Advertisement
২০ মে ২০২৪
UEFA Champions League

রিয়াল মাদ্রিদের সামনে আবার ম্যান সিটি, চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারের সূচি ঘোষিত

গত বারের পর এ বারও চ্যাম্পিয়ন্স লিগে পুরনো লড়াই। কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ এবং ম্যাঞ্চেস্টার সিটি। গত বার সেমিফাইনালে এই দুই দল মুখোমুখি হয়েছিল। এ বার এক ধাপ আগেই দ্বৈরথ হতে চলেছে।

football

গত বার রিয়াল-সিটি খেলার একটি মুহূর্ত। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৯:৩৯
Share: Save:

গত বারের পর এ বারও চ্যাম্পিয়ন্স লিগে পুরনো লড়াই। কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ এবং ম্যাঞ্চেস্টার সিটি। গত বার সেমিফাইনালে এই দুই দল মুখোমুখি হয়েছিল। এ বার এক ধাপ আগেই দ্বৈরথ হতে চলেছে। সিটির কাছে হেরে শেষ বার বিদায় নিয়েছিল রিয়াল। এ বার তাদের প্রতিশোধ নেওয়ার পালা।

গত বছর পেপ গুয়ার্দিওলার সিটির বিরুদ্ধে ঘরের মাঠে ১-১ ড্র করেছিল রিয়াল। ম্যাঞ্চেস্টারে গিয়ে ০-৪ ব্যবধানে হেরেছিল তারা। এ বারও প্রথম খেলা মাদ্রিদে। ফিরতি খেলা ম্যাঞ্চেস্টারে। তার আগের মরসুমেও দুই দল মুখোমুখি হয়েছিল। সে বার রিয়াল পিছিয়েও প্রত্যাবর্তন করে সিটির ছুটি করে দেয়। ফলে চ্যাম্পিয়ন্স লিগে দুই প্রতিপক্ষই একে অপরকে চেনে।

স্পেনের আর এক দল বার্সেলোনা শেষ আটে খেলবে প্যারিস সঁ জরমঁর সঙ্গে। অর্থাৎ কিলিয়ান এমবাপেদের আক্রমণ সামলাতে হবে জ়াভির দলকে। প্রথম পর্বের খেলা প্যারিসে। ইংল্যান্ডের একমাত্র প্রতিনিধি আর্সেনাল খেলবে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে। অর্থাৎ বায়ার্নের হ্যারি কেন আবার ফিরতে চলেছেন উত্তর লন্ডনে। সেখানকার ক্লাব টটেনহ্যাম হটস্পারে খেলে বড় হয়েছেন তিনি। চতুর্থ কোয়ার্টার ফাইনালে আতলেতিকো মাদ্রিদ খেলবে জার্মানির বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে।

রিয়াল-সিটি ম্যাচের বিজয়ী সেমিফাইনালে খেলবে আর্সেনাল-বায়ার্ন ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে। দ্বিতীয় সেমিফাইনালে অপর দুই কোয়ার্টার ফাইনালের বিজয়ী মুখোমুখি হবে। প্রথম পর্বের খেলা ৯ এবং ১০ এপ্রিল। দ্বিতীয় পর্বের খেলা ১৬ এবং ১৭ এপ্রিল।

একই দিনে ঘোষণা হয়েছে ইউরোপা লিগের সূচি। ইটালির দুই প্রতিপক্ষ এসি মিলান এবং রোমা একে অপরের বিরুদ্ধে খেলবে। লিভারপুল খেলবে আটালান্টার বিরুদ্ধে। বেয়ার লেভারকুসেন মুখোমুখি হবে ওয়েস্ট হ্যামের। বেনফিকা এব মার্সেই খেলবে চতুর্থ কোয়ার্টারে। দুই পর্বের খেলা যথাক্রমে ১১ এবং ১৮ এপ্রিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE