Advertisement
২১ জুলাই ২০২৪
Kalyan Chaubey

আট বছরে বিশ্বকাপ খেলবে না ভারত, স্বপ্ন বিক্রি করতে আসেননি, জানিয়ে দিলেন কল্যাণ

দেশের ফুটবল অ্যাকাডেমিগুলি নিয়ে খুশি নন ফেডারেশনের নতুন সভাপতি। নিজের অভিজ্ঞতা থেকে কল্যাণের পর্যবেক্ষণ, প্রচুর অ্যাকাডেমি তৈরি হলেও কাজের কাজ কিছুই হয় না।

অবাস্তব আশ্বাস দিতে চান না কল্যাণ।

অবাস্তব আশ্বাস দিতে চান না কল্যাণ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৯:০৭
Share: Save:

দায়িত্ব নিয়েই বড় কোনও প্রতিশ্রুতি দিতে চান না সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে। বাস্তবের মাটিতে পা রেখে চলতে চান প্রাক্তন গোলরক্ষক। দেশের ফুটবল অ্যাকাডেমিগুলি নিয়েও হতাশা গোপন করেননি তিনি।

ভারত কবে বিশ্বকাপ ফুটবল খেলবে? ফুটবলপ্রেমীদের এই প্রশ্ন দীর্ঘ দিনের। এআইএফএফের প্রাক্তন সভাপতি প্রফুল্ল পটেল-সহ একাধিক কর্তা তা নিয়ে নানা আশ্বাস দিয়েছেন। কল্যাণ সেই পথে হাঁটতে নারাজ। অবাস্তব প্রতিশ্রুতি দিতে রাজি নন। তিনি সাফ বলেছেন, ‘‘ভারত বিশ্বকাপ খেলবে, এমন কিছু বলার জন্য এই পদে আসিনি আমি।’’ কল্যাণ আরও বলেছেন, ‘‘আমরা কাউকে স্বপ্ন বিক্রি করব না। কখনই বলব না, আমরা প্রচুর অ্যাকাডেমি তৈরি করেছি এবং আগামী আট বছরেই বিশ্বকাপ খেলব।’’

ভারতে ফুটবল অ্যাকাডেমি নিয়ে কিছুটা হতাশাই প্রকাশ করেছেন ফেডারেশনের প্রথম ফুটবলার সভাপতি। কার্যত অ্যাকাডেমিগুলির অবদান নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। কল্যাণ বলেছেন, ‘‘আমি অন্তত ১০০-র বেশি ফুটবল অ্যাকাডেমির উদ্বোধনে উপস্থিত থেকেছি। সব জায়গাতেই বলা হয়, এই বাচ্চারা আট বছর পর বিশ্বকাপ খেলবে। কিন্তু, বাস্তবে এমন কখনও হয় না। আমরা কোনও প্রতিশ্রুতি দিতে চাই না। তবে এখন ভারতীয় ফুটবল যে জায়গায় রয়েছে, সেখান থেকে এগিয়ে নিয়ে যাব আমরা। কতটা এগিয়ে যাওয়া সম্ভব, সেটা খতিয়ে দেখতে হবে। আমরা স্বপ্ন বিক্রি করতে রাজি নই।’’

সভাপতি পদে ভাইচুং ভুটিয়া তাঁর বিরুদ্ধে লড়াই করলেও প্রাক্তন সতীর্থকে নিয়েই কাজ করতে চান কল্যাণ। ফেডারেশনের এক্সিকিউটিভ কমিটির কো-অপ্ট সদস্য হিসাবে ভাইচুংকে স্বাগত জানিয়েছেন এআইএফএফ সভাপতি। তিনি বলেছেন, ‘‘ভারতীয় ফুটবলে ভাইচুংয়ের মতো অবদান খুব কম খেলোয়াড়েরই আছে। কো-অপ্ট সদস্য হিসাবে ভাইচুংকে স্বাগত জানাচ্ছি।’’ শুক্রবারই কল্যাণ জানিয়েছেন, ১০০ দিন পর ভারতীয় ফুটবলের উন্নতির জন্য পরিকল্পনা জানাবেন। উল্লেখ্য, ফেডারেশনের সেক্রেটারি জেনারেল হিসাবে নিযুক্ত হয়েছেন দিল্লি ফুটবল সংস্থার প্রধান সাজি প্রভাকরণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE