Advertisement
২৬ মে ২০২৪
ISL

SC East Bengal: সৌরভের দুরন্ত গোল, মুম্বইকে আটকে দিল লাল-হলুদ

গত মরসুমে মুম্বইয়ের কাছে দু’বারই হেরেছিলেন মহম্মদ রফিকরা। প্রথম পর্বে ফল ছিল ০-৩। দ্বিতীয় সাক্ষাতে ০-১ হেরেছিল ইস্টবেঙ্গল।

দ্বৈরথ: মুম্বইয়ের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে আন্তোনিয়ো।

দ্বৈরথ: মুম্বইয়ের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে আন্তোনিয়ো। এসসি ইস্টবেঙ্গল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ০৬:২০
Share: Save:

অষ্টম আইএসএলে যাত্রা শুরু করার এক সপ্তাহ আগে লাল-হলুদ শিবিরে স্বস্তির হাওয়া। রবিবার প্রস্তুতি ম্যাচে ‘ডায়মন্ড সিস্টেম’-এ খেলে গত বারের চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসির সঙ্গে ১-১ ড্র করল এসসি ইস্টবেঙ্গল।

গত মরসুমে মুম্বইয়ের কাছে দু’বারই হেরেছিলেন মহম্মদ রফিকরা। প্রথম পর্বে ফল ছিল ০-৩। দ্বিতীয় সাক্ষাতে ০-১ হেরেছিল ইস্টবেঙ্গল। এই কারণেই রবিবাসরীয় প্রস্তুতি ম্যাচকে কেন্দ্র করে আগ্রহ তুঙ্গে ছিল লাল-হলুদ সমর্থকদের। চোখে সমস্যা হওয়ায় ড্যানিয়েল চিমাকে দলে রাখেননি কোচ ম্যানুয়েল দিয়াস। বিশ্রাম দিয়েছিলেন অধিনায়ক এবং এক নম্বর গোলরক্ষক অরিন্দম ভট্টাচার্যকেও। রবিবার জন্মদিন ছিল বলে সুযোগ দেন শুভম সেনকে!

মুম্বইয়ের বিরুদ্ধে ফরোয়ার্ডে একা সেমবোই হাওকিপকে রেখে ৪-২-৩-১ ছকে দল সাজিয়েছিলেন লাল-হলুদের স্পেনীয় কোচ। মাঝমাঠের ফুটবলার হলেও রফিককে এ দিন রাইটব্যাক হিসাবে খেলান তিনি। স্টপারে রেখেছিলেন ফ্রানিয়ো পর্চে ও টমিস্লাভ মর্সেলাকে। লেফ্টব্যাক হীরা মণ্ডল। মাঝমাঠে আমির দেরভিসেভিচের সঙ্গী ছিলেন ড্যারেন সিডওয়েল ও আন্তোনিয়ো পেরোসেভিচ। দুই প্রান্তে খেলান জ্যাকিচন্দ্র সিংহ ও অমরজিৎ সিংহ কিয়ামকে। ১১ মিনিটের মধ্যেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল লাল-হলুদ। আমিরের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

প্রস্তুতি ম্যাচে কোনও ঝুঁকি নেবেন না বলে পূর্ণশক্তির দল নামাননি মুম্বইয়ের কোচ ডেসমন্ড বাকিংহাম। তা সত্ত্বেও প্রথমার্ধে ক্যাসিয়ো গ্যাব্রিয়েল গোল করে এগিয়ে দেন গত বারের আইএসএল চ্যাম্পিয়নদের। ২৯ বছর বয়সি মাঝমাঠের এই আক্রমণাত্মক ব্রাজিলীয় ফুটবলার এই মরসুমেই যোগ দিয়েছেন মুম্বইয়ে। দ্বিতীয়ার্ধে সমতা ফেরায় এসসি ইস্টবেঙ্গল। পরিবর্ত হিসেবে নেমে আন্তোনিয়োর পাস থেকে ১-১ করেন সৌরভ দাস।

মুম্বইয়ের বিরুদ্ধে জিততে না পারলেও দলের খেলায় খুশি কোচ ম্যানুয়েল। লাল-হলুদ শিবিরে খোঁজ নিয়ে জানা গিয়েছে, তিনি মুগ্ধ সিডওয়েলের খেলায়। তবে লাল-হলুদ কোচ মনে করছেন, আরও উন্নতি দরকার। এখনও কিছু ভুলভ্রান্তি রয়েছে। অষ্টম আইএসএলে লাল-হলুদের প্রথম ম্যাচ জামশেদপুর এফসির বিরুদ্ধে ২১ নভেম্বর। লাল-হলুদের স্পেনীয় কোচ তাই দ্রুত ভুলত্রুটি শুধরে নিতে চান। রবিবার রাতে গোয়ার টিম হোটেলে কেক কেটে পালন করা হয় শুভমের জন্মদিনও।

বেঙ্গালুরুর দল ঘোষণা: রবিবার শিশু দিবসে অভিনব ভাবে আইএসএলের জন্য ৩২ জনের দল ঘোষণা করল বেঙ্গালুরু এফসি। ২০ নভেম্বর প্রথম ম্যাচে সুনীল ছেত্রীদের প্রতিপক্ষ নর্থ ইস্ট ইউনাইটেড এফসি। বেঙ্গালুরুর শ্রী গুরু হরিকৃষ্ণণ স্কুলের খুদে ছাত্র-ছাত্রীদের আঁকা ফুটবলারদের ছবির মাধ্যমে দল ঘোষণা করা হয়। বেঙ্গালুরুর কোচ মার্কো পেজ়াইউলি বলেছেন, ‘‘নভেম্বরের প্রথম সপ্তাহের পরেই আমরা প্রথম একসঙ্গে অনুশীলন করার সুযোগ পেয়েছি। তাই ধৈর্য ধরতে হবে। যত দ্রুত সম্ভব আমাদের ছন্দে ফিরতে হবে।’’ তিনি যোগ করেছেন, ‘‘নতুন মরসুমের দল নিয়ে আমি খুশি। তারুণ্য ও অভিজ্ঞতার মিশ্রণে ভারসাম্য আনার চেষ্টা করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL SC East Bengal Mumbai City FC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE