Advertisement
১৯ মে ২০২৪
Lionel Messi

ফুটবল পুরস্কারে বিতর্ক, ছিনিয়ে নেওয়া হবে মেসির আট বালঁ দ্য’র-এর একটি?

লিয়োনেল মেসির আটটি বালঁ দ্য’র-এর মধ্যে একটি কি ছিনিয়ে নেওয়া হবে? সেটি কি পাবেন পোল্যান্ডের ফুটবলার রবার্ট লেয়নডস্কি? শুরু হয়েছে জল্পনা।

football

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ২২:৪৬
Share: Save:

ফুটবল কেরিয়ারে আট বার বালঁ দ্য’র জিতেছেন লিয়োনেল মেসি। তাঁর আটটি বালঁ দ্য’র-এর মধ্যে একটি কি ছিনিয়ে নেওয়া হবে? সেটি কি পাবেন পোল্যান্ডের ফুটবলার রবার্ট লেয়নডস্কি? শুরু হয়েছে জল্পনা।

২০১৮-১৯ মরসুমের জন্য বালঁ দ্য’র জিতেছিলেন মেসি। পরের বছর সব থেকে ভাল ফুটবল খেলেছিলেন লেয়নডস্কি। ২০১৯-২০ মরসুমে বালঁ দ্য’র-এর তালিকায় তাঁর নামই ছিল সবার আগে। কিন্তু সে বার কোভিডের জন্য এই পুরস্কার দেওয়া হয়নি। ২০২০-২১ মরসুমে আবার সেই পুরস্কার দেওয়া হয়েছিল। সে বার আবার বালঁ দ্য’র জিতেছিলেন মেসি।

এই ঘটনার পরেই বিতর্ক হয়েছিল। অনেকে প্রশ্ন তুলেছিলেন কেন ২০২০ সালে পুরস্কার দেওয়া হল না? সেই সময় ‘ফ্রান্স ফুটবল’ (এই পত্রিকা ঠিক করে প্রতি বছর এই পুরস্কার কোন ফুটবলার পাবেন) জানিয়েছিল, ২০১৯-২০ ও ২০২০-২১ মরসুম মিলিয়ে মেসিকে সেই পুরস্কার দেওয়া হয়েছে।

সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন লেয়নডস্কি নিজেও। পোল্যান্ডের ফুটবলার জানিয়েছিলেন, দুই মরসুম মিলিয়ে ১০০ গোল করেছিলেন তিনি। তাঁর কেরিয়ারের সেরা দুই বছর কাটিয়েছিলেন। তার পরেও বালঁ দ্য’র পাননি। সেই সিদ্ধান্ত নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে ফরাসি ফুটবল। তারা জানিয়েছে, ২০১৯-২০ মরসুমের পুরস্কারও দেবে তারা।

সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন লেয়নডস্কি। তিনি বলেন, “চার বছর পরেও যদি আমি বালঁ দ্য’র পাই তা হলে দুঃখ নেই। এই পুরস্কার খুবই গর্বের। আমাকে যখনই দেওয়া হোক না কেন আমি আনন্দের সঙ্গে নেব।”

তা হলে কি মেসির কাছ থেকে ২০২১ সালের বালঁ দ্য’র নিয়ে নেওয়া হবে? তেমন সম্ভাবনা অবশ্য নেই। কারণ, এক বার এই পুরস্কার দেওয়ার পরে তা নিয়ে নেওয়া হয় না। দরকার পড়লে শুধুমাত্র ২০১৯-২০ মরসুমের জন্য পুরস্কার পাবেন লেয়নডস্কি। ২০২০-২১ মরসুমের পুরস্কার থাকবে মেসির কাছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Ballon D'Or Robert Lewandowski
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE