Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Super cup

চার বছর পর আবার সুপার কাপ, খেলবে আইএসএল এবং আই লিগের দলগুলি

সুপার কাপের যোগ্যতা অর্জন পর্ব শুরু হবে ৩ এপ্রিল থেকে। আইএসএলে অংশগ্রহণকারী ১১টি দলের সঙ্গে আই লিগের চ্যাম্পিয়ন দল এই প্রতিযোগিতায় সরাসরি খেলার সুযোগ পাচ্ছে।

৮ এপ্রিল থেকে শুরু হবে সুপার কাপ।

৮ এপ্রিল থেকে শুরু হবে সুপার কাপ। —প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ২০:৪৬
Share: Save:

চার বছর পর আবার সুপার কাপ। ঘোষণা করে দেওয়া হল সূচিও। মোট ১৬টি দলের লড়াই হবে এই প্রতিযোগিতায়। চার বছর আগে সুপার কাপ জিতেছিল এফসি গোয়া। এ বছর ৮ এপ্রিল থেকে শুরু হবে সুপার কাপ। আইএসএলের ১১টি দলের সঙ্গে এই প্রতিযোগিতায় খেলবে আরও পাঁচটি দল, যারা আসবে আই লিগ থেকে।

Advertisement

সুপার কাপের যোগ্যতা অর্জন পর্ব শুরু হবে ৩ এপ্রিল থেকে। আইএসএলে অংশগ্রহণকারী ১১টি দলের সঙ্গে আই লিগের চ্যাম্পিয়ন দল এই প্রতিযোগিতায় সরাসরি খেলার সুযোগ পাচ্ছে। আই লিগের দ্বিতীয় থেকে দশম স্থানে থাকা দল অংশ নেবে সুপার কাপের বাছাই পর্বে। বাছাই পর্ব খেলার পরে সেরা চারটি দল সুপার কাপে অংশ নেওয়ার সুযোগ পাবে। বাছাই পর্বে আই লিগের নয় এবং দশ নম্বর দল একে অপরের বিরুদ্ধে খেলবে কোয়ালিফায়ার ১। সেই ম্যাচে যারা জিতবে, তারা কোয়ালিফায়ার ২-এ খেলবে হিরো আই লিগের দ্বিতীয় স্থানাধিকারী দলের বিরুদ্ধে। এ ছাড়াও তিন থেকে আট নম্বর দলও নিজেদের মধ্যে নক আউট ফরম্যাটে খেলে সুপার কাপে খেলার যোগ্যতা অর্জন করবে। ৩ থেকে ৬ এপ্রিল পর্যন্ত চলবে এই বাছাই পর্বের খেলা।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব শাজি প্রভাকরণ চার বছর আবার সুপার কাপ আয়োজন বলেন, “চার বছর পরে সুপার কাপের প্রত্যাবর্তন দারুণ ব্যাপার। অতিমারির জন্য গত চার বছর আমরা এই প্রতিযোগিতা আয়োজন করতে পারিনি। তাই এই টুর্নামেন্টের ফিরে আসা ভারতীয় ফুটবলে ইতিবাচক খবর। আমাদের ফুটবলাররা আরও খেলার সুযোগ পাবে। কেরলের অসাধারণ পরিবেশে হতে চলেছে সুপার কাপ। আশা করি, এই প্রতিযোগিতা নিয়ে প্রচুর আগ্রহ থাকবে। প্রতিটি অংশগ্রহনকারী দলের প্রতি রইল শুভেচ্ছা।”

মূল পর্বে ১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে চারটি করে দল। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। চারটি গ্রুপের জয়ীরা সেমিফাইনালে উঠবে। গ্রুপ পর্বের খেলাগুলি হবে ৮ থেকে ১৯ এপ্রিল। সেমিফাইনাল হবে ২১ ও ২২ এপ্রিল। ফাইনাল ২৫ এপ্রিল।

Advertisement

এই প্রতিযোগিতার চ্যাম্পিয়নরা ২০২১-২২-এর আই লিগ চ্যাম্পিয়ন গোকুলম কেরল এফসির বিরুদ্ধে খেলবে। এই দ্বৈরথে যারা জিতবে, তারা খেলবে ২০২৩-২৪-এর এএফসি কাপের গ্রুপ পর্বে। তবে সুপার কাপে যদি গোকুলমই চ্যাম্পিয়ন হয়, তা হলে তারা সরাসরি এএফসি কাপে খেলার ছাড়পত্র পেয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.