Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

UEFA Champions League: স্বপ্নের ফুটবল চান জ়াভি, করোনার হানা চেলসি শিবিরে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ ডিসেম্বর ২০২১ ০৪:৩৮
জ়াভি হার্নান্দেসের হাত ধরে বার্সেলোনা কি এ বার বিবর্ণ অধ্যায়ে ইতি টানতে পারবে?

জ়াভি হার্নান্দেসের হাত ধরে বার্সেলোনা কি এ বার বিবর্ণ অধ্যায়ে ইতি টানতে পারবে?
ফাইল চিত্র।

২০২০, বার্সেলোনা ২ বায়ার্ন মিউনিখ ৮। ২০২১, বার্সেলোনা ০ বায়ার্ন মিউনিখ ৩। শেষ দুই সাক্ষাতে ইউরোপের দুই ফুটবল প্রতিষ্ঠানের ফলাফলের ছবি এমনই। নতুন ম্যানেজার জ়াভি হার্নান্দেসের হাত ধরে বার্সেলোনা কি এ বার সেই বিবর্ণ অধ্যায়ে ইতি টানতে পারবে?

আজ, বুধবার আলিয়ানজ অ্যারিনায় বিধ্বংসী মেজাজে থাকা রবার্ট লেয়নডস্কি, থোমাস মুলারদের মুখোমুখি হওয়ার আগে বার্সার কাছে নকআউট পর্বে যাওয়ার অঙ্কটা যেমন স্পষ্ট, তেমনই আতঙ্কের। ‘ই’ গ্রুপে পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে য়ুলিয়ান নাগলসম্যানের দল। সমসংখ্যক ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে বার্সেলোনা। সেখানেই শেষ নয়। তিন নম্বরে রয়েছে বেনফিকা ( ৫ ম্যাচে ৫ পয়েন্ট), যারা বুধবার খেলবে গ্রুপের চার নম্বর দল ডায়নামো কিয়েভের (৫ ম্যাচে ১ পয়েন্ট) বিরুদ্ধে। অর্থাৎ শুধুমাত্র বায়ার্নকে হারালেই চলবে না, জ়াভির দলকে খেয়াল রাখতে হবে বেনফিকা ম্যাচের ফলও। হর্হে জেসাসের দল জিতলে চলে যাবে নকআউট পর্বে।

প্রিয় ক্লাবের দায়িত্ব নেওয়ার তিরিশ দিনের মধ্যে এমনও কঠিন পরীক্ষা যে দিতে হবে, তা সম্ভবত অনুমানও করতে পারেননি জ়াভি। কিন্তু তিনি শেষ পর্যন্ত লড়াই করে পরিস্থিতি বদলের দর্শনে
বিশ্বাস রাখছেন।

Advertisement

মিউনিখে সাংবাদিক বৈঠকে জ়াভি বলেছেন, “ব্যর্থতা শব্দটা আমার অভিধানে নেই। এই মুহূর্তে খুব কঠিন একটা পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছি আমরা। যে কোনও মূল্যেই এই ম্যাচটা আমাদের জিততে হবে। তার জন্য যা করণীয়, সেটাই করতে হবে ফুটবলারদের।” যোগ করেছেন, “বার্সেলোনা বরাবর জয়ের স্বপ্ন নিয়েই খেলতে নামে। আমরাও সেই স্বপ্নের শরিক। শাসকের মেজাজে খেলতে হবে। ৯০ মিনিটের ফুটবল শেষ হওয়ার পরেই বুঝতে পারব, আমার দল কোন জায়গায় দাঁড়িয়ে রয়েছে। বাকি আলোচনা তখনই হতে পারে।”

সাংবাদিক বৈঠকে উঠেছে দুর্দান্ত ছন্দে থাকা রবার্ট লেয়নডস্কির প্রসঙ্গও। বার্সা ম্যানেজার বলেছেন, “ওকেই সেরা বলা যাবে কি না, সেটার জন্য আরও খানিকটা অপেক্ষা করতে হবে। তবে লেয়নডস্কি যে এই মুহূর্তের অন্যতম সেরা ফুটবলার, সেটা বলতে দ্বিধা নেই। গত কয়েক বছর ওর গোলের পরিসংখ্যানই তারই সাক্ষ্য দিচ্ছে।” জ়াভির বিশ্লেষণ, “ও এমন এক ঘরানার ফুটবলার, যে মাঠে নেমে যে কোনও জায়গায় নিজেকে মানিয়ে নিয়ে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। আমাদের রক্ষণের সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে ওকে পুরো ম্যাচে নিষ্ক্রিয় রাখা।”

সতর্ক রাংনিক: সেপ্টেম্বরে প্রথম সাক্ষাতে রজার ফেডেরারের দেশের দলের কাছে ১-২ গোলে হার এখনও বড় ক্ষত হয়ে রয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ভক্তদের কাছে। আজ, বুধবার ঘরের মাঠে ফিরতি সাক্ষাতের আগে সেই প্রসঙ্গ টেনে এনেছেন নতুন অন্তর্বর্তীকালীন ম্যানেজার রালফ রাংনিক। তিনি বলেছেন, “প্রথম সাক্ষাতের ফলকে কী করে অস্বীকার করব! আমি তাই কোনও পরীক্ষার পথে হাঁটতে চাই না। দলের মধ্যে ভারসাম্য তৈরি করতে পারলে সাফল্য ধরা দিতে বাধ্য। শেষ ম্যাচে দলের ফুটবল উপভোগ করেছি, তবে প্রত্যেক জায়গায় অনেক উন্নতি করতে হবে। তাই আমার লক্ষ্য থাকবে, নিজেদের ঘর বাঁচিয়ে জয়
নিশ্চিত করা।”

করোনা আতঙ্ক চেলসিতে: জেনিটের বিরুদ্ধে খেলতে নামার করোনা সংক্রমণে ত্রস্ত চেলসি। দলের মিডফিল্ডার মাতেয়ো কোভাচিচ আক্রান্ত হয়েছেন করোনায়। এ দিন সেই খবর জানিয়েছেন ম্যানেজার থোমাস টুহল। তিনি বলেছেন, “গতকালও কোভাচিচ অনুশীলন করেছে দলের সঙ্গে। আজ কোভিড পরীক্ষার ফল পজ়িটিভ এসেছে। ওকে কোয়রান্টিনে থাকতে বলা হয়েছে। এটা আমাদের কাছে বড় ধাক্কা।”

আরও পড়ুন

Advertisement