Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

FIFA World Cup: কাতারে নিশ্চিত মেসি-রোনাল্ডো-নেমার, বিশ্বকাপে গেল আর কোন কোন দেশ

এখনও পর্যন্ত ৩২টি দেশের মধ্যে ২৭টি দেশ চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী ১ এপ্রিল বিশ্বকাপের ড্র হওয়ার আগে আরও দু’টি জায়গা নিশ্চিত হয়ে যাবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১০:৪২
Share: Save:

উত্তর ম্যাসেডোনিয়াকে হারিয়ে বিশ্বকাপের ছাড়পত্র জোগাড় করে ফেলেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ। তার আগেই বিশ্বকাপে যাওয়া নিশ্চিত করে ফেলেছে লিয়োনেল মেসির আর্জেন্টিনা এবং নেমারের ব্রাজিল। এখনও পর্যন্ত ৩২টি দেশের মধ্যে ২৭টি দেশ চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী ১ এপ্রিল বিশ্বকাপের ড্র হওয়ার আগে আরও দু’টি জায়গা নিশ্চিত হয়ে যাবে। বাকি তিনটি জায়গা ঠিক হবে জুনের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে। দু’টি আন্তঃমহাদেশীয় প্লে-অফ এবং স্কটল্যান্ড বা ইউক্রেন বা ওয়েলসের স্থগিত হয়ে যাওয়া ম্যাচ থেকে বাকি জায়গাগুলি পূরণ হয়ে যাবে।

বিশ্বকাপে খেলতে চলা ৩২টি দেশের মধ্যে ইউরোপ থেকে ১৩টি, আফ্রিকার ৫টি, দক্ষিণ আমেরিকার ৪টি, উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে ৩টি, অস্ট্রেলিয়া-সহ এশিয়া থেকে ৪টি দেশ চূড়ান্ত থাকে। বাকি তিনটি জায়গায় জন্য প্লে-অফ খেলা হয়।

এ বারের বিশ্বকাপে কিছু নতুন জিনিস দেখা যেতে চলেছে। যেমন:

  • ৩৬ বছর পর বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে কানাডা।
  • টানা দ্বিতীয় বার বিশ্বকাপে খেলার স্বপ্নভঙ্গ হয়েছে চার বারের চ্যাম্পিয়ন ইটালির।
  • ২০০৬-এর পর প্রথম বার বিশ্বকাপে থাকছে না নাইজেরিয়া।
  • তৃতীয় বারের জন্য বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল সেনেগাল।

এখনও পর্যন্ত ইউরোপ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইৎজারল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল এবং স্কটল্যান্ড/ইউক্রেন/ওয়েলস।

আফ্রিকা থেকে বিশ্বকাপে যাচ্ছে সেনেগাল, ক্যামেরুন, ঘানা, মরক্কো এবং টিউনিশিয়া। দক্ষিণ আমেরিকা থেকে বিশ্বকাপে যাচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর, উরুগুয়ে এবং পেরু/কলম্বিয়া/চিলি।

এশিয়া (অস্ট্রেলিয়া-সহ) বিশ্বকাপে যাচ্ছে দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান, সৌদি আরব এবং অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরশাহী। উত্তর আমেরিকা থেকে কানাডা যোগ্যতা অর্জন করেছে। এ ছাড়া আমেরিকা এবং মেক্সিকো যোগ্য়তা অর্জনের ব্যাপারে এগিয়ে। আমেরিকা গ্রুপে শেষ ম্যাচ খেলবে কোস্টা রিকার বিপক্ষে। তারা যদি ৬ গোলে না হারে, তা হলে বিশ্বকাপে যাচ্ছেই। মেক্সিকোরও রাস্তা পাকা। শুধু কোস্টা রিকাকে আন্তঃমহাদেশীয় ফাইনাল খেলতে হবে। ওশিয়ানিয়া থেকে নিউজিল্যান্ড বনাম সলোমন আইল্যান্ড ম্যাচের বিজয়ী আন্তঃমহাদেশীয় ফাইনাল খেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE