Advertisement
২৬ এপ্রিল ২০২৪
VAR

ভারতীয় ফুটবলে ইতিহাস, প্রথম বার ব্যবহার করা হবে ‘ভার’ প্রযুক্তি

সন্তোষ ট্রফির দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচে এই প্রযুক্তির ব্যবহার করা হবে। আগামী দিনে আরও বেশি ঘরোয়া ফুটবলের ম্যাচে এই প্রযুক্তি ব্যবহার করা হতে চলেছে।

file pic of VAR

আই লিগ বা আইএসএলের মতো প্রথম সারির প্রতিযোগিতা অনেক দিন ধরে চললেও কোনও দিন ভার ব্যবহার করা হয়নি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৮:০৮
Share: Save:

ভারতীয় ফুটবলের ইতিহাসে অতীতে যা কখনও হয়নি, তাই দেখা যেতে চলেছে সন্তোষ ট্রফিতে। ভারতীয় ফুটবলের সব পর্যায় মিলিয়ে এই প্রথম বার ব্যবহার করা হতে চলেছে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভার)। সন্তোষ ট্রফির দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। আগামী দিনে আরও বেশি ঘরোয়া ফুটবলের ম্যাচে এই প্রযুক্তি ব্যবহার করা হতে চলেছে।

এই প্রথম বার দেশের বাইরে সন্তোষ ট্রফি আয়োজন করা হচ্ছে। কর্নাটক, সার্ভিসেস, মেঘালয় এবং পঞ্জাব দল ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে রিয়াধে। সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) উদ্যোগে সন্তোষ ট্রফির জৌলুস বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বার আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া হল তাকে।

সভাপতি কল্যাণ চৌবে বলেছেন, “এই প্রথম বার ভারতের কোনও ঘরোয়া ফুটবল ম্যাচে ভার ব্যবহার করা হবে। এটা যুগান্তকারী সিদ্ধান্ত। আগামী দিনে বিভিন্ন লিগে কী ভাবে এই প্রযুক্তি ব্যবহার করা যায় তা আমরা শিখতে চাই। বিদেশি ছাড়াও যে ভারতীয় ফুটবল উন্নতি করতে পারে, তা সন্তোষ ট্রফির এই ম্যাচগুলি থেকে বোঝা যাবে।”

তিনি আরও বলেছেন, “সন্তোষ ট্রফি দেশের বাকি প্রতিযোগিতাগুলির তুলনায় কোনও অংশে কম নয়। আমাদের অনেক প্রতিভা রয়েছে। তরুণ ফুটবলারদের তুলে ধরার জন্য আরও একটি মঞ্চ দেওয়া হল। আগামী দিনে আরও বেশি ম্যাচ, ভাল সম্প্রচার দিতে চাই।”

আই লিগ বা আইএসএলের মতো প্রথম সারির প্রতিযোগিতা অনেক দিন ধরে চললেও কোনও দিন ভার ব্যবহার করা হয়নি। মূলত খরচের কথা ভেবেই এগোয়নি কোনও পক্ষ। সন্তোষ ট্রফিতে সেটাই দেখা যেতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VAR santosh trophy AIFF Kalyan Chaubey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE