Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Xavi Hernandez

Xavi Hernandez: চোখের জলে আল সাদ ছেড়ে বার্সাতেই জ়াভি

বিদায়: আল সাদের নৈশভোজে জ়াভি। শুক্রবার দোহায়।

বিদায়: আল সাদের নৈশভোজে জ়াভি। শুক্রবার দোহায়। ছবি টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ০৯:১০
Share: Save:

উৎকণ্ঠার অবসান। লা লিগায় সেল্তা ভিগো ম্যাচের চব্বিশ ঘণ্টা আগেই উৎসবের আবহ বার্সেলোনা শিবিরে। দলের দায়িত্ব নিচ্ছেন জ়াভি হার্নান্দেস। বার্সা কিংবদন্তিকে নিজের ঘরের ফেরার সবুজ সঙ্কেত দিয়ে দিল আল সাদ।

শুক্রবার এক বিবৃতিতে কাতারের ক্লাবের চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) তুর্কি আল-আলি বলেছেন, ‘‘চুক্তি ছিন্ন করার শর্ত অনুযায়ী (রিলিজ় ক্লজ়) অর্থ দিতে রাজি হওয়ায় আল সাদ পরিচালন সমিতি জ়াভিকে ছেড়ে দিচ্ছে বার্সেলোনার জন্য। ভবিষ্যতেও বার্সেলোনাকে সহযোগিতা করার ব্যপারে আমরা অঙ্গীকারবদ্ধ। আল সাদের ইতিহাসে গুরুত্বপূর্ণ অংশ জ়াভিকে আমরা শুভেচ্ছা জানাচ্ছি ভবিষ্যতের সাফল্যের জন্য।’’

রোনাল্ড কোমানকে সরকারি ভাবে বরখাস্ত করার আগে থেকেই জ়াভিকে ম্যানেজার হিসেবে ফেরাতে আসরে নেমেছিলেন বার্সা কর্তারা। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় কাতারের ক্লাবের সঙ্গে স্পেনীয় কিংবদন্তির চুক্তি। ২০২২ কাতার বিশ্বকাপ শেষ হওয়ার পরেই আল সাদের সঙ্গে জ়াভির চুক্তি শেষ হওয়ার কথা ছিল। এই কারণেই কোমানকে ছেঁটে ফেলে অন্তর্বর্তীকালীন ম্যানেজার হিসেবে সের্জি বারজুয়ানের নাম ঘোষণা করা হয়। তবে হাল ছাড়েননি বার্সা কর্তারা। জ়াভিকে ফিরিয়ে আনার জন্য মরিয়া হয়ে ঝাঁপান। আল সাদ কর্তাদের রাজি করাতে দোহা উড়ে যান বার্সার ভাইস প্রেসিডেন্ট রাফা ইউসতে এবং ডিরেক্টর অব ফুটবল মাতেউ আলাম্যানি। কিন্তু কোনও অবস্থাতেই জ়াভিকে ছাড়তে রাজি হয়নি আল সাদ। রীতিমতো বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেয়, ‘‘বার্সেলোনার প্রতিনিধিদের স্বাগত জানাচ্ছি আমরা। শুরু থেকেই আমাদের ক্লাবের অবস্থান খুব স্পষ্ট। জ়াভিকে আমাদের সঙ্গে রাখতে অঙ্গীকারবদ্ধ। মরসুমের এই গুরুত্বপূর্ণ সময়ে আমরা ওঁকে ছাড়তে চাই না।’’ কিন্তু হাল ছাড়েননি বার্সার প্রতিনিধিরা। কাতার লিগে আল দুহালির সঙ্গে ৩-৩ ড্রয়ের পরে জ়াভি নিজেই ঘোষণা করেছিলেন, নিজের ঘরে (বার্সেলোনায়) ফিরতে তিনি উদগ্রীব। শুধু তা-ই নয়। চুক্তি ছিন্ন করে কী ভাবে বেরিয়ে আসা সম্ভব সেই পথের সন্ধানও দিয়েছিলেন জ়াভি। অর্থাৎ, মেয়াদ শেষ হওয়ার আগে তাঁকে নিতে হলে চুক্তির শর্ত অনুযায়ী অর্থ দিতে হবে বার্সাকে। স্পেন ও ইংল্যান্ডের সংবাদমাধ্যমগুলি দাবি করেছিল, পাঁচ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৪৪ কোটি) আল সাদকে দিতে হবে।

প্রিয় বার্সার দায়িত্ব নিতে মরিয়া আশাবাদী জ়াভি বলেছিলেন, ‘‘বুঝতেই পারছেন, আমি বাড়ি ফেরার জন্য কতটা মুখিয়ে রয়েছি। তবে বিষয়টা পারস্পারিক সম্মানের। আল সাদের সঙ্গে আমার চুক্তি রয়েছে। এই কারণেই দু’টি ক্লাবকে আলোচনার মাধ্যমেই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে হবে।’’ যোগ করেছিলেন, ‘‘আমার মতে কয়েক ঘণ্টা বা কিছু দিনের ব্যাপার। আশা করছি, দ্রুত সব মিটে যাবে।’’ জ়াভির অনুমানই ঠিক। শুক্রবারই আল সাদ কর্তৃপক্ষ বার্সার প্রস্তাবে রাজি হয়ে যায়। জ়াভির জন্য বিদায়ী নৈশভোজেরও আয়োজন করা হয়। আল সাদের ফুটবলারদের বিদায় জানানোর সময় কেঁদে ফেলেন বার্সা কিংবদন্তি! আল সাদে তাঁর সঙ্গে কাজ করা সহকারীদের নিয়েই বার্সায় আসছেন জ়াভি।

বার্সার হয়ে ৭৭৯টি ম্যাচ খেলেছেন ৪১ বছর বয়সি জ়াভি। জিতেছেন ২৫টি ট্রফি। স্পেনের হয়ে একটি বিশ্বকাপ ও দু’বার ইউরোপ সেরা হওয়া জ়াভি ২০১৫ সালে ফুটবলার হিসাবে যোগ দেন আল সাদে। চার বছর পরে কোচ হিসাবে দলের দায়িত্ব নেন। তাঁর কোচিংয়ে কাতার লিগে ৩৬টি ম্যাচে অপরাজিত ছিল আল সাদ।

জ়াভির প্রত্যাবর্তনের খবরের উন্মাদনার মধ্যে শনিবার লা লিগায় সেল্তা ভিগোর বিরুদ্ধে জিততে মরিয়া বার্সা। তবে চোটের কারণে একাধিক ফুটবলারকে পাবেন না সের্জিও। এঁরা হলেন সের্খিয়ো আগুয়েরো, সের্জিনো দেস্ত, জেরার পিকে, ওসুমানে দেম্বেলে, কার্লোস ব্রাথওয়েট, পেদ্রো গঞ্জালেস (পেদ্রি), সের্জি রবের্তো ও নরর্বের্তো নেতো। এই ম্যাচের জন্য বার্সেলোনা ‘বি’ থেকে দুই প্রতিশ্রুতিমান আবদে ও কারেভিক-কে ২১ জনের দলে রেখেছেন অন্তর্বর্তীকালীন ম্যানেজার। শুক্রবার সাংবাদিক বৈঠকে সের্জি বলেছেন, ‘‘ম্যাচে বল দখলের লড়াইয়ে আমাদের এগিয়ে থাকতেই হবে। সুযোগের সদ্ব্যবহার করতে হবে। আশা করছি, ফুটবলাররা আমাকে হতাশ করবে না।’’ যোগ করেছেন, ‘‘লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার ক্ষমতা রয়েছে এই দলের।’’

শনিবার লা লিগায় নামছে পয়েন্ট টেবলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদও। ঘরের মাঠে করিম বেঞ্জেমাদের প্রতিপক্ষ রায়ো ভায়েকানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Xavi Hernandez FC Barcelona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE