Advertisement
০৬ মে ২০২৪
Lionel Messi

মেসিদের জন্য কাতারে তৈরি পাঁচ হাজার সমর্থক

গ্যালারির দখল নিতে চান সমর্থকরা। চিৎকার করে বিপক্ষকে চাপে ফেলাই লক্ষ্য। তৈরি করা হয়েছে একটি গোষ্ঠী। সংশ্লিষ্ট দেশটির ফুটবল সংস্থা বা দলের সঙ্গে অবশ্য যোগাযোগ নেই তার।

মেসিদের সমর্থন করতে তৈরি আর্জেন্টিনার পাঁচ হাজার সমর্থক।

মেসিদের সমর্থন করতে তৈরি আর্জেন্টিনার পাঁচ হাজার সমর্থক। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৭:৪৬
Share: Save:

বিশ্বকাপ ফুটবলের দলগুলোর বহর খুব একটা ছোট হয় না। কাতারে ২৬ জন ফুটবলার ছাড়াও কোচ, সহকারী কোচ, ফিজিয়োথেরাপিস্ট, চিকিৎসক মিলিয়ে প্রায় ৪৫ থেকে ৫০ জনের দল নিয়ে আসছে অংশগ্রহণকারী দেশগুলি। একটি দেশের জন্য থাকছে পাঁচ হাজার জনের একটি অন্য দল।

অবিশ্বাস্য মনে হলেও এমনই হতে চলেছে কাতার বিশ্বকাপে। মাঠের পাশাপাশি গ্যালারির দখল নিতে চাইছে তারা। চিৎকার করে বিপক্ষকে চাপে ফেলাই লক্ষ্য। দু’বারের বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার সমর্থকরা এই পরিকল্পনা করেছেন। কাতারে শেষ বিশ্বকাপ খেলবেন লিয়োনেল মেসি। তাঁর হাতে বিশ্বকাপ দেখতে চান আর্জেন্টিনার ফুটবলপ্রেমী, সমর্থকরা। বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ২২ নভেম্বর সৌদি আরবের বিরুদ্ধে। সেই ম্যাচ থেকেই গ্যালারির দখল নিতে চান মেসির দেশের সমর্থকরা।

গত জুন মাসে তৈরি করা হয়েছে আর্জেন্টিনা ফ্যানস কাতার নামে একটি গোষ্ঠী। কাতারে বসবাসকারী সমর্থকরাই তৈরি করেছেন সেটি। কাতারে বিশ্বকাপ দেখতে আগ্রহীদের নিয়ে তৈরি হয়েছে গোষ্ঠীটি। যাঁদের কাছে খেলা দেখার টিকিট থাকবে না, তাঁরা কাতারের বিভিন্ন ফ্যান জ়োনে বসে খেলা দেখবেন। গ্যালারির পাশাপাশি স্টেডিয়ামের বাইরে অন্যত্রও মেসিদের হয়ে গলা ফাটাবেন তাঁরা। আর্জেন্টিনা ফ্যানস কাতারের সদস্য হওয়ার জন্য আর্জেন্টিনার নাগরিক হওয়া বাধ্যতামূলক নয়। পৃথিবীর যে কোনও দেশের মানুষই সদস্য হতে পারেন। শর্ত একটাই, তাঁকে শুধু আর্জেন্টিনার সমর্থক হতে হবে। বিশ্বকাপের সময় কাতারে যেতে হবে বা সেখানকার বাসিন্দা হতে হবে। আর্জেন্টিনা ফ্যানস কাতারে রয়েছেন দক্ষিণ এশিয়ার প্রচুর ফুটবলপ্রেমী। বিশেষ করে ভারত, নেপাল, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার বহু মানুষ রয়েছেন। আছেন আফ্রিকার কয়েকটি দেশের ফুটবলপ্রেমীরাও। উল্লেখযোগ্য হল, বিশ্বকাপের আয়োজক কাতারের কিছু ফুটবল সমর্থকও এই গোষ্ঠীতে আছেন। তাঁরা সকলেই চান আগামী ১৮ ডিসেম্বর বিশ্বকাপ উঠুক মেসির হাতে। তৃতীয় বার বিশ্ব চ্যাম্পিয়ন হোক আর্জেন্টিনা।

ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রয়েছেন কেরলের ফুটবলপ্রেমীরা। এই গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ভারতীয় ইঞ্জিনিয়ার মহম্মদ সুহেল আলি বলেছেন, ‘‘আমরা সকলে আর্জেন্টিনার ফুটবলের ভক্ত। আমাদের লক্ষ্য আর্জেন্টিনার যে সমর্থকরা খেলা দেখতে আসবেন, কাতারে তাঁরা যাতে স্বচ্ছন্দে থাকতে পারেন।’’ বিশ্বকাপের আগেই কাতারে বসবাসকারী আর্জেন্টিনার সমর্থকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উপস্থিত ছিলেন কাতারে নিযুক্ত আর্জেন্টিনার রাষ্ট্রদূত গুইলেরমো নিকোলাস। আর্জেন্টিনার শতাধিক নাগরিক-সহ প্রায় তিন হাজার আর্জেন্টিনার সমর্থক অংশ নেন অনুষ্ঠানে। তাঁদের বেশির ভাগই ছিলেন ভারতের নাগরিক। ছিলেন বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইতালি, স্পেন, নাইজেরিয়া, ক্যামেরুনের ফুটবলপ্রেমীরা।

রফিক হাম্মেদ নামে আর এক ভারতীয় ফুটবলপ্রেমী বলেছেন, ‘‘আগে ব্রাজিলের সমর্থক ছিলাম। ১৯৮৬ সালে মারাদোনার ম্যাজিক দেখার পর থেকে আর্জেন্টিনার ভক্ত হয়ে যাই। মেসির হাতেই এ বারের বিশ্বকাপ দেখতে চাই আমরা।’’ ক্যামেরুনের স্কুল শিক্ষক রজার ডেভিড বলেছেন, ‘‘মেসির জন্যই আমি আর্জেন্টিনার সমর্থক। বিশ্বের সেরা ফুটবলার। মেসি বিশ্বকাপ জেতার যোগ্য।’’ পাকিস্তানের নাগরিক ইসমাইল আলি বলেছেন, ‘‘ফুটবলের জন্য আমাদের আবেগ বলে বোঝাতে পারব না। মেসির আনন্দেই আমরা নিজেদের আনন্দ খুঁজে পাই।’’ আর্জেন্টিনা থেকে কাতারের বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেছেন জেসিকা কোস্টা। তিনি বলেছেন, ‘‘বিভিন্ন দেশের মানুষ আমাদের নীল-সাদা জার্সি পরে আর্জেন্টিনার জন্য গলা ফাটাচ্ছেন, এটা দেখেই দারুণ অনুভূতি হচ্ছে। আর্জেন্টিনার মানুষ হিসাবে আমি গর্বিত। বিশ্বের এত দেশে আমাদের সমর্থকরা আছেন। অবিশ্বাস্য লাগছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE