Advertisement
১৭ জুন ২০২৪
Racism

স্পেনে আবার বর্ণবিদ্বেষের শিকার ব্রাজিলের বিশ্বকাপার, ফুটবল সংস্থার তদন্তে আস্থা নেই রিয়ালের

গত বছর অ্যাটলেটিকো ম্যাচে বর্ণবিদ্বেষের শিকার হন ভিনিসিয়াস। সেই ঘটনায় অভিযুক্তদের এখনও চিহ্নিত করা যায়নি। অ্যাটলেটিকোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়নি। একই ঘটনা মায়োরকা ম্যাচেও।

pic of protest against racism

দীর্ঘ দিন ধরে প্রচার চালানো হলেও ফুটবল মাঠে বন্ধ হচ্ছে না বর্ণবিদ্বেষী আক্রমণ। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৮
Share: Save:

স্পেনে আবার বর্ণবিদ্বেষের শিকার হলেন ব্রাজিলীয় ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র। রিয়াল মাদ্রিদ বনাম মায়োরকা ম্যাচে এক জন দর্শক কটূক্তি করেছেন বলে অভিযোগ ভিনিসিয়াসের। ম্যাচে মাথা গরম করে হলুদ কার্ডও দেখেছেন রিয়ালের উইঙ্গার।

ভিনিসিয়াসের অভিযোগ নিয়ে তদন্ত শুরু করেছে স্পেনের ফুটবল সংস্থা। সোমবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ভিনিসিয়াসের অভিযোগ অমূলক নয়। টেলিভিশনে দেখা গিয়েছে এক জন দর্শক রিয়ালের ফুটবলারকে বাঁদর বলে সম্বোধন করছেন। অভিযুক্ত ব্যক্তিকে চিহ্নিত করা গিয়েছে। গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’’

রবিবারের ম্যাচে মায়োরকার কাছে ০-১ ব্যবধানে হেরে গিয়েছে রিয়াল। খেলার শুরু থেকেই মায়োরকার ফুটবলাররা কড়া নজরে রেখেছিলেন ব্রাজিলীয় ফুটবলারকে। তিনি বল পেলেই প্রতিপক্ষের দু’তিন জন ফুটবলার তাঁকে ঘিরে ফেলছিলেন। শুরু থেকে ভিনিসিয়াসকে চোরা গোপ্তা ফাউলও করছিলেন মায়োরকার ফুটবলাররা। গোল করার অনেক চেষ্টা করলেও সফল হননি ভিনিসিয়াস। দল পিছিয়ে পড়ার পর চাপও আরও বাড়তে শুরু করে। মাথা গরম করে প্রতিপক্ষ ফুটবলারদের সঙ্গে ঝামেলায় জড়ানোয় তাঁকে হলুদ কার্ড দেখান রেফারি। এই নিয়ে চলতি মরসুমে পাঁচটি হলুদ কার্ড দেখলেন ভিনিসিয়াস।

শুধু খেলা চলার সময় নয়, খেলার পরেও কয়েক জন দর্শক ভিনিসিয়াস সম্পর্কে অপমানজনক মন্তব্য করেছেন বলে অভিযোগ। ম্যাচের পর তিনি যখন সমর্থকদের সঙ্গে ছবি তুলছিলেন এবং সই দিচ্ছিলেন, সে সময় গ্যালারি থেকে উড়ে আসে কটূক্তি। প্রসঙ্গত উল্লেখ্য, আগেও স্পেনে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন ভিনিসিয়াস।

ফুটবল মাঠে বার বার এমন অবাঞ্ছিত ঘটনায় উদ্বিগ্ন স্পেনের ফুটবল কর্তারা। এমন ঘটনা কোনও ভাবেই সমর্থন করা হবে না বলে জানানো হয়েছে। আয়োজকদের কাছ থেকে তথ্য তলব করা হয়েছে। স্পেনের ফুটবল সংস্থা বিবৃতি দিয়ে বলেছে, ‘‘ভিনিসিয়াসের বিরুদ্ধে আবার অসহনীয় বর্ণবিদ্বেষী অপমান লক্ষ্য করা গিয়েছে।’’

এই ঘটনায় সমস্যায় পড়তে পারে মায়োরকা কর্তৃপক্ষও। কারণ তাদের হোম ম্যাচ ছিল। মন্তব্যও উড়ে এসেছে তাদের সমর্থকদের গ্যালারি থেকে। স্প্যানিস লিগের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘এই ঘটনায় অভিযুক্তদের খুঁজে বের করতে মায়োরকার সঙ্গে যৌথ ভাবে কাজ করছি আমরা। অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ করা হবে।’’ অভিযুক্তদের দ্রুত খুঁজে বের করতে রবিবার উপস্থিত দর্শকদের সাহায্য চাওয়া হয়েছে। অভিযুক্ত সম্পর্কে খবর দেওয়ার জন্য একটি ই-মেল আইডি দেওয়া হয়েছে।

ফুটবল সংস্থার তদন্তে আস্থা নেই রিয়াল কর্তৃপক্ষের। তাঁদের বক্তব্য, এর আগে অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচে বর্ণবিদ্বেষের শিকার হতে হয় ভিনিসিয়াসকে। এখনও সেই ঘটনার অভিযুক্তদের খুঁজে বের করা যায়নি। কাউকে শাস্তিও দেওয়া হয়নি। অ্যাটলেটিকোর বিরুদ্ধেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। উল্লেখ্য, গত বছর একটি ম্যাচেও অ্যাটলেটিকোর গ্যালারি থেকে ব্রাজিলীয় ফুটবলারকে বাঁদর বলা হয়েছিল। রবিবারের ঘটনা নিয়ে সরকারি ভাবে অভিযোগ দায়ের করেছেন রিয়াল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Racism Vinicius Jr Spain Real Madrid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE