Advertisement
১৭ জুলাই ২০২৪
UEFA Euro 2024

ইউরোর শেষ ১৬-য় নিশ্চিত চার দল, ছিটকে গিয়েছে দু’টি দেশ! কাদের সামনে কী অঙ্ক

২৪টি দলের মধ্যে ১৬টি দল ইউরোর পরের রাউন্ডে উঠবে। প্রতি গ্রুপের সেরা দুই দল সরাসরি উঠবে। তৃতীয় স্থান পাওয়া দলগুলির মধ্যে সেরা চারটি দল যোগ্যতা অর্জন করবে।

Qualification Scenarios for knockout stage of EURO 2024 before final group matches

ইউরো কাপের শেষ ১৬-য় ওঠার জমজমাট লড়াই। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৩:৩০
Share: Save:

ইউরো কাপের গ্রুপ পর্বের লড়াই প্রায় শেষের দিকে। এর পর শুরু হবে নকআউট পর্ব। ২৪টি দেশের মধ্যে ১৬টি দেশ দ্বিতীয় পর্ব বা শেষ ১৬-য় উঠবে। প্রতি গ্রুপের সেরা দুই দল সরাসরি পরের পর্বে যাবে। তৃতীয় স্থানে থাকা দলগুলির মধ্যে সেরা চারটি সুযোগ পাবে পরের পর্বে খেলার। আয়োজক জার্মানি, সুইৎজারল্যান্ড, স্পেন এবং পর্তুগাল পরের পর্বে জায়গা করে নিয়েছে। বিদায় নিয়েছে স্কটল্যান্ড ও পোল্যান্ড। বাকি দলগুলির কারা কোন পরিস্থিতিতে রয়েছে? সব দলই দু’টি করে ম্যাচ খেলে ফেলেছে। বাকি রয়েছে একটি করে ম্যাচ।

গ্রুপ এ

গ্রুপ ‘এ’-র খেলা শেষ হয়ে গিয়েছে রবিবার। এই গ্রুপ থেকে জার্মানি এবং সুইৎজারল্যান্ড চলে গিয়েছে পরের রাউন্ডে। ছিটকে গিয়েছে স্কটল্যান্ড। জার্মানির ৭ পয়েন্ট, দ্বিতীয় স্থানে থাকা সুইৎজারল্যান্ডের ৫ পয়েন্ট । হাঙ্গেরি ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। স্কটল্যান্ড ১ পয়েন্ট নিয়ে শেষ করেছে। তারা বিদায় নিয়েছে প্রতিযোগিতা থেকে।

গ্রুপ বি

গ্রুপ ‘বি’ থেকে স্পেন ৬ পয়েন্ট নিয়ে চলে গিয়েছে পরের পর্বে। তাদের শেষ ম্যাচ আলবেনিয়ার সঙ্গে। এই গ্রুপের অন্য ম্যাচে মুখোমুখি ক্রোয়েশিয়া ও ইটালি। শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করলেও গোল পার্থক্যে দ্বিতীয় রাউন্ডে উঠবে ইটালি। তাদের এখন পয়েন্ট ৩। ইটালি জিতলে আলবেনিয়া এবং ক্রোয়েশিয়ার পথ কঠিন হবে। আশা টিকিয়ে রাখতে হলে শেষ ম্যাচে স্পেনের বিরুদ্ধে পয়েন্ট পেতেই হবে আলবেনিয়াকে। একই কথা প্রযোজ্য ক্রোয়েশিয়ার ক্ষেত্রেও। দু’দলেরই সংগ্রহ ১ পয়েন্ট করে।

গ্রুপ সি

গ্রুপ ‘সি’তে এগিয়ে রয়েছে ইংল্যান্ড। হ্যারি কেনদের পয়েন্ট ৪। দ্বিতীয় স্থানে ডেনমার্কের পয়েন্ট ২। তৃতীয় স্লোভেনিয়ারও ২ পয়েন্ট। ১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে সার্বিয়া। শেষ ম্যাচে স্লোভেনিয়ার সঙ্গে ড্র করতে পারলেই শেষ ১৬-য় উঠবে ইংল্যান্ড। ইংল্যান্ড জিতলে এবং শেষ ম্যাচে ডেনমার্ককে হারাতে পারলে পরের রাউন্ডে চলে যাবে সার্বিয়াও। আবার ডেনমার্ক এবং স্লোভেনিয়া নিজেদের শেষ ম্যাচে জিতলে নিশ্চিত ভাবে পরের রাউন্ডে উঠবে। পয়েন্ট নষ্ট করলে অন্য ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে।

গ্রুপ ডি

গ্রুপ ‘ডি’ থেকে পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে আছে নেদারল্যান্ডস, ফ্রান্স এবং অস্ট্রিয়া। বিদায় নিয়েছে এখনও পয়েন্ট না পাওয়া পোল্যান্ড। নেদারল্যান্ডস এবং ফ্রান্সের সংগ্রহ ৪ পয়েন্ট। অস্ট্রিয়ার ৩ পয়েন্ট। শেষ ম্যাচে নেদারল্যান্ডস অস্ট্রিয়ার সঙ্গে এবং ফ্রান্স পোল্যান্ডের সঙ্গে ড্র করতে পারলেই ডাচ ও ফরাসিরা পরের পর্বে চলে যাবে। অন্য ম্যাচগুলির দিকে তাকিয়ে থাকতে হবে অস্ট্রিয়াকে। পোল্যান্ড জিতলেও তাদের পরের রাউন্ডে যাওয়ার সুযোগ নেই।

গ্রুপ ই

গ্রুপ ‘ই’র লড়াই জমজমাট। চার দলেরই সংগ্রহ ৩ পয়েন্ট। রোমানিয়া, বেলজিয়াম, স্লোভাকিয়া এবং ইউক্রেন সকলের সামনেই প্রায় সমান সুযোগ। শেষ দু’ম্যাচে মুখোমুখি হবে ইউক্রেন-বেলজিয়াম এবং রোমানিয়া-স্লোভাকিয়া। যে দু’দল জিতবে তারা যাবে পরের রাউন্ডে। দু’টি ম্যাচ ড্র হলে গোল পার্থক্যের নিরিখে এগিয়ে রয়েছে রোমানিয়া এবং বেলজিয়াম। ছিটকে যাবে ইউক্রেন। তৃতীয় স্থানে শেষ করায় সুযোগ থাকবে স্লোভাকিয়ার সামনে।

গ্রুপ এফ

গ্রুপ ‘এফ’ থেকে পরের রাউন্ডে চলে গিয়েছে পর্তুগাল। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তুরস্ক। তৃতীয় স্থানে থাকা চেকিয়া (চেক প্রজাতন্ত্র) এবং চতুর্থ স্থানে থাকা জর্জিয়ার সংগ্রহ ১ পয়েন্ট করে। শেষ ম্যাচে চেকিয়ার সঙ্গে ড্র করলেই পরের রাউন্ডে চলে যাবে তুরস্ক। আবার জিততে পারলে শেষ ১৬র দরজা খুলে যাবে চেকিয়ার সামনে। সে ক্ষেত্রে অপেক্ষা করতে হবে তুরস্ককে। চেকিয়ার মতো তাদের মতোই জর্জিয়ার সামনে জেতা ছাড়া পথ নেই।

প্রতিটি গ্রুপের শেষ দু’টি ম্যাচের আগে পর্যন্ত তৃতীয় স্থানাধিকারী সেরা চারটি দল হল অস্ট্রিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি এবং স্লোভেনিয়া। এর পর রয়েছে আলবেনিয়া এবং চেকিয়া। গ্রুপ পর্বের লড়াই শেষে অবশ্য এই হিসাব অনেক বদলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Knockout stage football tournament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE