Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

অঘটনের হার স্পেনের, জিতে শীর্ষে রোনাল্ডোরা

রোনাল্ডোর হাতে বল লাগার জন্য চেক প্রজাতন্ত্র একটা পেনাল্টিও পেয়েছিল। তা থেকে প্যাত্রিক সিচ অবশ্য গোল করতে ব্যর্থ হন। গ্রুপে পর্তুগাল শীর্ষে উঠল পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে।

উৎসব: রোনাল্ডো গোল না পেলেও জিতল পর্তুগাল। টুইটার

উৎসব: রোনাল্ডো গোল না পেলেও জিতল পর্তুগাল। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ০৬:৫৩
Share: Save:

উয়েফা নেশনস লিগ

স্পেন ১ সুইৎজ়ারল্যান্ড ২

চেক প্রজাতন্ত্র ০ পর্তুগাল ৪

চার বছরে প্রথম বার নিজেদের দেশের মাটিতে কোনও ম্যাচ হারল স্পেন! উয়েফা নেশসনস লিগে তাদের বিরুদ্ধে ২-১ জিতে চমকে দিল সুইৎজ়ারল্যান্ড।

এই হারের ফলে এ-২ গ্রুপে স্পেনকে সরিয়ে শীর্ষে উঠে এল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। যারা শনিবার চেক প্রজাতন্ত্রকে ৪-০ গোলে হারিয়েছে। যদিও ম্যাচে গোল পাননি ম্যান ইউ তারকা।

সুইৎজ়ারল্যান্ডের ম্যানুয়েল আকানজি হেডে প্রথম গোল করেন ২১ মিনিটে। দ্বিতীয়ার্ধে (৫৫ মিনিট) গোল শোধ করে দেন স্পেনের জর্দি আলবা। কিন্তু তার তিন মিনিট পরেই সুইসরা ২-১ করে দেয় সুযোগসন্ধানী ব্রিল এমবোলোর গোলে। স্পেন তাদের শেষ ৫৬ ম্যাচে এই প্রথম হারল। আর নিজের দেশে হারল ২০০৩ সালের পরে। তাদের শেষ ম্যাচে পর্তুগালকে এখন হারাতেই হবে গ্রুপে শীর্ষে ফিরতে হলে।

ম্যাচের পরে বিরক্ত স্পেন কোচ লুইস এনরিকে বলেছেন, “হার যে কোনও সময়েই অত্যন্ত তিক্ত। কিন্তু আমার দল যে ফুটবল খেলে হেরেছে, সেটা কিছুতেই মানা যাচ্ছে না। নিজেরাই জয়ের পথ ক্রমশ জটিল করে তুলেছি। এত বাজে ফুটবল কল্পনা করিনি।” এনরিকে মনে করেন, “কাতার বিশ্বকাপের আগেই এটাই দলকে সাজিয়ে নেওয়ার সেরা মঞ্চ। কিন্তু মেনে নিতে বাধা নেই, বেশ কিছু জায়গায় এখনও দুর্বলতা রয়ে গিয়েছে। সেটা যত দ্রুত কাটানো যাবে, ততই দলের পক্ষে মঙ্গলের।”

পর্তুগিজদের ৪-০ জয়ে জোড়া গোল করেছেন দিয়োগো দালোত (৩৩ ও ৫২ মিনিট)। অন্য দুই গোলদাতা ব্রুনো ফের্নান্দেস (৪৫+২ মিনিট) ও দিয়েগো জোটা (৮২ মিনিট)। পুরো ম্যাচ মাঠে থাকলেও রোনাল্ডো গোল পাননি। তবে জোটা গোল করেন তাঁর হেডে দেওয়া পাস থেকে। খেলার মধ্যে একবার বিপক্ষ গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে মুখে আঘাত পান সি আর সেভেন।

দলের ফুটবল নিয়ে ম্যাচের পরে সন্তোষ প্রকাশ করেছেন পর্তুগাল দলের কোচ ফের্নান্দো স্যান্টোস। তিনি বলেছেন, “এখনও সেরা ফুটবল খেলেনি পর্তুগাল। তবে দলের খেলায় ক্রমশ উন্নতি হচ্ছে। কাতার বিশ্বকাপের দিকে তাকিয়ে দলকে সব দিক থেকে শক্তিশালী করে তোলাই আমার একমাত্র লক্ষ্য।” রোনাল্ডোর গোল না পাওয়া নিয়েও উদ্বিগ্ন নন স্যান্টোস। বলেছেন, “সকলেই রোনাল্ডোর থেকে গোল আশা করে। সেটা খুব স্বাভাবিক। তবে গোল করা ছাড়াও ওর অনেক বাড়তি দায়িত্ব রয়েছে। আমাদের চারটে গোলের পিছনেই রোনাল্ডোর মস্তিষ্ক কাজ করেছে। সেটাই বড় পাওয়া। আসল জায়গায় ঠিক গোল করে যাবে রোনাল্ডো।”

শনিবারের ম্যাচে রোনাল্ডোর হাতে বল লাগার জন্য চেক প্রজাতন্ত্র একটা পেনাল্টিও পেয়েছিল। তা থেকে প্যাত্রিক সিচ অবশ্য গোল করতে ব্যর্থ হন। গ্রুপে পর্তুগাল শীর্ষে উঠল পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে। দ্বিতীয় স্পেনের পয়েন্ট ৮। শেষ ম্যাচ স্পেনের কাছে না হারলেই রোনাল্ডোরা পরের বছরের ফাইনাল পর্বে উঠে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE