Advertisement
০৫ মে ২০২৪
Video Assistant Referee

আইএসএল, আই লিগে আসছে ভার প্রযুক্তি

বিশ্বের অধিকাংশ দেশের লিগে অত্যাধুনিক এই প্রযুক্তি ব্যবহার অনেক দিন আগেই শুরু হয়ে গিয়েছে। কিন্তু আর্থিক কারণে ভারতে তা হয়নি।

football

—প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ০৮:৪৮
Share: Save:

ভারতীয় ফুটবলে অবশেষে আসতে চলেছে ‘ভিডিয়ো অ্যাসিট্যান্ট রেফারি’ (ভার)। ২০২৫-’২৬ মরসুম থেকে আইএসএল ও আই লিগে এই প্রযুক্তি ব্যবহার শুরু হওয়ার কথা জানালেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব এম সত্যনারায়ণ।

বিশ্বের অধিকাংশ দেশের লিগে অত্যাধুনিক এই প্রযুক্তি ব্যবহার অনেক দিন আগেই শুরু হয়ে গিয়েছে। কিন্তু আর্থিক কারণে ভারতে তা হয়নি। শুক্রবার ফেডারেশনের সচিব বলেছেন, ‘‘আগামী মরসুমেই ভার প্রযুক্তি চালু করা সম্ভব নয়। কারণ, ফিফার অনুমোদন দরকার। তার পরে এই প্রযুক্তিতে যে সরঞ্জাম প্রয়োজন হয় তা কী ভাবে ব্যবহার করতে হবে, শেখাতে হবে। এর জন্য সময় দরকার।’’ যোগ করেছেন, ‘‘ভার প্রযুক্তি ব্যবহারের জন্য অর্থের সংস্থান কী ভাবে হবে তা দেখতে হবে। তবে এর ফলে আইএসএল ও আই লিগের ক্লাবগুলিই উপকৃত হবে।’’

এ দিকে, ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে আগামী ২১ নভেম্বর বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় ম্যাচে কাতারের বিরুদ্ধে ভাল ফলের আশায় ইগর স্তিমাচ। প্রথম ম্যাচে মনবীর সিংহের দুরন্ত গোলে কুয়েতের বিরুদ্ধে ভারতের জয়ে ফুটবলপ্রেমীদের অনেকে অবাক হলেও ব্যতিক্রম তিনি। ইগরের কথায়, ‘‘এই ফলে আমি একেবারেই অবাক হইনি। নিজের দলের উপরে আমার বরাবরই অগাধ আস্থা ছিল। গত সাড়ে চার বছর ধরে ছেলেরা যে পরিশ্রম করেছে, ওদের উপরে ভরসা থাকাই স্বাভাবিক। কুয়েতকে সেভাবে কোনও সুযোগই দিইনি। আমার একটাই চিন্তা ছিল, কয়েক জন নিয়মিত খেলোয়াড়ের চোট। কিন্তু ওদের পরিবর্তে যারা মাঠে নেমেছিল, অসাধারণ খেলেছে।’’ ইগর মুগ্ধ কন্ডিশনিং কোচ লুকা রাডমানের দায়বদ্ধতা দেখেও। কুয়েতের বিরুদ্ধে ম্যাচের দিন সকালেই বাবার মৃত্যু সংবাদ পান লুকা। তা সত্ত্বেও দল ছেড়ে যাননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE