঁড়ানোর আশ্বাস এমবাপের

২০২০ সালের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে কিংসলে ‘জুনিয়র’ কোমানের গোলে প্যারিস সঁ জরমঁকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বায়ার্ন মিউনিখ। একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল মঙ্গলবার।

Picture of Lionel Messi.

বিষণ্ণ: বায়ার্নের কাছে হারের পরে হতাশ মেসি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫০
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগ

পিএসজি ০ বায়ার্ন ১

এসি মিলান ১ টটেনহ্যাম ০

চোট সারিয়ে ফিরেছিলেন লিয়োনেল মেসি। পুরো সুস্থ না হয়েও দলকে সাহায্য করতে ছিলেন কিলিয়ান এমবাপে। ক্লাব আধিকারিকের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়া নেমার দা সিলভা স্যান্টস জুনিয়রও ছিলেন বাকি দুই সতীর্থের সঙ্গে।

কিন্তু মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলো পর্বে প্যারিস সঁ জরমঁ-এর অভিযান শুরু হল এত বিবর্ণ ভাবে, যা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ ক্লাবের সমর্থকেরা। পরিস্থিতি সামাল দিতে গণমাধ্যমে তাঁদের কাছে ক্ষমা চাইলেন মেসি এবং নেমার। ম্যানেজার ক্রিস্টোফে গতিয়ে-এর রণকৌশল নিয়েও উঠে গেল প্রশ্ন।

২০২০ সালের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে কিংসলে ‘জুনিয়র’ কোমানের গোলে প্যারিস সঁ জরমঁকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বায়ার্ন মিউনিখ। একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল মঙ্গলবার।

৫৩ মিনিটে ২৬ বছরের কোমান একমাত্র গোল করেন, যা নিয়ে পিএসজি সমর্থক থেকে শুরু করে জো কোল, রিয়ো ফার্ডিনান্ডের মতো প্রাক্তনেরা প্রশ্ন তুলেছেন গোলরক্ষক জানলুইজি ডোনারুমার দক্ষতা নিয়ে। বায়ার্ন তারকার শট তাঁর দু’হাতের মধ্যে দিয়ে পিছলে জালে জড়িয়ে যায়। তার পরেও পিএসজি ম্যাচে ফেরার চেষ্টা করেছিল। পরিবর্ত হিসেবে ৫৭ মিনিটে স্পেনীয় মিডফিল্ডার কার্লোস সোলারের জায়গায় নামেন এমবাপে। বল জড়িয়ে দিলেও রেফারি ভিডিয়ো রিপ্লে দেখে জানিয়ে দেন, আক্রমণ শুরুর সময় পিএসজির একজন অফসাইড ছিলেন।

ম্যাচের শেষে ফরাসি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন এমবাপে। ফরাসি তারকা জানিয়ে দেন, ফিরতি লিগে বায়ার্নের ঘর থেকে জিতেই তাঁরা শেষ আট পর্বের টিকিট নিশ্চিত করবেন। এমবাপে বলেছেন, “মোনাকোর কাছে হারের ধাক্কা সামলে ওঠার আগেই ফের এই ফল নিঃসন্দেহে ক্লাব এবং সমর্থকদের কাছে অত্যন্ত যন্ত্রণার। তবে মনে রাখতে হবে দ্বিতীয়ার্ধে দল খুব ভাল ফুটবল খেলেছে।” যোগ করেন, “ফিরতি সাক্ষাতের আগে আমাদের দুটো শর্ত পূরণ করতেই হবে। প্রথমত ফুটবলারদের একশো শতাংশ সুস্থ থাকতে হবে। দ্বিতীয়ত, নিখুঁত ঝোড়ো ফুটবলে জয় ছিনিয়ে নিতে হবে।”

হার হ্যারিদের: মঙ্গলবার মিলানে আন্তোনিয়ো কন্তের টটেনহ্যাম হটস্পার হারল এসি মিলানের কাছে। খেলার ফল ইটালির ক্লাবের পক্ষে ১-০। একমাত্র গোল ব্রাহিম দিয়াজ় করেন ম্যাচের সাত মিনিটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE