Advertisement
০২ মে ২০২৪
Asian Games

এশিয়াডে খেলা অনিশ্চিত সুনীল-সহ তিন ফুটবলারের, ভুল স্বীকার করলেন ফেডারেশন সভাপতি

সুনীল ছেত্রীর এশিয়ান গেমসে খেলতে যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে জানিয়েছিলেন যে, ভারত অধিনায়ক চিনে খেলতে যাবেন। কিন্তু তাঁর নামই পাঠানো হয়নি।

Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৪:২৮
Share: Save:

সুনীল ছেত্রীকে বাদ দিয়ে এশিয়ান গেমসের দল গড়ছে ভারত? চিনে এ বারের এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর অনুমতি পেলেও সুনীল, গুরপ্রীত সিংহ এবং সন্দেশ ঝিঙ্গানকে নেওয়া হয়নি বলে জানিয়েছে একটি ইংরেজি সংবাদমাধ্যম। যদিও সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে শুক্রবার জানিয়েছিলেন, এই প্রতিযোগিতায় খেলবেন সুনীল।

এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে অনূর্ধ্ব-২৩ দল পাঠানো হয়। কিন্তু তিন জন সিনিয়র ফুটবলার পাঠানোর অনুমতি থাকে। কল্যাণ জানিয়েছিলেন যে, সেই তিন ফুটবলার হবেন সুনীল, গোলরক্ষক গুরপ্রীত এবং ডিফেন্ডার সন্দেশ। কিন্তু ভারত যে ২২ জনের দল জমা দিয়েছে বলে জানা গিয়েছে, সেই দলে তাঁদের নাম নেই।

সুনীলেরা দলে থাকবেন বলে যিনি জানিয়েছিলেন, সেই কল্যাণ শুধু ভারতীয় ফুটবল ফেডারেশনের প্রধান নন, তিনি ভারতীয় অলিম্পিক্স সংস্থার যুগ্ম-সচিব এবং সিইও। তিনি বলেছিলেন যে, ওই তিন ফুটবলার এশিয়ান গেমস খেলতে যাবেন এবং সুনীল নেতৃত্ব দেবেন।

এশিয়ার ক্রমতালিকায় ১৮ নম্বরে থাকা ভারতীয় ফুটবল দলকে এশিয়ান গেমসে পাঠানো হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা ছিল। ভারত এশিয়ান গেমসে সেই খেলাগুলিতেই অংশ নেয় যেখানে তারা প্রথম আটের মধ্যে রয়েছে। কিন্তু ফুটবলে সেটা না হওয়ায় দল পাঠানো হবে কি না সন্দেহ ছিল। শেষ পর্যন্ত ভারতের পুরুষ এবং মহিলা ফুটবল দলকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রকে রাজি করানোর পিছনে কৃতিত্ব রয়েছে কল্যাণের। তিনি শুক্রবার বলেছিলেন, “সুনীলকে পাঠানো হচ্ছে। পুরুষ এবং মহিলা দুটো বিভাগেই আমরা সেরা দল পাঠাচ্ছি। ভারতের কাছে এটা সম্মানের ব্যাপার। সুনীল দলে থাকলে তা বড় ব্যাপার হবে। কোচ ইগর স্তিমাচের অভিজ্ঞতাও এশিয়াডের প্রস্তুতিতে কাজে লাগবে।”

শনিবার জানা গিয়েছে যে, কল্যাণ এবং ভারতীয় অলিম্পিক্স সংস্থা এশিয়ান গেমসের আয়োজকদের অনুরোধ করেছে সুনীল, গুরপ্রীত এবং সন্দেশকে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য। একটি চিঠিও পাঠানো হয়েছে। তাতেই প্রশ্ন উঠছে যে, ভারতীয় ফুটবল সংস্থা এবং ভারতীয় অলিম্পিক্স সংস্থা যদি মনে করে থাকে যে এই তিন জন ফুটবলারকে পাঠানো হবে, তা হলে তাঁদের নাম নেই কেন? আর যদি এঁদের বাদই দেওয়া হয় তা হলে আয়োজকদের কাছে সুনীলদের যাওয়ার অনুমতি কেন চাওয়া হল?

সূত্রের খবর, সুনীলেরা যাবেন কি না, তা প্রথমে নিশ্চিত ছিল না। পরে তাঁরা নিজেদের মত পরিবর্তন করেন এবং যাওয়ার জন্য রাজি হন। এশিয়ান গেমসের জন্য নাম পাঠানো হয়েছিল ১৫ জুলাই। সেই সময় সুনীলদের নাম পাঠানো হয়নি। সে কথা স্বীকার করেছেন কল্যাণ। তিনি বলেন, “আমরা যে সময় কেন্দ্রীয় সরকারের কাছে ফুটবল দলকে পাঠানোর অনুরোধ করতে গিয়েছিলাম, সেই সময় আয়োজকদের কাছে ফুটবল দলের নাম পাঠানো হয়ে গিয়েছিল। সেখানে যে সুনীলদের নাম নেই তা জানতাম না। এটা জানার সঙ্গে সঙ্গেই আমি নিজে সুনীলদের নাম যোগ করার জন্য আবেদন করেছি। আয়োজকদের কাছে সুনীল, গুরপ্রীত এবং সন্দেশের নাম পাঠানো হয়েছে।”

ফলে সুনীলদের এশিয়ান গেমসে খেলতে যাওয়া এখনও চূড়ান্ত নয়। আয়োজকেরা যদি কল্যাণের দাবি মেনে নেন, তবেই সুনীলেরা খেলতে যেতে পারবেন। নয়তো যে ২২ জনের দলের নাম পাঠানো হয়েছে, তাঁদের নিয়েই খেলতে হবে ভারতকে। সেই দলে আনওয়ার আলি, দীপক টাংরি, আকাশ মিশ্রের মতো প্রতিশ্রুতিমান তরুণেরা রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE