Advertisement
০২ মে ২০২৪
Kylian Mbappe

মেসির পর এমবাপে! কেন প্যারিস ছাড়ছেন একের পর এক তারকা ফুটবলার

লিয়োনেল মেসি ছেড়ে দিয়েছেন। এ বার কিলিয়ান এমবাপেও প্যারিস সঁ জরমঁ ছাড়তে চাইছেন। কেন পিএসজি ছাড়ছেন একের পর এক তারকা ফুটবলার?

Kylian Mbappe

কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৪:০৩
Share: Save:

লিয়োনেল মেসি, নেমার জুনিয়র, কিলিয়ান এমবাপে। এক জন প্যারিস সঁ জরমঁ ছেড়েছেন। দ্বিতীয় জনের ছাড়ার জল্পনা শোনা যাচ্ছে। তৃতীয় জন ক্লাব ছাড়তে চাইছেন। কয়েক বছর আগে যে ক্লাবে খেলার জন্য সাগ্রহে রাজি থাকতেন ফুটবলের বড় বড় নাম, সেই ক্লাব ছাড়ার হিড়িক পড়েছে কেন? এমন কী কারণ রয়েছে যে এ বার এমবাপেও জানিয়ে দিয়েছেন যে তাঁর চুক্তি শেষ হয়ে গেলে আর নতুন চুক্তি করবেন না তিনি।

২০২৪ সাল পর্যন্ত এমবাপের চুক্তি রয়েছে ক্লাবের সঙ্গে। তার পরে আর থাকতে রাজি নন তিনি। ক্লাব কর্তৃপক্ষকে একটি চিঠিতে নিজের মত জানিয়ে দিয়েছেন ফরাসি ফুটবলের পোস্টার বয়। তবে এমবাপেকে এমনিই ছেড়ে দেবে না পিএসজি। এর আগে মেসিকে ফ্রি ফুটবলার হিসাবে ছেড়ে আর্থিক ক্ষতি হয়েছে ক্লাবের। তাই এমবাপেকে সই করাতে হলে সেই সঙ্গে পিএসজিকেও বড় অঙ্কের টাকা দিতে হবে বলে জানিয়েছেন ক্লাবের এক আধিকারিক।

২০১৭ সালে মোনাকো থেকে বার্ষিক ১৫৬৫ কোটি টাকার চুক্তিতে পিএসজিতে সই করেছিলেন এমবাপে। তার পর থেকে সেখানেই রয়েছেন তিনি। এমবাপেকে ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে পিএসজি। কারণ, এমবাপে ফ্রান্সের সব থেকে বড় তারকা। তিনি খেলা মানে সেই ক্লাবের সমর্থন সব থেকে বেশি হবে। সেই সঙ্গে স্পনসর পেতেও অনেক সুবিধা। কিন্তু এমবাপে নাকি মনস্থির করে নিয়েছেন যে অনেক হয়েছে, আর নয়।

এমবাপের ক্লাব ছাড়তে চাওয়ার নেপথ্যে বেশ কয়েকটি কারণ রয়েছে। সেগুলি হল—

বিশ্বের সেরা লিগে খেলার প্রলোভন

ফরাসি লিগ বিশ্বের সেরা লিগের তালিকায় খুব একটা উপরের দিকে নেই। প্রিমিয়ার লিগ, লা লিগা সেই তুলনায় অনেক বেশি জনপ্রিয়। টেলিভিশনে লিগ ওয়ানের সব খেলা সম্প্রচারিতও হয় না। মেসি, রোনাল্ডোর পরে এখন বিশ্ব ফুটবলের সব থেকে বড় তারকা এমবাপে। তিনি চাইছেন এমন লিগে খেলতে যেখানে অনেক বেশি নজর কাড়তে পারবেন তিনি। বিশ্ব জুড়ে মেসি, রোনাল্ডোর যেমন ভক্ত রয়েছে তেমন ভক্ত সংখ্যা বাড়বে তাঁরও। সেই প্রলোভন থেকেই অন্য লিগে খেলার কথা ভাবছেন এমবাপে।

নিজের দর বাড়ানো

সাত বছর ধরে একই বেতনে পিএসজিতে খেলছেন এমবাপে। তিনি যখন মোনাকো থেকে যোগ দিয়েছিলেন তখন এত বড় তারকা ছিলেন না। কিন্তু ২০১৮ ও ২০২২ বিশ্বকাপের পর এমবাপেকে নিজের দলে নিতে চাইছে বিশ্বের অনেক বড় দল। সেখানে অনেক বেশি বেতন পাবেন তিনি। তাই ক্লাব বদলের পরিকল্পনা এমবাপের মাথায়।

ট্রফি জয়ের খিদে

পিএসজি-র হয়ে খেলে শুধু পাঁচ বার ফরাসি লিগ ছাড়া আর কিছু জিততে পারেননি এমবাপে। চ্যাম্পিয়ন্স লিগে বার বার ব্যর্থ হয়েছে দল। এক জন ফুটবলারের কাছে টাকার পাশাপাশি ট্রফি জয়ের খিদেও থাকে। এমবাপে জানেন, বড় ক্লাবে খেললে চ্যাম্পিয়ন্স লিগও ঢুকতে পারে তাঁর ক্যাবিনেটে। সেই কারণে এ বার অন্য দেশে যাওয়ার কথা ভাবছেন তিনি।

এর আগে ২০২১ সালেও এমবাপেকে নিতে চেয়েছিল রিয়াল মাদ্রিদ। ১৫৬৫ কোটি টাকার প্রস্তাব দিয়েছিল তারা। কথাবার্তা অনেকটা এগিয়ে গেলেও এমবাপেকে ছাড়তে চায়নি পিএসজি। এমবাপেও ভেবেছিলেন প্যারিসের ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতবেন। সেই স্বপ্ন তাঁর এখনও পূরণ হয়নি। তাই এ বার ক্লাব ছাড়ার কথা মনস্থির করে নিয়েছেন তিনি। এমবাপেকে নেওয়ার দৌড়ে সবার আগে রয়েছে সেই রিয়াল মাদ্রিদই। কারণ, ফরাসি স্ট্রাইকার করিম বেঞ্জেমা মাদ্রিদ ছেড়ে সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদে যোগ দিয়েছেন। এক জন ভাল স্ট্রাইকার দরকার তাদের। ইতিমধ্যেই ইংল্যান্ডের মিডফিল্ডার জুড বেলিংহ্যামের সঙ্গে চুক্তি পাকা করেছে মাদ্রিদ। এ বার হয়তো এমবাপেকে নিতে ঝাঁপাবে রোনাল্ডোর প্রাক্তন ক্লাব।

তবে সহজে এমবাপেকে ছাড়তে রাজি নয় পিএসজি। তারা নাকি জানিয়েছে, ফরাসি তারকাকে সই করাতে হলে প্রায় ২০০০ কোটি টাকা খরচ করতে হবে। কারণ, পিএসজি জানে এমবাপে ক্লাব ছাড়লে বড় আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে তাদের। পিএসজির মালিকানা কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টের হাতে। এত বছরে ফরাসি লিগের বাইরে কিছু জিততে পারেনি তারা। এই পরিস্থিতিতে মেসির পরে নেমার, এমবাপে চলে গেলে আরও বড় ধাক্কা লাগবে। বিকল্প ফুটবলার তৈরি রাখতে হবে তাদের। সেই জন্য দরকার টাকা। তাই এমবাপেকে ধরে রাখার জন্য যতটা সম্ভব চাপ দিতে চাইছে পিএসজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kylian Mbappe PSG France Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE