Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

মেসি না এলেও সৌদির ক্লাবগুলির দিকে কেন এত নজর তারকা ফুটবলারদের?

কেরিয়ারের শেষে অনেক ফুটবলারই এমন অনেক দেশে খেলতে যান, যেখানে সেই খেলার খুব বেশি কদর নেই। কিন্তু টাকা রয়েছে। রোনাল্ডো, বেঞ্জেমারা গিয়েছেন সৌদি আরবে। মেসি আমেরিকায়। সেখানে বেতন ছাড়াও অনেক কিছু থাকে তাঁদের জন্য।

Cristiano Ronaldo

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৮:২৮
Share: Save:

ফুটবল বিশ্বকাপের পরেই সৌদি আরবের ক্লাব আল নাসেরে সই করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বছরে ২০০ মিলিয়ন ইউরো করে পান তিনি। কিন্তু এ ছাড়াও আরবে অনেক কিছুই পান রোনাল্ডো। করিম বেঞ্জেমাও যোগ দিয়েছেন সৌদির ক্লাবে।

কেরিয়ারের শেষে অনেক ফুটবলারই এমন অনেক দেশে খেলতে যান, যেখানে সেই খেলার খুব বেশি কদর না থাকলেও টাকা রয়েছে। সৌদিতে ফুটবলের মান খুব ভাল নয়। কিন্তু রোনাল্ডো সেখানে থাকেন রাজার মতো। বিভিন্ন ধরনের সুবিধা দেওয়া হয় তাঁকে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের মতো ক্লাবে খেলার পর সৌদির আল নাসের সত্যিই রোনাল্ডোর মানের নয়। চ্যাম্পিয়ন্স লিগজয়ী ফুটবলার তিনি। মাদ্রিদের হয়ে ৪৫০ গোল আছে। তাঁকে ধরে রাখতে তাই প্রচুর ব্যয় করে ক্লাব। সাড়ে ৬ কোটি টাকার ঘড়ি দেওয়া হয়েছে রোনাল্ডোকে। রাজপ্রাসাদের মতো বাড়িতে থাকেন তিনি। রোনাল্ডোর জন্য দেশের বিভিন্ন আইনও শিথিল করে দেওয়া হয়েছে।

আগামী দিনে বেঞ্জেমা, কন্তের মতো ফুটবলাররাও সৌদিতে খেলবেন। তাঁরাও রোনাল্ডোর মতো জীবনযাপন করতে পারবেন তা বলাই যায়। মেসির কাছে সৌদিতে যাওয়ার প্রস্তাব ছিল। আল হিলাল নামে একটি দল মেসিকে নেওয়ার জন্য মুখিয়ে ছিল। প্যারিসে ব্যক্তিগত বিমান পাঠিয়ে দিয়েছিল তারা মেসিকে আনার জন্য। কিন্তু শেষ পর্যন্ত সেটা হয়নি। মেসি চলে যাবেন ইন্টার মায়ামিতে। আমেরিকার মেজর লিগ সকারে খেলবেন তিনি। সেখানেও যে মেসিকে বিপুল অর্থে সই করানো হবে, তা বলাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE