Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Stephen Constantine

East Bengal: ইস্টবেঙ্গলের কোচ কনস্টানটাইনই, আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দিল ইমামি

স্টিভন যে ইস্টবেঙ্গলের প্রধান কোচ হতে চলেছেন, এই নিয়ে অনেক দিন ধরেই জল্পনা চলছিল। বুধবার তা আনুষ্ঠানিক ভাবে জানানো হল।

স্টিভন কনস্টানটাইন।

স্টিভন কনস্টানটাইন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১৯:৩৭
Share: Save:

আগামী মরসুমে ইস্টবেঙ্গলের প্রধান কোচ হিসাবে দেখা যেতে চলেছে স্টিভন কনস্টানটাইনকেই। বুধবার আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে দিল ইমামি। তাদের বিবৃতি অনুযায়ী, আপাতত ২০২২-২৩ মরসুমের জন্য চুক্তিবদ্ধ করা হয়েছে ভারতের প্রাক্তন কোচকে। কবে তিনি দেশে আসবেন বা দায়িত্ব নেবেন, সে সম্পর্কে অবশ্য এখনও পরিষ্কার করে কিছু বলা হয়নি।

স্টিভন যে ইস্টবেঙ্গলের প্রধান কোচ হতে চলেছেন, এই নিয়ে অনেক দিন ধরেই জল্পনা চলছিল। প্রকাশ্যে কেউই স্বীকার না করলেও, সূত্রের খবর, স্টিভনের কাছে চুক্তিপত্র পাঠানো হয়। তিনি ইতিমধ্যে তা সই করে ফেরতও পাঠিয়ে দিয়েছেন। তার পরেই তাঁর নাম কোচ হিসাবে ঘোষণা করা হয়েছে। ফলে আইএসএলে ইস্টবেঙ্গলের কোচ হিসাবে দেখা যাবে স্টিভনকেই। সহকারী হিসাবে হয়তো থাকতে পারেন বিনো জর্জ।

দু’দফায় ভারতের জাতীয় দলকে কোচিং করিয়েছেন কনস্টানটাইন। প্রথম বার কোচ হয়ে আসেন ২০০২-এ। ২০০৫ পর্যন্ত তিনি জাতীয় দলের কোচ ছিলেন। সে সময় তাঁর অধীনে ভারতীয় দল খুব একটা সাফল্যের মুখ দেখেনি। জিতেছিল শুধু এলজি কাপ। ভারত ছেড়ে তিনি ইংল্যান্ডের ক্লাব মিলওয়ালের কোচ। এর পর মালাওয়ি, সুদানের মতো দেশের কোচ এবং গ্রিসের দু’একটি ক্লাবে কোচিং করান। ২০১৫ সালে ফের ভারতে প্রত্যাবর্তন।

এ সময় তাঁর কোচিং অনেক সাফল্যে ভরা। তাঁর অধীনে সাফ কাপ জেতে ভারত। ইন্টারকন্টিনেন্টাল কাপ জেতে এবং এশিয়ান কাপের যোগ্যতা অর্জন করে। অল্পের জন্য এশিয়ান কাপের গ্রুপ পর্ব পেরোতে পারেনি ভারত। এই পর্বে অনেক বেশি তরুণ ফুটবলারদের সুযোগ দেন কনস্টানটাইন। পাশাপাশি দল অনেক আক্রমণাত্মক ফুটবল খেলে। ২০১৮-র ডিসেম্বরে ভারত ফিফা র‌্যাঙ্কিংয়ে প্রথম একশোর মধ্যে চলে আসে।

এ বার কনস্টানটাইনকে দেখা যাবে লাল-হলুদের কোচ হিসাবে। এই প্রথম ভারতের কোনও ক্লাবে কোচিং করাবেন তিনি। ব্রিটিশ কোচ নিজেও উত্তেজিত। ইতিমধ্যেই টুইট করেছেন। ভারতের আসার জন্যে মুখিয়ে রয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.