Advertisement
১৮ এপ্রিল ২০২৪
SC East Bengal

SC East Bengal: সেট-পিস অনুশীলনে জোর দিয়াসের

এই মরসুমে নতুন ভাবে দল সাজিয়েছেন জামশেদপুরের কোচ আওয়েন কয়েল।

মহড়া: চিমাদের ফ্রি-কিকের কৌশল শেখাচ্ছেন লাল-হলুদ কোচ।

মহড়া: চিমাদের ফ্রি-কিকের কৌশল শেখাচ্ছেন লাল-হলুদ কোচ। ছবি টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ০৫:৫০
Share: Save:

জামশেদপুর এফসির বিরুদ্ধে অষ্টম আইএসএলের প্রথম ম্যাচের আটচল্লিশ ঘণ্টা আগে এসসি ইস্টবেঙ্গলের অনুশীলনে একেবারে অন্য ছবি। স্পেনীয় কোচ ম্যানুয়েল দিয়াস শুক্রবার বেশি জোর দিলেন সেট-পিস মহড়ায়।

এই মরসুমে নতুন ভাবে দল সাজিয়েছেন জামশেদপুরের কোচ আওয়েন কয়েল। রক্ষণ শক্তিশালী করতে চেন্নাইয়িন এফসি থেকে সই করিয়েছেন ব্রাজিলীয় এলি সাবিয়াকে। রয়েছেন অভিজ্ঞ আনাস এডাথোডিকা। সূত্রের খবর, গত কয়েক দিন ধরে প্রতিপক্ষের শক্তি ও দুর্বলতা বিশ্লেষণ করে লাল-হলুদ কোচের পর্যবেক্ষণ— ড্যানিয়েল চিমা, আন্তোনিয়ো পেরোসেভিচদের স্বাভাবিক খেলা খেলতে না দেওয়াই মূল লক্ষ্য থাকবে জামশেদপুরের। বিপক্ষের আক্রমণ রুখতে রক্ষণে ফুটবলারের সংখ্যা বাড়ানোর পরিকল্পনাও নিতে পারেন জামশেদপুর কোচ। এখানেই শেষ নয়। বাড়তি সতর্কতা হিসাবে দুই স্টপারের সামনে তিনি রাখতে পারেন এটিকে-মোহনবাগান থেকে নেওয়া প্রণয় হালদারকে। এই পরিস্থিতিতে সরাসরি গোল করার সুযোগ পাওয়া কঠিন। ম্যানুয়েল তাই আস্থা রাখছেন সেট-পিসে।

লাল-হলুদ শিবিরে খোঁজ নিয়ে জানা গিয়েছে, শুক্রবার সকালে জামশেদপুর ম্যাচের প্রস্তুতিতে ম্যানুয়েল অধিকাংশ সময় ব্যয় করেছেন নানা ধরনের সেট-পিস অনুশীলনে। কখনও বক্সের বাইরে থেকে একের পর ফ্রি-কিক মেরেছেন ফুটবলাররা। কখনও আবার কর্নার থেকে উড়ে আসা বল নিখুঁত হেডে জালে জড়িয়ে দেওয়ার মহড়া চলেছে। সব শেষে অল্প সময়ের জন্য ম্যাচ অনুশীলন। সেখানে তিনি জোর দিয়েছেন রক্ষণ সংগঠনে। কারণ, জামশেদপুরের আক্রমণভাগ এ বার দারুণ শক্তিশালী। নেরিউস ভাল্সকিসের সঙ্গে রয়েছেন স্কটিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন রেঞ্জার্স এফসিতে খেলা গ্রেগ স্টুয়ার্টও। লাল-হলুদ কোচ খুব ভাল করে জানেন, সামান্য ভুল করলে পরিণতি ভয়ঙ্কর হতে পারে। শুক্রবার হাল্কা অনুশীলনই করিয়েছেন রিয়াল মাদ্রিদ যুব দলের প্রাক্তন কোচ ম্যানুয়েল। বিকেলে টিম হোটেলে তিনি দলকে নিয়ে ফের বসেছিলেন জামশেদপুরের ম্যাচের ভিডিয়ো রেকর্ডিং দেখতে। জামশেদপুরের মতো এসসি ইস্টবেঙ্গলও এ মরসুমে নতুন ভাবে দল সাজিয়েছে। ছয় বিদেশিই প্রথমবার যোগ দিয়েছেন লাল-হলুদে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SC East Bengal ISL 2021-22
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE