Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
চ্যাম্পিয়ন্স ট্রফিতে আজ সামনে জার্মানি

গরমে কাহিল বিদেশিরা

দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে কি কামাল করবে সর্দার সিংহের টিম ইন্ডিয়া? শনিবার থেকে মন্দিরের শহর ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে শুরু হতে চলা এই টুর্নামেন্টে ভারতের অতীত পারফরম্যান্স খুবই সাদামাঠা।

ট্রফি উন্মোচনে সর্দাররা। শুক্রবার ভুবনেশ্বরে। ছবি: পিটিআই

ট্রফি উন্মোচনে সর্দাররা। শুক্রবার ভুবনেশ্বরে। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৪ ০৩:৩৫
Share: Save:

দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে কি কামাল করবে সর্দার সিংহের টিম ইন্ডিয়া?

শনিবার থেকে মন্দিরের শহর ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে শুরু হতে চলা এই টুর্নামেন্টে ভারতের অতীত পারফরম্যান্স খুবই সাদামাঠা। সেই ১৯৮২-তে তৃতীয়। এ বার কি নতুন ইতিহাস গড়তে পারবেন ভারতের অন্তর্বর্তী ডাচ কোচ রোল্যান্ট অল্টম্যান্সের ছেলেরা? প্রশ্নটা উঠছে একটাই কারণে। শেষ ছ’মাসে পিআর সৃজেশ, এসভি সুনীলদের দুরন্ত পারফরম্যান্সের জন্য। ১৬ বছর পর এশিয়াডে সোনা। তার পর অস্ট্রেলিয়ায় ৩-১ সিরিজ জয়।

কিন্তু গোলাপের মাঝে কাঁটার মতো খচখচ করছে চিফ কোচ টেরি ওয়ালশের ইস্তফা। একই সঙ্গে গ্রুপ ‘বি’ তে অলিম্পিক চ্যাম্পিয়ন জার্মানি, নেদারল্যান্ডস এবং আর্জেন্তিনার সঙ্গে থাকাটাও চিন্তায় রাখছে ভারতকে।

হাই পারফরম্যান্স ডিরেক্টর কাম অন্তর্বর্তী কোচ অল্টম্যান্স নিজে অবশ্য সর্দার সিংহদের নিয়ে প্রবল আশাবাদী বছরের শেষ টুর্নামেন্টের আগে। “এশিয়ান গেমসে সোনা জয় এবং অস্ট্রেলিয়ায় সিরিজ জয়টা দলের আত্মবিশ্বাস অনেক বাড়িয়েছে। দলের কম্বিনেশনটাও ভাল। সেটা প্রতিপক্ষ মাঠে নামলেই টের পাবে।” সঙ্গে এটাও বলেছেন, “সৃজেশ, রঘুনাথ, সর্দাররা ভারতীয় হকির সুদিন ফেরাতে মরিয়া। এটাই আমাদের অন্যতম অস্ত্র।” শনিবার সন্ধে সাড়ে সাতটায় জার্মানির বিরুদ্ধে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি অভিযান শুরু করবেন সর্দার সিংহরা।

তবে জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডসের মতো টিমগুলোর বড় সমস্যা ভুবনেশ্বরের তাপমাত্রা। এই মুহূর্তে প্রতি দিনই দুপুরের দিকে পারদ ৩০-৩২ ডিগ্রি ছুঁয়ে যাচ্ছে। ক্রীড়াসূচি যা, তাতে দুপুর বারোটা এবং দু’টোয় প্রতি দিন ম্যাচ খেলতে হবে টিমগুলোকে। বাকি দুটো ম্যাচ অবশ্য হবে বিকেল সাড়ে পাঁচটা এবং সন্ধে সাড়ে সাতটা থেকে। সর্দার সিংহদের সুবিধা, তাঁদের গ্রুপ লিগের সব ম্যাচই খেলতে হবে সন্ধে সাড়ে সাতটায়। যখন তাপমাত্রা মনোরম। সমস্যার কথা গোপন করেননি জার্মান অধিনায়ক মরিত্‌জ ফ্রুস্ত। তাঁর কথায়, “দেরি করে ভারতে আসায় আবহাওয়া নিয়ে সমস্যা হতে পারে। মাইনাস দুই ডিগ্রি থেকে তিরিশ ডিগ্রিতে খাপ খাওয়ানো সত্যিই সমস্যার।” একই মত ইংল্যান্ড অধিনায়ক ব্যারি মিডলটন এবং নেদারল্যান্ডস কোচ জন ডোহমেনের। তাঁদের মত, আবহাওয়ার সুবিধা পাবে উপমহাদেশের টিমগুলো। যদিও অল্টম্যান্স বলছেন, “আবহাওয়ার সুবিধা নয়, টুর্নামেন্টে ভাল পারফর্ম করাটা আমাদের আসল লক্ষ্য।”

শনিবার চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড। বেলজিয়ামের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু করবে পাকিস্তানও। ‘গ্রুপ’ বি-র অন্য ম্যাচে নেদারল্যান্ডসের প্রতিপক্ষ আর্জেন্তিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE