Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Zinedine Zidane

Zinedine Zidane: পিএসজি নয়, ফ্রান্স জাতীয় দলের কোচ হতে আগ্রহী জ়িদান

বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের প্রাক্তন তারকা আরও জানিয়েছেন, জাতীয় দলের কোচিং করানোই তাঁর স্বপ্ন।

লক্ষ্য: দেশের দায়িত্ব নিতে আগ্রহী জ়িদান।

লক্ষ্য: দেশের দায়িত্ব নিতে আগ্রহী জ়িদান। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ০৬:২০
Share: Save:

২০০৬ বিশ্বকাপ ফাইনালে ইটালির মার্কো মাতেরাজ্জিকে ঢুঁসো মারার ঘটনা এখনও ভুলতে পারেননি জ়িনেদিন জ়িদান। ফরাসি কিংবদন্তি জানিয়েছেন, সেই ঘটনা নিয়ে তিনি কোনও সময়েই গর্ব অনুভব করেন না।

Advertisement

বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের প্রাক্তন তারকা আরও জানিয়েছেন, জাতীয় দলের কোচিং করানোই তাঁর স্বপ্ন। ফরাসি লিগ ওয়ানে প্যারিস সাঁ জারমাঁর কোচিং নিয়ে তেমন মাথাব্যথা নেই।

ইউরোপের সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে ২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালে অতিরিক্ত সময়ে ইটালীয় মাতেরাজ্জিকে মাথা দিয়ে ঢুঁসো মারার প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করা হয় প্রাক্তন রিয়াল মাদ্রিদ ম্যানেজারকে। তার উত্তর দিতে গিয়ে জ়িদান বলেন, ‍‘‍‘সে দিন যা হয়েছিল, তার জন্য আমি কখনও গর্বিত নই। কিন্তু দীর্ঘ জীবনে চলার পথে এটি একটি ঘটনা হিসেবেই থেকে যাবে। জীবনে তো সব কিছু ঠিকঠাক হয় না। একজন ফুটবল খেলোয়াড়ের জীবনেও অনেক কঠিন মুহূর্ত আসে। বলতে পারেন, এটি তার মধ্যে একটি।’’

এ দিকে, মেসি-নেমারদের ক্লাব প্যারিস সাঁ জারমাঁর ম্যানেজার হিসেবে জিদান দায়িত্ব নিতে চলেছেন বলে যা শোনা গিয়েছিল, তা কার্য়ত নস্যার করে দিয়েছেন জিদান। নতুন মরসুমে পিএসজি ম্যানেজার হিসেবে উঠে আসছে ক্রিস্তোফ গালতিঁয়ের নাম। আগামী সপ্তাহেই তিনি কোচিংয়ের দায়িত্ব নিতে পারেন বলে খবর। এর আগে জ়িদানের পিএসজির দায়িত্ব নেওয়ার সম্ভাবনা নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। জ়িজু জানিয়েছেন পিএসজি নয়, কাতার বিশ্বকাপের পরে ফ্রান্সের কোচ হতেই তিনি বেশি আগ্রহী।

Advertisement

৫৫ বছরের গালতিঁয়ে ফরাসি লিগ ওয়ানে নিসকে পঞ্চম স্থানে তুলে মরসুম শেষ করেছেন। ২০২০-২১ মরসুমে লিল-কে লিগ ওয়ান চ্যাম্পিয়ন করেছিলেন তিনি। উল্লেখ্য, পিএসজি ইতিমধ্যেই সরিয়ে দিয়েছে তাদের গত মরসুমের ম্যানেজার মৌরিসিয়ো পোচেত্তিনোকে। ফরাসি সংবাদমাধ্যমের খবর, পিসজি কর্তাদের সঙ্গে কথা বলতে কাতারে উড়ে গিয়েছিলেন জিদান। কিন্তু শেষ পর্যন্ত তিনি সম্মতি দেননি দায়িত্ব নিতে। ফলে উঠে আসছে গালতিঁয়ের নাম। জ়িদান বলেছেন, “বয়স পঞ্চাশ হয়ে গেলেও ফুটবলের প্রতি আবেগ আগের মতোই রয়েছে। কোচিং করানো এখনও আমাকে আনন্দ দেয়। তেমন হলে ফ্রান্স জাতীয় দলের দায়িত্বনিতে পারি।”

দুর্ঘটনা রোনাল্ডোর গাড়ির: মেয়োর্কায় রোনাল্ডোর বুগাটি ভেরন গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ল। যদিও রোনাল্ডো সেই গাড়ির ভিতরে ছিলেন না। তিনি ছুটি কাটাচ্ছেন কোনও একটি দ্বীপে। রোনাল্ডোর সেই গাড়িটি চালাচ্ছিলেন তাঁরই সংস্থার এক কর্মী। গাড়ির মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ১২ কোটি ২৭ লক্ষ্য টাকা। রোনাল্ডোর কর্মীও অক্ষত। কিন্তু গাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। একেবারেই আগের মতো আর চলছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.